Modal Ad Example
International

আরব লীগ কি? | আরব লীগরের পটভূমি ও কার্যাবলী

0 min read

আরব লীগ কি?

আরব লীগ হচ্ছে মূলত আরব দেশগুলোর একটি সংগঠন। ভৌগলিকভাবে আরব উপদ্বীপ এবং উত্তর আফ্রিকার আরব দেশগুলো নিয়ে এটি গঠিত। ১৯৪৫ সালের ২২ মার্চ মিশরের রাজধানী কায়রোতে আরব লীগ প্রতিষ্ঠিত হয়।
সংগঠনটি মুসলিম প্রধান দেশ বিশেষ করে আরব অঞ্চলের  অর্থনৈতিক, রাজনৈতিক এবং পারস্পরিক বিভিন্ন সমস্যা সমাধানের উদ্দেশ্যে গঠিত হয়।
আরব লীগের প্রতিষ্ঠাতা সদস্য দেশ ৬ টি। মিশর, জর্ডান, ইরাক, সৌদি আরব, লেবানন, এবং সিরিয়া। ইয়েমেন ৫ মে আরব লীগে যোগদান করে।
আরব লীগের বর্তমান মহাসচিব নাবিল আল আরাবি। সংগঠনটির বর্তমান সদস্য দেশ ২২ টি। দেশগুলো হল,
১.সৌদি আরব    ২.কাতার    ৩.কুয়েত    ৪.ওমান    ৫.বাহরাইন
৬.ইয়েমেন    ৭.সংযুক্ত আরব আমিরাত    ৮.লেবানন    ৯.ইরাক
১০.সিরিয়া    ১১.তিউনেশিয়া    ১২.মিশর    ১৩.জর্ডান    ১৪.ফিলিস্তিন
১৫.সুদান    ১৬.সোমালিয়া    ১৭.মরক্কো    ১৮.মৌরিতানিয়া    ১৯.লিবিয়া
২০.আলজেরিয়া    ২১.দিসবুতি    ২২.কমোরোস

আরব লীগ প্রতিষ্ঠার পটভূমি

প্রথম বিশ্বযুদ্ধের পর আরব অঞ্চল সমূহ ম্যান্ডেটরি শাসনের অধিনে চলে যায়। ফিলিস্তিন ও ইরাক ব্রিটিশ ম্যান্ডেটরি শাসনাধীনে আসে। এছাড়া সিরিয়া এবং লেবানন ফরাসি ম্যান্ডেটরি শাসনে চলে যায়।
দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর আরব রাষ্ট্রগুলো পৃথক পৃথকভাবে স্বাধীনতা লাভ করে। তখন বৃহত্তর আরব রাষ্ট্র গঠনের পরিবর্তে একটি সংগঠনের অধীনে ঐক্যবদ্ধ হওয়ার চিন্তা করে।
তবে সর্বপ্রথম ইরাকের প্রধানমন্ত্রী ১৯৪২ সালে আরব ঐক্যের পরিকল্পনা উপস্থাপন করেন। এরপর মিশরের প্রধানমন্ত্রি মুস্তফা নাহাস পাশা।
১৯৪৩ সালে মিশরের সংসদে আরব ঐক্যের ব্যাপারে তাঁর পরিকল্পনা পেশ করেন। তিনি এই বিষয়ে আলোচনার জন্য আরব দেশগুলোর প্রধানমন্ত্রি ও পররাষ্ট্র মন্ত্রিদের মিশরে আমন্ত্রণ জানান। সকল প্রকার আলোচনার পর ১৯৪৫ সালের ২২ মার্চ একটি সংবিধান প্রণীত হওয়ার মধ্য দিয়ে আরব লীগ সৃষ্টি হয়। সংবিধানে ২০ টি ধারা ও ৩ টি সংযুক্তি রয়েছে।

আরব লীগের কার্যাবলী

  • সদস্য দেশগুলোর মাঝে সুসম্পর্ক বৃদ্ধি করা
  • প্রত্যেক দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষা করা
  • যাবতীয় সহযোগিতার সমন্বয় সাধন
  • নিজেদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে পারস্পরিক আলোচনা করা
  • ফিলিস্তিনকে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দান।
5/5 - (12 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x