International
1 min read

ইন্টারপোল কি? ইন্টারপোলের গঠন ও কার্যাবলী

ইন্টারপোল কি?

ইন্টারপোল বিশ্বের বৃহত্তম আন্তর্জাতিক পুলিশ সংস্থা। ইন্টারপোল বা ইন্টারন্যাশনাল ক্রিমিনাল পুলিশ অর্গানাইজেশন একটি আন্তর্জাতিক সংস্থা যার প্রধান কাজ আন্তর্জাতিক পুলিশকে সহায়তা করা।
এটি ৭ সেপ্টেম্বর ১৯২৩ সালে, ইন্টারন্যাশনাল ক্রিমিনাল পুলিশ কমিশন নামে প্রতিষ্ঠিত হয় এবং ১৯৪৬ সালে বর্তমানের নামে পরিবর্তিত হয়। ইন্টারপোলের বর্তমান প্রেসিডেন্ট সংযুক্ত আরব আমিরাতের আহমেদ নাসের আল-রাইসি। ফ্রান্সের লিয়নে এর সদর দপ্তর রয়েছে।
ইন্টারপোল আন্তর্জাতিক অপরাধের তিনটি প্রধান ক্ষেত্র: সন্ত্রাসবাদ, সাইবার অপরাধ এবং সংগঠিত অপরাধ নিয়ে কাজ করে। এটি বিশ্বব্যাপী আইন প্রয়োগকারীকে তদন্তমূলক সহায়তা, দক্ষতা এবং প্রশিক্ষণ প্রদান করে।

ইন্টারপোলের গঠন

ইন্টারপোলের সংবিধান অনুসারে, সংস্থাটি নিম্নলিখিত প্রশাসনিক বিভাগগুলো নিয়ে গঠিত:
  • সাধারন সভা (General Assembly)
  • জেনারেল সেক্রেটারিয়েট (General Secretariat)
  • কার্যনির্বাহী কমিটি (Executive Committee)
  • জাতীয় কেন্দ্রীয় ব্যুরো (National Central Bureaus)
১. সাধারণ পরিষদ (General Assembly)
সাধারণ পরিষদ হল ইন্টারপোলের সর্বোচ্চ পরিচালন সংস্থা, এটি প্রতিটি সদস্য দেশের প্রতিনিধিদের নিয়ে গঠিত। সাধারণ পরিষদ বছরে একবার মিলিত হয় এবং প্রতিটি অধিবেশন প্রায় চার দিন স্থায়ী হয়। সদস্য দেশের পুলিশ প্রধান এবং মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা প্রতিনিধিত্ব করেন।
সাধারণ পরিষদ কাজের পদ্ধতি, নীতি, অর্থ, সংস্থান, অন্যান্য কার্যক্রম এবং প্রোগ্রাম সম্পর্কিত সমস্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়ে থাকে।
২. কার্যনির্বাহী কমিটি (Executive Committee)
সাধারণ পরিষদ ১৩ সদস্যের কার্যনির্বাহী কমিটিকে নির্বাচন করে যার মধ্যে রয়েছে:
১ জন রাষ্ট্রপতি, ৩ সহ-সভাপতি, ৯ জন প্রতিনিধি নিয়ে এটি গঠিত।
৩. সাধারণ সচিবালয় (General Secretariat)
সাধারণ সচিবালয়ের কার্যকারিতার জন্য ৬টি আঞ্চলিক কার্যালয় রয়েছে:

  • আর্জেন্টিনা (দক্ষিণ আমেরিকা)
  • আইভরি কোট (পশ্চিম আফ্রিকা)
  • এল সালভাদর (মধ্য আমেরিকা)
  • কেনিয়া (পূর্ব আফ্রিকা)
  • থাইল্যান্ড (দক্ষিণ পূর্ব এশিয়া)
  • জিম্বাবুয়ে (আফ্রিকা)
৪. জাতীয় কেন্দ্রীয় ব্যুরো (National Central Bureaus)
জাতীয় কেন্দ্রীয় ব্যুরো হল জেনারেল সেক্রেটারিয়েট, আঞ্চলিক অফিস এবং অন্যান্য সদস্য দেশগুলোর সাথে যোগাযোগের মাধ্যম যেখানে বিদেশী তদন্ত এবং পলাতকদের অবস্থান এবং আশংকা নিয়ে কাজ করে।

ইন্টারপোলের কার্যাবলী

ইন্টারপোল আইন প্রয়োগকারী কর্মকর্তাদের জরুরী সহায়তা এবং অপারেশনাল কার্যক্রমে সহায়তা করে, বিশেষ করে পলাতক, জননিরাপত্তা এবং সন্ত্রাস, মাদক ও সংগঠিত অপরাধ, মানব পাচার ইত্যাদি।
I-24/7 নামক একটি পরিষেবা ইন্টারপোল দ্বারা পরিচালিত হয় যা একটি গ্লোবাল পুলিশ কমিউনিকেশন সিস্টেম। সদস্য দেশগুলোর পুলিশ সংস্থাগুলোর একে অপরের সাথে সংবেদনশীল এবং জরুরী পুলিশ তথ্য শেয়ার করার জন্য এটি গঠিত হয়েছে।
ইন্টারপোল একটি ডেটাবেস সরবরাহ করে যা পুলিশ বিশ্বব্যাপী অ্যাক্সেস করতে পারে। এই ডাটাবেস সারা বিশ্বের পুলিশকে অপরাধ প্রতিরোধ ও তদন্তের জন্য প্রয়োজনীয় পরিষেবাগুলো অ্যাক্সেস করতে দেয়।
ডাটাবেসে অপরাধমূলক তথ্য যেমন ক্রিমিনাল প্রোফাইল, ক্রিমিনাল রেকর্ড, চুরির রেকর্ড, চুরি যাওয়া পাসপোর্ট, যানবাহন, আর্টওয়ার্ক এবং জালিয়াতি ইত্যাদি রয়েছে।
5/5 - (17 votes)