পড়াশোনা

বুক রিভিউ লেখার নিয়ম

0 min read
বুক রিভিউ বা গ্রন্থ পর্যালোচনা
বুক রিভিউ বা গ্রন্থ পর্যালোচনা হচ্ছে সাহিত্য সমালোচনার একটি রুপ, যেখানে একটি বইয়ের বিষয়বস্তু পর্যালোচনা, রচনা শৈলী এবং যোগ্যতার উপর ভিত্তি করে বিশ্লেষণ করা হয়। একটি বুক রিভিউতে এর প্রাথমিক উৎস, মতামত অংশ, সারাংশ, এবং যুক্তিক পর্যালোচনা হতে পারে।
বই ছাড়াও যেকোন মুদ্রিত সাময়িকী, ম্যাগাজিন, সংবাদপত্রের অথবা ইন্টারনেট আর্টিকেলের জন্য বুক রিভিউ করা যেতে পারে। এই ধরনের বুক রিভিউ মূলত ব্যক্তিগত রুচির মূল্যায়ন হয়। যারফলে, একই বুক রিভিউ ব্যক্তিভেদে ভিন্নও হতে পারে। অধিকাংশ বুক রিভিউ ১৫০০ শব্দের মধ্যে করা হয়।
বুক রিভিউ করার সময় কিছু প্রধান সার্বজনীন পয়েন্টে ভাগ করে নেয়। এর মধ্যে রয়েছে;
  • পর্যালোচনায় বইটির একটি সংক্ষিপ্ত প্লট সারাংশ প্রদান করবে।
  • কাজের মূল্যায়ন প্রদান করবে।
  • শেষ অংশে দর্শকদের জন্য একটি সুপারিশ দেবে।

বুক রিভিউ লেখার নিয়ম

বুক রিভিউর ক্ষেত্রে নিম্মোক্ত বিষয়গুলো ধারাবাহিক সাজিয়ে লেখার চেষ্টা করুন।
 
১. বইটি কী বিষয়ে?
বুক রিভিউ লেখার শুরুতে একটি বইয়ের আনুসাঙ্গিক তথ্যগুলো প্রদান করুন। যেমন: বইটির নাম, লেখক, প্রকাশকাল, প্রকাশনা সংস্থা, কোন প্রেক্ষাপটে রচিত ইত্যাদি বিষয়গুলো শুরু বর্ণনা করতে হবে। তবে, বইয়ের কোনো প্লট টুইস্ট প্রকাশ করা যাবেনা। বইয়ের মাঝামাঝির ঘটনাবলীর সম্পর্কে বিস্তারিত লেখা এড়ানোর চেষ্টা করুন।
২. বইটির কোনদিক পছন্দ করেছেন তা মূল্যায়ন করুন
বইটির গল্প বলার ধরণ সম্পর্কে আপনার চিন্তাভাবনা এবং এটি কেমন অনুভূতি জাগাতে পেরেছে, তা মনোনিবেশ করুন। এর জন্যে, নিম্নলিখিত কয়েকটি প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করতে পারেন:
  • আপনার প্রিয় চরিত্র কে ছিলেন এবং কেন?
  • চরিত্রগুলো কি আপনার কাছে বাস্তব মনে হয়েছে?
  • বইটির প্রিয় অংশটি কী ছিল এবং কেন?
  • কিছু বিশেষ ধরনের দৃশ্য কি ভালভাবে লেখা হয়েছিল? যেমন: দুঃখজনক দৃশ্য, উত্তেজনাপূর্ণ দৃশ্য, এবং রহস্যময় দৃশ্য?
  • বইটির কাহিনী কি আপনাকে আঁকড়ে ধরে রাখতে পেরেছে?
৩. বইটির অপছন্দনীয় কিছু উল্লেখ করুন
 
কেন আপনি মনে করেন যে, এটি আপনার প্রত্যাশা অনুযায়ী কাজ হয়নি। উদাহরণস্বরুপ:
  • বইটির শেষ অংশে সাসপেন্স না থাকায়, আপনি এটিকে হতাশাজনক বলে মনে করেন?
  • আপনি কি প্রধান চরিত্রের মধ্যে কোন অসুবিধা পেয়েছিলেন?
  • আপনার পছন্দ হিসেবে গল্পটি কি খুব বিরক্তকর ছিল, নাকি এটি এমন একটি থিমের উপর ফোকাস করেছিল, যা আপনার আকর্ষণীয় মনে হয়নি?
৪. পর্যালোচনা যথাসম্ভব সংক্ষিপ্ত রাখুন
বুক রিভিউর ক্ষেত্রে পর্যালোচনা সংক্ষিপ্ত করা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। কারণ আপনি যদি বইটির আসল প্লট ব্যাখ্যা করে দেন, তখন পাঠক বইটি আর পড়বে না। অতিরিক্ত পর্যালোচনা পাঠকের কাছে বিরক্তিকর মনে হবে।
আপনি যে ধরণের পাঠককে বইটি সুপারিশ করবেন, তার পরামর্শ দিয়ে বইয়ের উপর আপনার সংক্ষিপ্ত কিছু চিন্তাভাবনার কথা ব্যক্ত করুন। যেমন ছোট পাঠক, বয়স্ক পাঠক, নাটক/রহস্য গল্প/কমেডির ভক্ত। এমন কোন বই বা সিরিজ আছে যার সাথে আপনি তুলনা করবেন?
৫. বইটিকে একটি রেটিং দিতে পারেন
উদাহরণস্বরূপ: বইটি দশের মধ্যে কত পাবে বলে আপনি মনে করেন?। মনে রাখবেন, আপনার সঠিক রেটিং বা মূল্যায়ন অন্যন্য পাঠককে বইটি সম্পর্কে একটি প্রাথমিক ধারণা দিতে ভূমিকা রাখবে।
5/5 - (12 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.