রাষ্ট্রবিজ্ঞান

কূটনীতি কি? কূটনীতির সংজ্ঞা ও বিভিন্ন কার্যাবলী

1 min read

কূটনীতি কি?

কূটনীতি (Diplomacy) হল আন্তর্জাতিক সম্পর্কবিদ্যার (International Relation) একটি শাখা যেখানে রাষ্ট্র ও রাষ্ট্র সম্পর্কিত প্রতিষ্ঠান গুলোর মধ্যে পারস্পরিক চুক্তি বা আলোচনা সর্ম্পকিত বিভিন্ন কলা কৌশল অধ্যয়ন করা হয়। অর্থাৎ কূটনীত হচ্ছে কোন রাষ্ট্রের পররাষ্ট্রনীতি বাস্তবায়নের লক্ষ্যে পরিচালিত সরকারি কার্যক্রম। কূটনীতি পরিচালনাকারীকে কূটনীতিবিদ (Diplomat) বলা হয়।
কূটনৈতিক বা কূটনীতিবিদ হচ্ছে কোন রাষ্ট্র কর্তৃক কূটনীতিবিদ্যায় প্রশিক্ষিত এবং কূটনৈতিক পদমর্যাদা সম্পন্ন ব্যক্তি যার কাজ হল অন্য কোন দেশ বা আন্তর্জাতিক সংস্থার সাথে নিজ দেশের হয়ে কূটনৈতিক কার্যক্রম পরিচালনা করা। একজন কূটনীতিবিদের প্রধান কাজই হচ্ছে নিজ দেশের স্বার্থ সংরক্ষণ এবং অক্ষুন্ন রাখার উদ্দেশ্যে কোন কিছু উপস্থাপনা করা।

কূটনীতির সংজ্ঞা

বিভিন্ন রাষ্ট্র বিজ্ঞানী কূটনীতির নানরকম সংজ্ঞা প্রদান করেন, যেমন-
আর্নেস্ট সাটোর মতে, ‘‘কূটনীতি হল সরকারী সম্পর্ক পরিচালনায় বুদ্ধিমত্তা এবং কৌশলের ব্যবহার।’’
চার্লস ক্যালভোর (Charles Calvo) মতে: ‘‘কূটনীতি হল পারস্পরিক স্বার্থের ফলে বিভিন্ন দেশের মধ্যে সম্পর্কের বিজ্ঞান এবং সর্বজনীন আন্তর্জাতিক আইনের নীতি এবং চুক্তি ও কনভেনশনের বিধান।’’
আন্তোলোলিৎজের (Antololitz), “কূটনীতি হল জ্ঞান ও শিল্পের একটি সমষ্টি যা রাষ্ট্রের বৈদেশিক সম্পর্ক সঠিকভাবে পরিচালনার জন্য প্রয়োজনীয়।’’
হেনরি কিসিঞ্জার, ‘‘কূটনীতি হল আলোচনার মাধ্যমে পার্থক্য সমূহকে মানিয়ে নেওয়া।’’
জর্জ কেনানের মতে, ‘‘কূটনীতি হল বিভিন্ন সরকারের মধ্যে যোগাযোগের প্রক্রিয়া।’’
ফিলিপ ক্যালেট, ‘‘কূটনীতি হল এমন একটি উপায় যার মাধ্যমে শান্তিপূর্ণ উপায়ে, বিশেষ করে আলোচনার মাধ্যমে বৈদেশিক বিষয়গুলো পরিচালনার জন্য আন্তর্জাতিক আইনের অনুসরণ।’’
ডক্টর আদনান আল-বাকরীর মতে, “কূটনীতি হল একটি রাজনৈতিক প্রক্রিয়া যা রাষ্ট্র তার বৈদেশিক নীতি বাস্তবায়নে অন্যান্য দেশ এবং অন্যান্য আন্তর্জাতিক ব্যক্তিদের সাথে আন্তর্জাতিক ব্যবস্থা সহ একে অপরের মধ্যে অফিসিয়াল সম্পর্ক পরিচালনার জন্য ব্যবহার করে।’’
হ্যান্স জে মরজেনথাউ ‘‘কূটনীতি হল শান্তিপূর্ণ উপায়ে জাতীয় স্বার্থের প্রচার।”

কূটনীতির কার্যাবলী

 
(১) রাষ্ট্রের প্রতীকী প্রতিনিধি
 
কূটনীতিকরা রাষ্ট্রের প্রতীকী প্রতিনিধি। তারা সমস্ত সরকারী অনুষ্ঠান এবং কার্যাবলীর পাশাপাশি বেসরকারী, সামাজিক এবং সাংস্কৃতিক অনুষ্ঠানে রাষ্ট্র ও সরকারকে প্রতিনিধিত্ব করে।
(২) প্রতিনিধিত্ব
 
একজন কূটনীতিক আনুষ্ঠানিকভাবে একটি বিদেশী রাষ্ট্রে তার দেশের প্রতিনিধিত্ব করেন।  তার প্রতিনিধিত্ব আইনি এবং রাজনৈতিকভাবে স্বীকৃত। তিনি তার সরকারের নামে ভোট দিতে পারেন।
(৩) আলোচনা বা সমঝোতার মাধ্যম
 
বিভিন্ন রাষ্ট্রের সাথে আলোচনা বা সমঝোতা পরিচালনা করা কূটনীতির একটি গুরুত্বপূর্ণ কাজ। এটি মূলত আলোচনার মাধ্যম যা একজন কূটনীতিক দেশ বা রাজ্যগুলোর মধ্যে বিভিন্ন বিরোধপূর্ণ বিষয় এবং সমস্যাগুসমূহ বিষয়ে চুক্তি এবং আপস নিশ্চিত করার চেষ্টা করেন।
বহুপাক্ষিক কূটনীতি, ব্যক্তিগত কূটনীতি, রাজনৈতিক কূটনীতি, শীর্ষ সম্মেলন কূটনীতি এবং বিশ্ব নেতা ও শীর্ষ রাষ্ট্রনায়কদের মধ্যে সরাসরি যোগাযোগ, সংযোগে ও আলোচনা পরিচালনায় কূটনীতির ভূমিকা রয়েছে।
(৪) প্রতিবেদন দাখিল
প্রতিবেদনে আয়োজক দেশের রাজনৈতিক, অর্থনৈতিক, সামরিক এবং সামাজিক অবস্থার পর্যবেক্ষণ এবং কূটনীতিকের ফলাফলগুলো তার নিজ দেশে সঠিকভাবে প্রেরণ করা। রাজনৈতিক প্রতিবেদনে আয়োজক দেশের রাজনীতিতে বিভিন্ন রাজনৈতিক দলের ভূমিকার মূল্যায়ন সম্পর্কিত একটি প্রতিবেদন জড়িত। এটি স্বরাষ্ট্রের প্রতি বিভিন্ন রাজনৈতিক গোষ্ঠীর বন্ধুত্ব বা শত্রুতা এবং প্রতিটি দল বা সংস্থার ক্ষমতার সম্ভাবনা মূল্যায়ন যাচায় করতে পারে।
অর্থনৈতিক প্রতিবেদনে আয়োজক দেশের অর্থনৈতিক অবস্থা এবং বাণিজ্য সম্ভাবনা সম্পর্কে সাধারণ তথ্য থাকে। সামরিক প্রতিবেদনে সামরিক শক্তি, উদ্দেশ্য এবং ক্ষমতা এবং আয়োজক দেশের কৌশলগত গুরুত্বের মূল্যায়ন জড়িত।
আয়োজক দেশের জনগণের মধ্যে সামাজিক ও সাংস্কৃতিক দ্বন্দ্ব, সম্প্রীতি ও সংহতির স্তরকে স্থিতিশীলতার স্তর নির্ধারণের জন্য মূল্যায়ন করা হয়। সুতরাং রিপোর্টিং কূটনীতির একটি গুরুত্বপূর্ণ এবং মূল্যবান কাজ।
(৫) স্বার্থ সংরক্ষণ
কূটনীতি সর্বদা জাতি এবং বিদেশে বসবাসকারী জনগণের স্বার্থ রক্ষা ও প্রচারের জন্য কাজ করে। স্বার্থ রক্ষা হল ‘‘কূটনীতি অনুশীলনের ভিত্তি।’’
একজন কূটনীতিক সর্বদা এমন অভ্যাসগুলো প্রতিরোধ বা পরিবর্তন করার চেষ্টা করেন যা তিনি তার দেশের স্বার্থের প্রতি বৈষম্যমূলক বলে মনে করেন। তিনি যে রাষ্ট্রে অবস্থান করছেন সেখানে বসবাসকারী তার দেশের নাগরিকদের ব্যক্তি, সম্পত্তি এবং স্বার্থ রক্ষা করা তার অন্যতম দায়িত্ব।
5/5 - (16 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.