পড়াশোনা
1 min read

বৃত্তি ও ফেলোশিপের মধ্যে পার্থক্য

অভাবী এবং মেধাবী শিক্ষার্থীদের শিক্ষার মান উন্নতি করার জন্য সরকার দ্বারা পরিচালিত অনেক প্রকল্প রয়েছে, যা নির্দিষ্ট মানদণ্ডের উপর ভিত্তি করে দেওয়া হয়। এর মধ্যে বৃত্তি এবং ফেলোশিপ অন্যতম। বৃত্তি হচ্ছে নির্ধারিত মানদণ্ড অনুসারে শিক্ষার্থীদের সরকার বা অন্য কোন সংস্থার দ্বারা প্রদত্ত অর্থ। বিপরীতভাবে, ফেলোশিপ হচ্ছে গবেষক বা পণ্ডিতদের তাদের গবেষণার কাজে সহায়তা করার জন্য প্রদত্ত অনুদান। নিম্মে বৃত্তি ও ফেলোশিপের মধ্যে পার্থক্য বর্ণনা করা হল।

বৃত্তি কাকে বলে

বৃত্তি বা স্কলারশিপ বলতে শিক্ষার্থীদের তাদের একাডেমিক কৃতিত্বের জন্য প্রদত্ত এক ধরনের অনুদান বোঝায়, যাতে তারা আরও ভালো করার জন্য উৎসাহিত হয়। শিক্ষার্থীদের শিক্ষাকে সমর্থন করার জন্য সরকার, বিশ্ববিদ্যালয় বা অন্য কোনও সংস্থার দ্বারা প্রদত্ত আর্থিক সহায়তার জন্য এই বৃত্তি ব্যবহার করা হয়। বৃত্তির পরিমাণ টিউশন ফি, বই এবং অন্যান্য খরচ বহন করতে ব্যবহার করা যেতে পারে।
অনুদানদাতা, অর্থাৎ সরকারি বিভাগ বা সংস্থা বৃত্তি পাওয়ার জন্য কিছু নির্দিষ্টি মানদণ্ড রাখে, যা হতে পারে একাডেমিক কৃতিত্ব, বিভাগ, চাহিদা ইত্যাদি।

ফেলোশিপ কি

ফেলোশিপ বলতে বোঝায় নির্ধারিত পরীক্ষায় যোগ্যতা অর্জনের পর, নির্দিষ্ট বিষয়ে আরও গবেষণা করতে ইচ্ছুক ব্যক্তিদের দেওয়া আর্থিক সহায়তা। ফেলোশিপকে বিজ্ঞান, কৃষি, সাহিত্য, ব্যবস্থাপনা, কলা ইত্যাদির মতো বিভিন্ন শাখার পণ্ডিতদের তাদের কাজের স্বীকৃতি দেওয়ার জন্য প্রদত্ত অনুদান হিসাবে বর্ণনা করা যেতে পারে। এটি একটি বিশেষজ্ঞ অনুষদ, অধ্যাপক, বিভাগীয় প্রধান ইত্যাদির তত্ত্বাবধানে একটি নির্দিষ্ট বিষয়ে কাজ করার জন্য গবেষণা ফেলোদের দেওয়া অর্থ।
ফেলোশিপ একটি যোগ্যতা-ভিত্তিক আর্থিক সহায়তা, যা একজন ব্যক্তিকে উচ্চ-স্তরের ডিগ্রি অর্জনের জন্য তাকে সহায়তা করার অংশ হিসেবে প্রদান করা হয়। এর মধ্যে রয়েছে টিউশন ফি এবং জীবনযাত্রার খরচ।

বৃত্তি ও ফেলোশিপ এর পার্থক্য

 

বৃত্তি

ফেলোশিপ

সংজ্ঞা

বৃত্তি বলতে শিক্ষার্থীদের তাদের একাডেমিক কৃতিত্বের জন্য প্রদত্ত এক ধরনের অনুদান বোঝায়, যাতে তারা আরও ভালো করার জন্য উৎসাহিত হয়।

ফেলোশিপ বলতে বোঝায় নির্ধারিত পরীক্ষায় যোগ্যতা অর্জনের পর, নির্দিষ্ট বিষয়ে আরও গবেষণা করতে ইচ্ছুক ব্যক্তিদের দেওয়া আর্থিক সহায়তা।

সংস্থা

সরকার, স্কুল/কলেজ/বিশ্ববিদ্যালয় বা অন্য কোন সংস্থার দ্বারা অর্থায়ন করা হয়।

সরকার, গবেষণা সংস্থা, বেসরকারি সংস্থা, বিশ্ববিদ্যালয় ইত্যাদি দ্বারা প্রদান করা হয়।

উদ্দেশ্য

শিক্ষার্থীদের তাদের একাডেমিক কৃতিত্বের জন্য এবং আরো ভালো করার উৎসাহ করতে প্রদান করতে।

বিজ্ঞান, কৃষি, সাহিত্য, ব্যবস্থাপনা, কলা ইত্যাদির মতো বিষয়ে গবেষণা পরিচালনার জন্য পণ্ডিতদের দেওয়া হয়।

যোগ্যতা

শিক্ষার্থীদের একটি নির্দিষ্ট মানদন্ডে তাদের একাডেমিক যোগ্যতার ভিত্তিতে দেওয়া হয়।

ফেলোশিপ একটি যোগ্যতা-ভিত্তিক আর্থিক সহায়তা যা নির্ধারিত পরীক্ষায় যোগ্যতা অর্জনের পর, নির্দিষ্ট বিষয়ে আরও গবেষণা করতে ইচ্ছুক ব্যক্তিদের প্রদান করা হয়।

পরিমাণ

টিউশন ফি, বই এবং অন্যান্য খরচ বহন করতে ব্যবহার করা যায়।

এর মধ্যে রয়েছে টিউশন ফি এবং জীবনযাত্রার খরচ।

5/5 - (14 votes)