অর্থনীতি

(VAT) ভ্যাট কি? ভ্যাট ও ট্যাক্স এর পার্থক্য

1 min read

ভ্যাট কি

ভ্যাট হচ্ছে Value Added Tax (VAT) যার বাংলা অর্থ মূল্য সংযোজন কর। যেসব কর মূল্যের সাথে যোগ করে পণ্যের দাম নির্ধারণ করা হয় তাকে মূল্য সংযোজন কর বা ভ্যাট (VAT) বলে। মূল্য সংযোজন কর একটি পরোক্ষ কর, যা ভোক্তা বা ক্রেতার নিকট হতে আদায় করা হয়ে থাকে।
অর্থাৎ একটি পণ্যের নির্দিষ্ট দামের পর অতিরিক্ত যে টাকা সংযোজন করা হয়, তাকেই মূল্য সংযোজন কর বা সংক্ষেপে ভ্যাট বলা হয়।
একটি পণ্য বা সেবার বিভিন্ন ধাপে যে পরিমাণ মূল্য সংযোজন হয়, এবং সংশ্লিষ্ট ব্যক্তিরা তার উপর এই কর দিয়ে থাকেন। বাংলাদেশে ১৯৯১ সালে ভ্যাট পদ্ধতি চালু হয়। তবে, ভ্যাট নামের এই কর ব্যবস্থা কয়েক দশকের পুরনো। সর্বপ্রথম, ১৯৬০ এর দশকে ইউরোপে ভ্যাটের যাত্রা শুরু হয়।
উদাহরণস্বরুপ, একটি পণ্যের মূল্য যদি ১০০০ টাকা মূল্য দেওয়া থাকে, তাহলে আপনাকে ঐ পণ্যের নির্দিষ্ট পরিমাণ ভ্যাট শতাংশ হারে প্রদান করতে হবে। ধরুন, পণ্যটির ভ্যাট ১৫ শতাংশ তাহলে আপনাকে দিতে হবে ১০০০+১৫% বা ১১৫০ টাকা। আর এটাকেই মূল্য সংযোজন কর বা মূসক বলে।

ভ্যাট ও ট্যাক্স এর পার্থক্য

যেকোন প্রতিষ্ঠান, চাকরিজীবী অথবা একজন ব্যবসায়ীর নির্দিষ্ট সময়ে(বিশেষ করে এক বছরে) যে আয় হয়, তার ওপর সরকারকে যে নির্দিষ্ট পরিমাণ কর দিতে হয়, তাকে ট্যাক্স বা ইনকাম ট্যাক্স বলে।
অর্থাৎ আইন অনুযায়ী নির্দিষ্ট আয়ের ওপর যে কর দিতে হয়, তাকে বলে আয়কর বা ইনকাম ট্যাক্স। আর একটি পণ্যের ওপর অতিরিক্ত যে মূল্য সংযোজন করা হয়, এর ওপর যে করটা দিতে হবে, তাকেই ভ্যালু অ্যাডেড ট্যাক্স বা সংক্ষেপে ভ্যাট বলা হয়।
বাংলাদেশে উৎপাদিত, সরবরাহকৃত বা আমদানীকৃত সকল পণ্য ও সেবার উপর মূসক প্রযোজ্য। বাংলাদেশের ভিতর সম্পাদিত লেনদেনের জন্য যিনি পণ্য বা সেবা সরবরাহ করেছেন তার কাছ থেকে ভ্যাট আদায় করা হয়ে থাকে।
অন্যদিকে, নির্দিষ্ট সময়ের মধ্যে আয়ের উপর এবং নির্দিষ্ট সম্পত্তির ওপর আইন অনুযায়ী যে কর বাধ্যতামূলকভাবে দিতে হয়, তাকে ট্যাক্স বলে। ট্যাক্স বিভিন্ন রকমে রয়েছে যেমন, ইনকাম ট্যাক্স বা আয়কর, সম্পত্তিকর ইত্যাদি।
5/5 - (16 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x