International

কার্টাগেনা প্রটোকল

1 min read

কার্টাগেনা প্রটোকল কি?

জাতিসংঘের জৈব নিরাপত্তা বিষয়ক একটি চুক্তি কার্টাগেনা প্রটোকল। আধুনিক যুগে  বায়োটেকনোলজির অসাধারণ অগ্রগতির কারণে এবং জীববৈচিত্র্যের ক্ষেত্রে এর নিরাপত্তা ও ব্যবহার সম্পর্কিত উদ্বেগের কারণে প্রোটোকলটি গৃহীত হয়েছিল। এটি জীববৈচিত্র্য সম্পর্কিত একটি গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক পরিবেশগত প্রোটোকল।
১৯৯৯ সালের ফেব্রুয়ারিতে কলম্বিয়ার কার্টাগোনা শহরে জৈব নিরাপত্তা বিষয়ক চুক্তিটির ব্যাপারে সিদ্ধান্ত গৃহীত হয়। পরবর্তীতে ২০০০ সালের ২৯ জানুয়ারি চুক্তিটির খসড়া চূড়ান্ত করা হয় এবং চুক্তিটি স্বাক্ষরিত হয়। পরবর্তীতে, ১১ সেপ্টেম্বর ২০০৩ সালে এটি কার্যকর হয়।
২০২১ সাল পর্যন্ত, প্রোটোকলটিতে ১৭৩টি স্বাক্ষরকারী ছিল, যার মধ্যে ১৭০টি জাতিসংঘের সদস্য রাষ্ট্র, বাকি তিনটি ফিলিস্তিন রাষ্ট্র, নিউ এবং ইউরোপীয় ইউনিয়ন অন্তর্ভুক্ত রয়েছে।সিয়েরা লিওন ১৫ই জুন২০২০-এ কার্টেগেনা প্রোটোকল অনুমোদনকারী সর্বশেষ দেশ।
জৈব বৈচিত্র্য নিরাপত্তা সংক্রান্ত কনভেনশন কার্টাগেনা প্রোটোকল হল একটি আন্তর্জাতিক চুক্তি যা আধুনিক জৈবপ্রযুক্তির ফলে এক দেশ থেকে অন্য দেশে জীবিত পরিবর্তিত জীবের (LMOs) (যা আধুনিক জৈবপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে প্রাপ্ত জেনেটিক উপাদানের একটি অভিনব সংমিশ্রণ ধারণ করে) গতিবিধি নিয়ন্ত্রণ করে।
এটি আধুনিক জৈব প্রযুক্তির নিরাপদ ব্যবহার নিশ্চিত করার জন্য জৈব নিরাপত্তার জন্য একটি আন্তর্জাতিকভাবে সামঞ্জস্যপূর্ণ শাসন ব্যবস্থা বাস্তবায়ন করতে চায়।
5/5 - (11 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.