রাষ্ট্রীয় জ্ঞান

গেরিলা যুদ্ধ কি? ইতিহাস ও মুক্তিযুদ্ধে গেরিলা

1 min read

গেরিলা যুদ্ধ কি?

গেরিলা যুদ্ধ এমন এক ধরনের যুদ্ধ পদ্ধতি যেখানে গেরিলা যোদ্ধারা শত্রুপক্ষের গতিবিধি লক্ষ রেখে অতর্কিতভাবে তাদের উপর ঝাঁপিয়ে পড়ে এবং আক্রমণ করে মূহুর্তের মধ্যে স্থান ত্যাগ করে থাকে। গেরিলা যোদ্ধারা মূলত ভূমি এবং ভৌগোলিক সুবিধা ব্যবহার করে প্রতিপক্ষের ওপরে প্রাধান্য বিস্তার করে।
গেরিলারা শত্রু বাহিনীকে মোকাবিলা করার জন্য অনেক রকম সামরিক কৌশল ব্যবহার করে যেমন, অতর্কিত আক্রমণ, অন্তর্ঘাত, হানা, ক্ষুদ্র যুদ্ধ, হিট এবং রান কৌশল, ইত্যাদি। এছাড়া গেরিলা যোদ্ধারা কৌশল হিসেবে আকস্মিক এবং ওঁৎ পেতে আক্রমণ করে পালিয়ে যায়।
স্প্যানিশ ভাষায় গেরিলা শব্দের অর্থ “ছোট যুদ্ধ”। গেরিলা যুদ্ধের প্রথম লিখিত নথি পাওয়া যায় ৬০০ খ্রিস্টপূর্বের চাইনিজ জেনারেল Sun Tzu -র “The Art of War” বইটিতে। যুগে যুগে স্বৈরশাসক শাসক বা বিদেশী হানাদার থেকে স্বাধীনতা, সাম্য, জাতীয়তাবাদ রক্ষা করার প্রচেষ্টায় গেরিলা যুদ্ধের কৌশল প্রয়োগ করতে জনগণকে অনুপ্রাণিত করেছে।
গেরিলা কৌশলগুলি হল বুদ্ধিমত্তা, ঘাপটি মারা, প্রবঞ্চনা, নাশকতা এবং গুপ্তচরবৃত্তির, এবং কম-তীব্র সংঘর্ষের মাধ্যমে একটি কর্তৃত্বকে দুর্বল করা। কিউবান বিপ্লব, ভিয়েতনাম যুদ্ধ, আফগান যুদ্ধ এবং বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে গেরিলা যুদ্ধ কৌশল প্রয়োগ করা হয়েছিল।
সম্রাট হুয়াং এর বিরুদ্ধে মিয়াও সম্প্রদায়ের লোকেদের গেরিলা যুদ্ধের বর্ননা গ্রন্থটিতে দেয়া হয়। তাছাড়া, ইউরোপের সিথিয়ান, গথ, ভেন্ডালস, ইত্যাদি সম্প্রদায়ের লোকেরা পার্সিয়ান এম্পায়ার, রোমান এম্পায়ার, এবং আলেকজান্ডার এর বিরুদ্ধে গেরিলা যুদ্ধ পরিচালনা করে।
আমেরিকান বিপ্লবের (1775) শুরুতে, লেক্সিংটন এবং কনকর্ডের যুদ্ধে ঔপনিবেশিক আমেরিকান বেসামরিক নাগরিকদের একটি সংগঠিত মিলিশিয়া ব্রিটিশ সেনাবাহিনীকে পিছিয়ে দেওয়ার জন্য গেরিলা যুদ্ধের কৌশল ব্যবহার করেছিল।

মুক্তিযুদ্ধে গেরিলা

বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে গেরিলা যুদ্ধের ভূমিকা ও গুরুত্ব ছিল সবচেয়ে বেশি। ১৯৭১ সালে মুক্তিযোদ্ধাদের দুটি ভাগ ছিল। একটি ছিল “নিয়মিত বাহিনী” অন্যটি ছিল “গনবাহিনী”। নিয়মিত বাহিনীতে ছিল ইস্ট বেঙ্গল রেজিমেন্ট, ইপিআর, পুলিশ সহ বিভিন্ন বাহিনীর সৈনিকরা।
আর গণবাহিনীতে ছিল সাধারন ছাত্র, শিক্ষক, কৃষক সহ বাংলার সাধারন মানুষ। এই গনবাহিনীর যোদ্ধাদের অল্প কয়েক সপ্তাহের ট্রেনিং দিয়ে ছোট ছোট দলে ভাগ করে বাংলাদেশের বিভিন্ন প্রান্তে পাঠানো হত গেরিলা যুদ্ধের জন্য। কারন এসব মুক্তিযোদ্ধাদের এত অল্প প্রশিক্ষনে সম্মুখ যুদ্ধে পাকিস্তানি সৈন্যদের বিরুদ্ধে টিকার সম্ভাবনা ছিল না। এসব গেরিলা দল পাকিস্তানি সৈন্যদের বিভিন্ন চেকপোস্ট, পেট্রল দল, ছোট ক্যাম্প, রাজাকারদের দল, ইত্যাদিতে অতর্কিত আক্রমন করে পালিয়ে যেত।
মুক্তিযুদ্ধে সর্বাধিক পরিচিত গেরিলা দল ” ক্র্যাক প্লাটুন”। ক্র্যাক প্লাটুন বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ চলাকালীন সময় পাকিস্তানি সেনাবাহিনী ও তাদের দোসরদের বিরুদ্ধে ঢাকা শহরে গেরিলা আক্রমণ পরিচালনা করে।
5/5 - (11 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.