কম্পিউটার
1 min read

লজিক গেট কি? লজিক গেটের প্রকার

Updated On :

লজিক গেট কি?

লজিক গেট (Logic gate) হলো এক ধরনের ডিজিটাল ইলেক্ট্রনিক বর্তনী যা বুলিয়ান অ্যালজেবরা ব্যবহার করে বিভিন্ন ধরনের যৌক্তিক অপারেশন করে থাকে। লজিক গেট বলতে সাধারণত লজিক সার্কিটকে বুঝায় যাতে এক বা একাধিক ইনপুট এবং কেবল একটি আউটপুট থাকে।
সহজ ভাষায়, লজিক গেট হল ডিজিটাল সিস্টেমে ইলেকট্রনিক সার্কিট। অর্থাৎ যেসকল ডিজিটাল সার্কিট যুক্তিমূলক সংকেতের প্রবাহ নিয়ন্ত্রণ করে থাকে, সেসকল সার্কিটকেই লজিক গেট বলে।
এটি একটি ইলেকট্রনিক সার্কিট যা ইনপুটে উপস্থিত ডিজিটাল সংকেতের সংমিশ্রণের ভিত্তিতে যৌক্তিক সিদ্ধান্ত নেয়। ইন্টিগ্রিটেড সার্কিট (IC) এর মূলে রয়েছে লজিক গেট এবং এটি মূলত বুলিয়ান ফাংশন বাস্তবায়নের জন্য ব্যবহৃত হয়।

লজিক গেটের প্রকার

ডিজিটাল সিস্টেমে ক্রিয়াকলাপ সম্পাদনে ব্যবহৃত লজিক গেট প্রথমত দুই প্রকার: মৌলিক গেট এবং যৌগিক গেট। মৌলিক গেট এর মধ্যে রয়েছে AND Gate, OR Gate, এবং NOT গেট। যাইহোক, যৌগিক গেট এর মধ্যে NAND Gate, NOR Gate, XOR Gate, এবং XNOR গেট বিদ্যামান।

মৌলিক গেট
১. অ্যান্ড গেট (AND Gate)
AND গেটে দুই বা ততোধিক ইনপুট থাকে এবং একটি আউটপুট থাকে। এখানে আউটপুট ইনপুটগুলো যৌক্তিক গুনফলের সমান। সবগুলো ইনপুট ১ হলে আউটপুট ১ হয়। যেকোন একটি ০ হলে আউটপুট ০ হয়।
২. অর গেট (OR Gate)
একটি OR গেটে দুই বা ততোধিক ইনপুট এবং একটি আউটপুট থাকে। এখানে ইনপুট আউটপুট যৌক্তিক যোগের সমান।
OR গেটের যদি দুটি ইনপুট A এবং B থাকে, তবে আউটপুট নিম্নলিখিত গাণিতিক পদ্ধতি দ্বারা দেওয়া হবে: Y=A+B।
৩. নট গেট (NOT Gate)
NOT Gate-এ একটি মাত্র ইনপুট এবং একটি মাত্র আউটপুট থাকে। যখন ইনপুট ১ হয়, তখন আউটপুট ০ হয়। বিপরীতে, যখন ইনপুট ০ হয়, তখন আউটপুট ১ হয়। নট গেটে ইনপুট আউটপুট এর বিপরীত মান।
যৌগিক গেট
১. নর গেট (NOR Gate)
NOR গেট “NOT-OR” গেট হিসাবে পরিচিত। OR গেট এবং NOT গেট এর সমন্বিত গেটকে একটি NOR গেট বলে। NOR গেট কখনও কখনও একটি সর্বজনীন গেট হিসাবে পরিচিত হয় কারণ এটি OR, AND, এবং NOT গেটগুলি বাস্তবায়নের জন্য ব্যবহার করা যেতে পারে।
এই গেটের আউটপুট শুধুমাত্র ১ হয় যখন এর সমস্ত ইনপুট ০ হয়। বিকল্পভাবে, যখন সমস্ত ইনপুট কম থাকে, তখন আউটপুট বেশি হয়। NOR গেটের বুলিয়ান স্টেটমেন্ট হল Y=(A+B)’ যদি দুটি ইনপুট A এবং B থাকে।
২. ন্যান্ড গেট (NAND Gate)
NAND গেট, ‘NOT-AND’ গেট হিসাবে পরিচিত। মূলত AND গেট এবং NOT গেট এর সমন্বিত গেটকে NAND গেট বলে। NAND গেট একটি সার্বজনীন গেট হিসাবে পরিচিত কারণ এটি AND, OR, এবং NOT গেটগুলি বাস্তবায়ন করতে ব্যবহার করা যেতে পারে।
এই গেটের আউটপুট শুধুমাত্র ১ হয় যদি কোনো ইনপুট ১ না হয়। যদি দুটি ইনপুট A এবং B থাকে, তাহলে NAND গেটের বুলিয়ান এক্সপ্রেশন হল Y=(A.B)
৩. এক্সঅর গেট (XOR Gate)
Exclusive-OR বা ‘Ex-OR’ গেট হল একটি ডিজিটাল লজিক গেট যা দুটির বেশি ইনপুট গ্রহণ করে কিন্তু আউটপুট একটি।
৪. এক্সনর গেট (XNOR Gate)
Exclusive-NOR বা ‘EX-NOR’ গেট হল একটি ডিজিটাল লজিক গেট যা দুটির বেশি ইনপুট গ্রহণ করে কিন্তু শুধুমাত্র একটি আউটপুট দেয়।
5/5 - (11 votes)