Modal Ad Example
জীববিজ্ঞান

ফাইটোহরমোন কি?

1 min read

ফাইটোহরমোন কাকে বলে?

উদ্ভিদের বৃদ্ধি ও বিকাশ, বিভিন্ন অঙ্গ সৃষ্টি ইত্যাদি উদ্ভিদদেহে উৎপাদিত যে বিশেষ আমিষ জাতীয় জৈব রাসায়নিক পদার্থের প্রভাবে হয়ে থাকে তাই হলো ফাইটোহরমোন।

ফাইটোহরমোন হলো উদ্ভিদের সকল কাজ নিয়ন্ত্রণকারী বিশেষ ধরনের জৈব রাসায়নিক পদার্থ। ফাইটোহরমোন প্ল্যান্ট হরমোন হিসাবেও পরিচিত। এগুলি এমন রাসায়নিক উপাদান যা উদ্ভিদের বৃদ্ধি নিয়ন্ত্রণ করে।

সহজ ভাষায়, বিভিন্ন উদ্ভিদের হরমোন যা গাছের বৃদ্ধিতে সহায়তা করে এবং এগুলির মধ্যে নিয়ন্ত্রণ ও সমন্বয় বজায় রাখে তাকেই ফাইটোহরমোন বলে।

উদ্ভিদে যেসব হরমোন পাওয়া যায় সেগুলো হলো – অক্সিন, জিবেরেলিন, সাইটোকাইনিন, অ্যাবিসিসিক এসিড এবং ইথিলিন।

ফাইটোহরমোনের  নাম

উল্লিখিত এসব হরমোন ছাড়াও উদ্ভিদে আরও কিছু হরমোন রয়েছে যাদের আলাদা করা বা শনাক্ত করা সম্ভব হয় নি। এদেরকে পস্টুলেটেড হরমোন বলা হয়। এরা প্রধানত উদ্ভিদের ফুল ও জনন সংশ্লিষ্ট অঙ্গের বিকাশে সহায়তা করে। এদের মধ্যে ফ্লোরিজেন এবং ভার্নালিন প্রধান। ফ্লোরিজেন পাতায় উৎপন্ন হয় এবং তা পত্রমূলে স্থানান্তরিত হয়ে পত্রমুকুলকে পুস্পমুকুল হিসেবে রূপান্তরিত করে এবং উদ্ভিদে ফুল ফুটাতে সাহায্য করে।

এরা কোষে উৎপন্ন হয় এবং উৎপত্তিস্থল থেকে বাহিত হয়ে দূরবর্তী স্থানের কোষের কার্যাবলি নিয়ন্ত্রণ করে।

5/5 - (11 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x