তথ্য প্রযুক্তি
1 min read

ই-বুক কি? ই-বুক ব্যবহারের সুবিধা-ebook

ই-বুকঃ

ই-বুক হচ্ছে ‘ইলেকট্রনিক বুক’ এর সংক্ষিপ্ত রূপ। এটি টেক্সট, চিত্র বা উভয় নিয়ে গঠিত। ই-বুক ইন্টারনেট থেকে ডাউনলোড করা যায়, যা বিভিন্ন ধরনের ই-রিডার দিয়ে পড়া যায়। প্রচলিত রিডারের মধ্যে অ্যামাজন ডটকমের (amazon.com) কিন্ডল (kindle) সবচেয়ে জনপ্রিয়। এই বই বিভিন্ন ইলেকট্রনিক্স ডিভাইসে (যেমন- স্মার্টফোন, আইপ্যাড, আইফোন, উইন্ডোজ, ম্যাক কম্পিউটার, ডেস্কটপ ও ল্যাপটপ) পড়া যায়। এছাড়া ই-বুক বিভিন্ন ব্রাউজারের প্লাগইনস দিয়েও পড়া যায়।

ই-বুক ব্যবহারের সুবিধা

  • ই-বুক ডাউনলােড করে তাৎক্ষণিকভাবে তথ্য পাওয়া সম্ভব।
  • ব্যবহারিকভাবে ই-বুক সংরক্ষণের জন্য কোন লাইব্রেরি বা কক্ষের প্রয়ােজন নেই, কম্পিউটার বা রিডিং ডিভাইসে ই-বুক সহজে সংরক্ষণ করা যায়।
  • ই-বুক সহজে যেখানে সেখানে নিয়ে যাওয়া যায়।
  • ই-বুকে সহজে তথ্য সার্চ করা যায়।
  • ই-বুক ইন্টারনেটের মাধ্যমে সরবরাহ করা হয় বলে কোন ধরনের শিপিং বা প্যাকিং খরচ নেই।
  • ই-বুক সহজে বিতরণ ও বিক্রয় করা যায়।
  • ই-বুক খুব সহজেই প্রিন্ট করা সম্ভব, ফলে আর্থিক খরচ কম হয়।

ই-বুক ফরম্যাট
PDF: এই ই-বুক ফরম্যাটটি তৈরি করেছে অ্যাডোবি সিস্টেম সফটওয়্যার কোম্পানি। পিডিএফ বা পোর্টেবল ডকুমেন্ট ফরম্যাট বহুল ব্যবহার হওয়া ই-বুক ফরম্যাট। বহুসংখ্যক ডিভাইস ও ফ্রি সফটওয়্যার দিয়ে এই পিডিএফ ফরম্যাটে ই-বুক পড়া যায়।EPUB: সবচেয়ে বেশি ব্যবহার হওয়া ই-বুক ফরম্যাট।
KF8 ও AZW: এই ই-বুক ফরম্যাট বেশি ব্যবহার হয় অ্যামাজন কিন্ডল রিডারে।
BBeB: এই ই-বুক ফরম্যাটটি হলো সনি কর্পোরেশনের। এর এক্সটেনশন হলো .lrf এবং .lrx। সনি কর্পোরেশন এখন EPUB-এ কনভার্ট হচ্ছে।
ODF: ওপেন ডকুমেন্ট ফরম্যাট। GwU xml-based ফাইল ফরম্যাট। মাইক্রোসফট অফিসের বিকল্প, কার্যকর ও বিনামূল্যে প্রাপ্ত সফটওয়্যার হলো ওপেন অফিস। এই ওপেন অফিসের ফাইল ফরম্যাট হলো ODF।
MOBI: এই ফরম্যাটের ফাইল MobiPocket’s রিডিং সফটওয়্যার দিয়ে পড়া যায়। অন্যান্য থার্ড পার্টি রিডার যেমন: Stanza, FBReader, পিসি ও ম্যাকের জন্য STDU দিয়ে।

5/5 - (16 votes)