গণিত

বুলিয়ান বীজগণিত কি?

1 min read

বুলিয়ান বীজগণিত কি?

গণিত এবং গাণিতিক যুক্তিতে , বুলিয়ান বীজগণিত বীজগণিতের শাখা যেখানে ভেরিয়েবলগুলির মানগুলি সত্যের মান সত্য এবং মিথ্যা , সাধারণত যথাক্রমে 1 এবং 0 নির্দেশ করে। প্রাথমিক বীজগণিতের পরিবর্তে যেখানে ভেরিয়েবলের মানগুলি সংখ্যা, এবং প্রধান ক্রিয়াকলাপগুলি সংযোজন এবং গুণান্বিত হয়, বুলিয়ান বীজগণিতের প্রধান ক্রিয়াকলাপগুলি একত্রিত হয় এবং ∧, বিভাজন বা den হিসাবে চিহ্নিত করা হয়, এবং অস্বীকার হিসাবে উল্লেখ করা হয় না । এভাবে প্রাথমিক বীজগণিত সংখ্যাসূচক সম্পর্ক বর্ণনা করে একইভাবে লজিক্যাল সম্পর্কগুলি বর্ণনা করার জন্য এটি একটি আনুষ্ঠানিকতা।
বুলেয়ান বীজতত্ত্ব জর্জ বুলে তার প্রথম বই দ্য ম্যাথমেটিক্যাল এনালাইসিস অফ লজিক (1847) এ উপস্থাপিত হয়েছিল এবং থট অফ দ্য থট (1854) এর আরও একটি তদন্তে আরও বিস্তারিতভাবে উপস্থাপিত করেছিলেন। হান্টিংটন অনুযায়ী, “বুলিয়ান বীজগণিত” শব্দটি প্রথম 1913 সালে শেফারের দ্বারা প্রস্তাবিত যদিও 1880 সালে চার্লস স্যান্ডার্স পিরস তাঁর “দ্য সিম্পলস্টের প্রথম অধ্যায়” শিরোনাম “এক বুলিয়ান বীজগণিত সঙ্গে এক কনস্টান্ট” দিয়েছেন অংক”. বুলিয়ান বীজগণিত ডিজিটাল ইলেকট্রনিক্সের বিকাশে মৌলিক ভূমিকা রেখেছে এবং এটি সমস্ত আধুনিক প্রোগ্রামিং ভাষাগুলিতে সরবরাহ করা হয়েছে। এটি সেট তত্ত্ব এবং পরিসংখ্যানগুলিতেও ব্যবহৃত হয়।
5/5 - (9 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x