পদার্থ বিজ্ঞান
1 min read

নিষিদ্ধ শক্তি ব্যান্ড কাকে বলে?

Updated On :

নিষিদ্ধ শক্তি ব্যান্ড কাকে বলে?

পরিবহন ব্যান্ড ও যোজন ব্যান্ডের বা যেকোনো দুটি ব্যান্ডের মধ্যবর্তী অঞ্চল যেখানে ইলেকট্রন থাকতে পারে না, শক্তিস্তরের এ ব্যবধানকে নিষিদ্ধ শক্তি ব্যান্ড বলে।

সাধারণত যোজন ব্যান্ড ও পরিবহন ব্যান্ডের মধ্যে ইলেকট্রনের কোনো শক্তি স্তর বিদ্যমান থাকে না। এজন্য এ স্থানকে নিষিদ্ধ ব্যান্ড বলে।

 

শক্তিস্তর রৈখিক চিত্রে পরিবহন ব্যান্ড এবং যোজন ব্যান্ডের মধ্যবর্তী শক্তির অংশকে নিষিদ্ধ শক্তি ব্যান্ড বলে। শক্তি ব্যান্ড চিত্রে যোজন ব্যান্ডের সর্বোচ্চ শক্তিস্তর এবং পরিবহন ব্যান্ডের সর্বনিম্ন শক্তি স্তরের মধ্যবর্তী ব্যবধানই নিষিদ্ধ শক্তি ব্যবধান। একে Eg দ্বারা প্রকাশ করা হয়।

নিষিদ্ধ শক্তি ফাঁক বা অঞ্চলে কোনো অনুমোদিত শক্তি-স্তর না থাকায় এই অঞ্চলে কোনো ইলেকট্রন থাকতে পারে না। নিষিদ্ধ শক্তি ব্যবধান এর প্রস্থ যোজন ইলেকট্রনগুলোর পরমাণুর সাথে বন্ধনের মাপকাঠি। কোনো পদার্থের নিষিদ্ধ শক্তি ব্যবধান যত বেশি হবে, যোজন ইলেকট্রনগুলোও নিউক্লিয়াসের সাথে তত দৃঢ়ভাবে আবদ্ধ থাকবে। কোনো ইলেকট্রনকে বাইরে থেকে সরবরাহ করতে হবে। বিভিন্ন পদার্থের নিষিদ্ধ শক্তি ব্যবধান বিভিন্ন।

 

শেষ কথা:

আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “নিষিদ্ধ শক্তি ব্যান্ড কাকে বলে?” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

5/5 - (31 votes)