জীববিজ্ঞান

সালোকসংশ্লেষণ কি?

1 min read
সালোকসংশ্লেষণ (Photosynthesis) হলো এমন একটি জৈবনিক প্রক্রিয়া যার মাধ্যমে উদ্ভিদ কোষস্থ ক্লোরোপ্লাস্ট সূর্যালোকের উপস্থিতিতে, কার্বন ডাই-অক্সাইড(CO2), ও পানির(H2O) সাহায্যে খাদ্য (শর্করা বা গ্লুকোজ) তৈরি করে। সালোক সংশ্লেষণ প্রক্রিয়ায় খাদ্য তৈরির সময় উদ্ভিদ উপজাত হিসেবে অক্সিজেন(O₂) ত্যাগ করে।
এই প্রক্রিয়ায় ক্লোরোফিলযুক্ত সজীব কোষ (উদ্ভিদ) সূর্যালোকের উপস্থিতিতে, পরিবেশ থেকে গৃহীত কার্বন ডাই অক্সাইড ও মূলরোম দ্বারা শোষিত পানির রাসায়নিক বিক্রিয়ায় সরল শর্করা জাতীয় খাদ্য উৎপন্ন করে।

সালোকসংশ্লেষণ (Photosynthesis) শব্দটি দুটি গ্রিক শব্দ (photos- অর্থ: আলোক) ও synthesis- অর্থ: সংশ্লেষণ) এর সমন্বয়ে গঠিত। সালোক সংশ্লেষণের জন্য কয়েকটি উপাদান মূখ্য ভূমিকা পালন করে তন্মাধ্যে সূর্যালোক, পানি, ও কার্বন ডাই অক্সাইড অন্যতম।
সালোকসংশ্লেষণ প্রক্রিয়া উদ্ভিদের পাতায় সংঘটিত হলেও কিছু উদ্ভিদের মূল বা কাণ্ডেও এটি হতে পারে। সবুজ বর্ণের উদ্ভিদ ছাড়াও বিভিন্ন ধরনের যৌগ- ক্যারোটিন, জ্যান্থোফিল ইত্যাদির মাধ্যমে সালোকসংশ্লেষণ ঘটাতে পারে। কিছু ছত্রাক জাতীয় উদ্ভিদে ক্লোরোফিল নামক রঞ্জকপদার্থ না থাকায় সালোকসংশ্লেষণ সংগঠিত হয় না। উদাহরণ- মিউকর, ইস্ট প্রভৃতি। তবে, উদ্ভিদ ছাড়াও কিছু এককোষী প্রাণী যেমন- ইউগ্লিনা, ক্রাইস‍্যামিবা প্রভৃতিতে ক্লোরোফিল থাকায়, সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় খাদ্য তৈরি হয়।
সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় 6 অণু কার্বন ডাই অক্সাইড ও 12 অণু পানির সঙ্গে সূর্যালোক ও ক্লোরোফিলের বিক্রিয়ায় 1 অণু কার্বোহাইড্রেট বা গ্লুকোজ, 6 অণু পানি ও 1 অণু অক্সিজেন তৈরি হয়। নিম্মে সূত্রের সাহার্যে সালোকসংশ্লেষণ প্রক্রিয়াটি দেখানো হল।
6CO2    +   12H2O  — >  C6H12O6  + 6O2 + H2O
5/5 - (23 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x