কম্পিউটার

হার্ডওয়্যার ও সফটওয়্যার এর পার্থক্য

1 min read

কম্পিউটার সিস্টেম প্রধানত দুটি বিভাগে বিভক্ত যেমন হার্ডওয়্যার এবং সফটওয়্যার । হার্ডওয়্যার বলতে সিস্টেমের গাঠনিক এবং দৃশ্যমান উপাদানগুলোকে বোঝায় যেমন মনিটর, CPU, কীবোর্ড এবং মাউস।

অন্যদিকে, সফটওয়্যার হচ্ছে নির্দেশাবলীর একটি সেট যা হার্ডওয়্যারকে একটি নির্দিষ্ট কাজ সম্পাদন করতে সক্ষম করে। সঠিকভাবে কাজ করার জন্য সফ্টওয়্যার হার্ডওয়্যারে ইনস্টল করা আবশ্যক। উভয়ই পরস্পর নির্ভরশীল, এবং একে অপরের থেকে আলাদা। নিম্মে কম্পিউটার হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার এর সংজ্ঞা এবং উভয়ের মৌলিক পার্থক্য সমূহ বর্ণনা করা হল।

হার্ডওয়্যার কাকে বলে?

হার্ডওয়্যার বলতে মূলত কম্পিউটারের ভৌত উপাদানকে বোঝায়। কম্পিউটার হার্ডওয়্যার হল কম্পিউটারের সকল স্পর্শযোগ্য উপাদানগুলোর একটি গ্রুপ। কম্পিউটারে হার্ডওয়্যারের উদাহরণ হল প্রসেসর, মেমরি ডিভাইস, মনিটর, প্রিন্টার, কীবোর্ড, মাউস এবং সেন্ট্রাল প্রসেসিং ইউনিট।

কম্পিউটার হার্ডওয়্যার ডিভাইসগুলো চার ভাগে ভাগ করা যায় যেমন,

  1. ইনপুট ডিভাইস (Input Device)
  2. প্রক্রিয়াকরণ ইউনিট (Processing Unite)
  3. আউটপুট ডিভাইস (Output Device)
  4. মেমরি/স্টোরেজ ডিভাইস (Memory/Storage Device)

সফটওয়্যার কাকে বলে?

সফটওয়্যার হচ্ছে নির্দেশাবলীর একটি সেট যা একটি কম্পিউটারের হার্ডওয়্যারকে কাজ সম্পাদন করার নির্দেশ দেয়। সফ্টওয়্যার হল নির্দেশাবলী, পদ্ধতি এবং ডকুমেন্টেশনের একটি সংগ্রহ যা একটি কম্পিউটার সিস্টেমে বিভিন্ন কাজ সম্পাদন করে। সফটওয়্যার প্রধানত দুই প্রকার যেমন অ্যাপ্লিকেশন সফটওয়্যার এবং সিস্টেম সফ্টওয়্যার।

সফ্টওয়্যার একটি কম্পিউটার প্রসেসরে নির্বাহিত একটি প্রোগ্রামিং কোড। কোডটি মেশিন-লেভেল কোড বা অপারেটিং সিস্টেমের জন্য লেখা কোড হতে পারে। সফটওয়্যারের উদাহরণ হল Ms Word, Excel, PowerPoint, Google Chrome, Photoshop, MySQL ইত্যাদি।

হার্ডওয়্যার ও সফ্টওয়্যারের মধ্যে পার্থক্য

হার্ডওয়্যার সফটওয়্যার 
সংজ্ঞাহার্ডওয়্যার হল কম্পিউটারের একটি ভৌত অংশ (স্পর্শযোগ্য) যা ডেটা প্রক্রিয়াকরণে ব্যবহৃত হয়।সফটওয়্যার হচ্ছে নির্দেশাবলীর একটি সেট যা হার্ডওয়্যারকে একটি নির্দিষ্ট কাজ সম্পাদন করতে সক্ষম করে।
প্রকারইনপুট ডিভাইস,

প্রক্রিয়াকরণ ইউনিট, আউটপুট ডিভাইস, এবং স্টোরেজ ডিভাইস।

অ্যাপ্লিকেশন সফটওয়্যার এবং সিস্টেম সফ্টওয়্যার।
নির্ভরতাহার্ডওয়্যার সফ্টওয়্যার ছাড়া কোনো কাজ করতে পারে না।সফটওয়্যারও হার্ডওয়্যার ছাড়া কার্যকর করা যায় না।
স্পর্শ হার্ডওয়্যার হল একটি ফিজিক্যাল ইলেকট্রনিক ডিভাইস, যা স্পর্শ করা যায়।সফটওয়্যার ফিজিক্যাল নয়, তাই স্পর্শ করা যায় না।
সংক্রমণহার্ডওয়্যার ভাইরাস দ্বারা সংক্রমিত হতে পারে না।সফটওয়্যার ভাইরাস দ্বারা সংক্রমিত হতে পারে।
স্থায়িত্বসময়ের সাথে সাথে হার্ডওয়্যার ফিজিক্যালি শেষ হয়ে যাবে। ক্ষতিগ্রস্ত হলে, এটি একটি নতুন উপাদান দিয়ে প্রতিস্থাপিত করা যেতে পারে।সফ্টওয়্যার শেষ হয়ে যায় না তবে এটি বাগ এবং গ্লিচ দ্বারা প্রভাবিত হতে পারে।  ক্ষতিগ্রস্ত হলে এটি একটি ব্যাকআপ কপি ব্যবহার করে আরও একবার ইনস্টল করা যেতে পারে।
উপকরণ তৈরিতে ইলেকট্রনিক এবং অন্যান্য উপকরণ ব্যবহার করা হয়।একটি প্রোগ্রামিং ভাষা ব্যবহার করে নির্দেশাবলীর মাধ্যমে সফটওয়্যার তৈরি হয়।
উদাহরণ হার্ড ড্রাইভ, মনিটর, সিপিইউ, স্ক্যানার, প্রিন্টার ইত্যাদি।Windows 10, Adobe Photoshop, Google Chrome ইত্যাদি।
5/5 - (25 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.