তথ্য প্রযুক্তি

ইউনিকোড কি? এর বৈশিস্ট্য কি কি? আসকি (ASCII) এবং ইউনিকোড এর পার্থক্য কি?

1 min read

ইউনিকোড

আমরা যারা জানি না ইউনিকোড আসলে কি তাদের জন্যই আমার আজকের এই আয়োজন।

আমাদের যাদের কম্পিউটার, ইন্টারনেট, কোডিং এসব ব্যাপারে ধারনা আছে বা আমরা যারা দৈনন্দিন জীবনে এসবের প্রয়োগ ঘটায় হোক সেটা কর্মক্ষেত্রে তারা অবশ্যই এর ইউনিকোড কথাটি শুনে থাকবো৷

আমরা আজকের আর্টিকেলটি থেকে মূলত জানতে পারবো – ইউনিকোড কি? ইউনিকোড এর সুবিধা ও বৈশিস্ট্য কি? এবং এটি কিভাবে কাজ করে সে সম্পর্কেও আপনাদের প্রয়োজনীয় ধারনা দেওয়া হবে। তো চলুন শুরু করা যাক?

ইউনিকোড কি বা কাকে বলে?

ইউনিকোড( uni code) এই শব্দটির  পূর্ণরূপ হলো – Universal Code.

বিশ্বের সকল ধরনের ভাষাকে কম্পিউটারের কোডভুক্ত করার জন্য বড় বড় যে কোম্পানি গুলো রয়েছে সেগুলো একটি মান তৈরি করেছে যাকে ইউনিকোড বলা হয়ে থাকে। আবার একে সার্বজনীন কোডও বলা যেতে পারে । বর্তমানে পৃথিবীব্যাপী প্রচলিত আসকি বা

ASCII (আমেরিকান স্ট্যান্ডার্ড কোড ইন ইনফরমেশন ইন্টারচেঞ্জ) কোডের পাশাপাশি ইউনিকোড সিস্টেম চালু হয়েছে। এটি ১৬ বিট এর একটি কোড।

বিভিন্ন ধরণের ক্যারেক্টার ও যেকোনো ধরনের টেক্সটকে প্রকাশ করার জন্য ইউনিকোড ব্যবহার করা হয়ে থাকে। এর মাধ্যমে ২১৬ = ৬৫৫৩৬ টি অদ্বিতীয় চিহ্নকে নির্দিষ্ট করা যায়। ১৯৯১ সালে অ্যাপল(Apple) কম্পিউটার কর্পোরেশন এবং Xerox Corporation এর একদল কম্পিউটার প্রকৌশলী পৃথিবীর সব ভাষাভাষী মানুষের জন্য তাদের ভাষায় কম্পিউটিং করা সহজ করার লক্ষ্যে যৌথভাবে ইউনিকোড উদ্ভাবন করেন। Unicode consortium ( ইউনিকোড কনসোর্টিয়াম) এর সদস্য হয়ে বাংলা ভাষাও এখন ইউনিকোডভুক্ত হয়েছে।

ইউনিকোড এর বৈশিষ্ট্য বা সুবিধাগুলো কি কি?

ইউনিকোডের কিছু বৈশিষ্ট্য বা সুবিধা রয়েছে। যেমন–

১। এটি ১৬ বিট বিশিষ্ট একটি কোড, একারণে এর সাহায্যে  ২১৬বা ৬৫৫৩৬ টি অদ্বিতীয় চিহ্নকে নির্দিষ্ট করা যায়।

২। পৃথিবীর ছোট বড় যেকোনো ভাষাকে কম্পিউটারের কোডভুক্ত করা যায় এর মাধ্যমে ।

৩। যেকোনো ক্যারেক্টার বা টেক্সট কে কোড করার জন্য ১৬ টি বিটই ব্যবহার করা হয়ে থাকে।

৪। বিশ্বের শত শত ভাষার হাজার হাজার বর্ণ বা চিহ্নের জন্য এ কোড ব্যবহৃত হয়।

৫। মূলত ইউনিকোড কনসোর্টিয়াম নামক একটি অলাভজনক প্রতিষ্ঠান এর দায়িত্বে রয়েছে।

৬। খুব বেশি মেমোরির প্রয়োজন হয়।

৭। এর প্রথম ২৫৬ টি কোড অ্যাসকি(ASCII) ২৫৬ টি কোডের অনুরূপ।

৮। এটি থেকে খুব সহজে অন্যান্য স্ট্যান্ডার্ড কোডে পরিবর্তন করা যায়।

৯। Example:  A= \u0041 ইত্যাদি ।

আসকি এবং ইউনিকোড এই দুটোর পার্থক্যগুলি কি?

আসকি এবং ইউনিকোড এর পার্থক্য নিম্নরূপ-

ASCII:

ASCII এর পূর্ণ নাম American Standard Code For Information Interchange । ASCII আধুনিক কম্পিউটারে বহুল ব্যবহৃত কোড। এর প্রকাশক ANSI(American National Standard Institute )। ASCII দুই ধরনের হয়ে থাকে। যথা: ASCII-7 & ASCII-8

ASCII-7 এ ৭টি বিট থাকে, যার বাম দিকের তিনটি বিটকে জোন বিট এবং ডানদিকের চারটি বিটকে বলা হয় সংখ্যাসূচক বিট। ASCII-7 এ ৭ বিট দ্বারা মোট ১২৮ টি অদ্বিতীয় চিহ্ন কম্পিউটারকে অদ্বিতীয়ভাবে বুঝানো যায়। ASCII-7 এর সাথে বামে একটি প্যারিটি বিট যোগ করে ASCII-8 তৈরি করা হয়। ASCII-8 এর ৮ বিট দ্বারা মোট ২৫৬ টি অদ্বিতীয় চিহ্ন কম্পিউটারকে অদ্বিতীয়ভাবে বুঝানো যায়। বর্তমানে ASCII বলতে ASCII-8 কেই বুঝানো হয়। বিভিন্ন ধরণের কীবোর্ড, মাউস, মনিটর, প্রিন্টার ইত্যাদি যন্ত্রের মধ্যে আলফানিউমেরিক ডেটা আদান-প্রদান করার জন্য ASCII ব্যপকভাবে ব্যবহৃত করা হয়ে থাকে।

Unicode:

Unicode এর পূর্ণনাম হলো Universal Code বা সার্বজনীন কোড। ASCII এর সাহায্যে ২৫৬ টি চিহ্নকে কম্পিউটারে অদ্বিতীয়ভাবে বুঝানো যায়। ফলে ইংরেজি ভাষা ব্যতীত অন্য কোন ভাষা কম্পিউটারে ব্যবহার করা যেত না। বিশ্বের সকল ভাষাকে কম্পিউটারে কোডভুক্ত করার জন্য বড় বড় কোম্পানিগুলো একটি মান তৈরি করেছেন যাকে ইউনিকোড বলা হয়। Apple Computer Corporation এবং Xerox Corporation এর একদল প্রকৌশলী ইউনিকোড উদ্ভাবন করেন। ইউনিকোড মূলত ২ বাইট বা ১৬ বিটের কোড। এ কোডের মাধ্যমে ৬৫,৫৩৬ টি অদ্বিতীয় চিহ্ন কম্পিউটারকে অদ্বিতীয়ভাবে বুঝানো যায়।

আশা করছি আজকের লিখা থেকে আপনারা ইউনিকোড কি এইসম্পর্কে পূর্ণ ধারনা পেয়েছেন। ভালো লাগলে নিজেদের ফ্রেন্ডস এন্ড ফ্যামিলির সাথে শেয়ার করুন। ধন্যবাদ

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x