অর্থনীতি

অর্থনৈতিক প্রবৃদ্ধি ও অর্থনৈতিক উন্নয়ন কাকে বলে? | অর্থনৈতিক প্রবৃদ্ধি ও অর্থনৈতিক উন্নয়নের মধ্যে পার্থক্য

0 min read

অর্থনৈতিক প্রবৃদ্ধি ও অর্থনৈতিক উন্নয়নের সংজ্ঞা

সাধারণত অর্থনৈতিক প্রবৃদ্ধি ও অর্থনৈতিক উন্নয়ন শব্দ দুইটি একই অর্থে ব্যবহৃত হয়। কিন্তু অর্থনীতির আলোচনায় অর্থনৈতিক প্রবৃদ্ধি ও অর্থনৈতিক উন্নয়ন এক জিনিস বোঝায় না।

অধ্যাপক সুম্পিটার ও মিসেস হিকস্ অর্থনৈতিক উন্নয়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধির মধ্যে পার্থক্য নিরূপণ করেছে। অর্থনৈতিক প্রবৃদ্ধি বলতে বর্তমান অর্থনৈতিক ও সামাজিক কাঠামোর কোনোরূপ পরিবর্তন ছাড়াই কোনো দেশের জাতীয় উৎপাদন বৃদ্ধির প্রক্রিয়াকে বোঝায়। পক্ষান্তরে, অর্থনৈতিক উন্নয়ন বলতে দেশের সামাজিক ও অর্থনৈতিক কাঠামোর উন্নয়ন সাধন করে মাথাপিছু আয় বৃদ্ধিকে বোঝায়।

অর্থনীতির প্রবৃদ্ধি কাকে বলে?

অর্থনীতির প্রবৃদ্ধি বলতে বর্তমান অর্থনৈতিক ও সামাজিক কাঠামোর কোনোরূপ পরিবর্তন ছাড়াই কোনো দেশের জাতীয় উৎপাদন বৃদ্ধির প্রক্রিয়াকে বুঝায়।

অর্থনৈতিক উন্নয়ন কাকে বলে?

অর্থনৈতিক উন্নয়ন বলতে দেশের সামাজিক ও অর্থনৈতিক কাঠামোর উন্নয়ন সাধন ও মাথাপিছু আয় বৃদ্ধি করাকে বুঝায়।

অর্থনৈতিক প্রবৃদ্ধি ও অর্থনৈতিক উন্নয়নের মধ্যে পার্থক্য

প্রবৃদ্ধি ও উন্নয়নের উপরোক্ত সংজ্ঞা থেকে এদের মধ্যে নিম্নোক্ত পার্থক্যসমূহ লক্ষ্য করা যায়ঃ

১। অর্থনৈতিক প্রবৃদ্ধি ও অর্থনৈতিক উন্নয়ন উভয় ক্ষেত্রেই জাতীয় আয় বৃদ্ধি পায়। তবে অর্থনৈতিক প্রবৃদ্ধি ক্ষেত্রে কেবলমাত্র অর্থনৈতিক হাতিয়ারগুলোকে সুদক্ষ ব্যবহারের মাধ্যমে জাতীয় আয় বৃদ্ধি করা হয়। পক্ষান্তরে, অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে দেশের অর্থনীতির মৌলিক কাঠামো পরিবর্তনের মাধ্যমে দেশের জাতীয় আয় দেশের অন্যান্য উন্নয়ন সূচক বৃদ্ধি পায়।

২। অর্থনৈতিক প্রবৃদ্ধির ক্ষেত্রে দেশের উৎপাদন ব্যবস্থায় কেবলমাত্র পরিমাণগত পরিবর্তন আসে। পক্ষান্তরে, অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে দেশের উৎপাদন ব্যবস্থায় গুণগত ও পরিমাণগত উভয় প্রকার পরিবর্তন সাধিত হয়।

৩। একটি দেশের অর্থনৈতিক উন্নয়নে একটি বিস্তৃত বা ব্যাপক ধারণা। অপরপক্ষে, প্রবৃদ্ধি তুলনামূলকভাবে একটি সংকীর্ণ ধারণা।

৪। শ্রমিক জীবন ধারণ উপযুক্ত মজুরির চেয়ে কম মজুরি দিয়ে এবং অধিকতর পরিশ্রম করে জাতীয় আয় বৃদ্ধির ফলে প্রবৃদ্ধি হয় কিন্তু তাতে উন্নয়ন নাও হতে পারে।

৫। শ্রমিকের জীবন ধারণ উপযুক্ত মজুরির চেয়ে কম মজুরি দিয়ে এবং অধিকতর পরিশ্রম করে জাতীয় আয় বৃদ্ধির ফলে প্রবৃদ্ধি হয় কিন্তু তাতে উন্নয়ন নাও হতে পারে।

৬। উৎপাদনের গঠন প্রণালি বাদ দিয়ে উন্নয়ন নাও হতে পারে। যেমন : আবহাওয়ার অনুকূল অবস্থার কারণে কোনো বছর কৃষি উৎপাদন বৃদ্ধি পেতে পারে। এক্ষেত্রেও জাতীয় বৃদ্ধিকে অর্থনৈতিক উন্নয়ন বলা যাবে না, কিন্তু এটা অবশ্যই প্রবৃদ্ধি।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x