রসায়ন

পর্যায় সারণির সুবিধাগুলো কি কি?

1 min read

পর্যায় সারণির সুবিধাগুলো কি কি?

রসায়ন শাস্ত্র অধ্যয়ন ও প্রয়োগকারীদের জন্য পর্যায় সারণি একটি অপরিহার্য হাতিয়ার। আধুনিক পর্যায় সারণি ব্যতিত রসায়ন চর্চা সম্ভব নয়। নিম্নে পর্যায় সারণির সুবিধাগুলো উল্লেখ করা হলো-

  • এ পর্যন্ত আবিষ্কৃত 118 টি মৌলের পৃথক পৃথক ধর্ম মনে রাখা কষ্টসাধ্য। কিন্তু পর্যায় সারণির একই গ্রুপের মৌলগুলোর ধর্ম একই হয়। ফলে রসায়ন পাঠ সহজ হয়েছে।
  • পর্যায় সারণিতে সন্নিবেশিত মৌলের অবস্থানের মাধ্যমে তার ভৌত ও রাসায়নিক ধর্ম সম্পর্কে আমরা সহজেই ধারণা করতে পারি। যেমন – গ্রুপ -1 এ অবস্থিত হাইড্রোজেন ব্যতিত অন্য মৌলগুলোকে ক্ষার ধাতু বলা হয় এবং এদের ছুরি দিয়ে কাটা যায়।
  • শিল্পজাত দ্রব্য উৎপাদনে পর্যায় সারণি ব্যবহার করা যায়। কোনো শিল্পজাত বস্তু উৎপাদনে কি ধরনের গুণাবলির মৌল প্রয়োজন তা পর্যায় সারণি থেকে খুব সহজে খুঁজে বের করা সম্ভব।
  • অনাবিষ্কৃত মৌল সম্পর্কে ভবিষ্যত বাণীও করা যায়। মেন্ডেলিফ অনাবিষ্কৃত মৌল সম্পর্কে ভবিষ্যতবাণী করেন যা পরবর্তীতে আবিষ্কৃত হয়।
Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.