তথ্য প্রযুক্তি

তথ্য কাকে বলে? ইনফরমেশন কাকে বলে?

1 min read

তথ্য সংজ্ঞা

  • পরিসংখ্যানের ভাষায়, সুশৃঙ্খল বিন্যস্ত উপাত্তের সমষ্টিকে তথ্য বলে যা বিশ্লেষণ করে যুক্তিপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করা যায়।
  • বিভিন্ন উপাত্ত প্রক্রিয়াজাতকরণ, পরিচালন এবং সংঘবদ্ধকরণের মাধ্যমে প্রাপ্ত ফলাফলকে তথ্য হিসেবে বিবেচনা করা হয় যা মানুষের মস্তিষ্কে প্রেরণ করা হলে তার জ্ঞান বৃদ্ধি পায়।
  • এক বা একাধিক ডেটা প্রক্রিয়াকরণের পর যে অর্থপূর্ণ ফলাফল পাওয়া যায় তাকে তথ্য বলে। অর্থাৎ তথ্য একটি সমন্বিত ধারণা। যা সরাসরি ব্যবহার করা যায়।

ইনফরমেশন কাকে বলে?

ডেটা প্রক্রিয়াকরণ পরবর্তী অর্থপূর্ণ প্রকাশ / রূপ হলো ইনফরমেশন বা তথ্য। ইনফরমেশন মূল্যবান, কারণ এটি আচরণ, সিদ্ধান্ত অথবা কোনো ফলাফলের উপর সরাসরি প্রভাব ফেলতে পারে। যেমন – কোনো কোম্পানির ম্যানেজার যদি এমনটি বলেন যে, পূর্ববর্তী মাসে তার লাভ কমে গেছে – তার অর্থ এই দাঁড়ায় যে, তিনি এই ইনফরমেশন থেকে পরবর্তী মাসে আর্থিক খরচ সাশ্রয় করবেন।

তথ্য কাকে বলে?

সংগৃহীত ডেটা বা উপাত্ত প্রক্রিয়াকরণের পর প্রয়োজন মত সাজানো বা অর্থপূর্ণ অবস্থাকে তথ্য বা ইনফরমেশন বলা হয়।

অথবা,

এক বা একাধিক ডেটা প্রক্রিয়াকরণের পর যে অর্থপূর্ণ ফলাফল পাওয়া যায় তাকে তথ্য বলে। অর্থাৎ তথ্য একটি সমন্বিত ধারণা। যা সরাসরি ব্যবহার করা যায়।

 

শেষ কথা:

আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “তথ্য কাকে বলে? ইনফরমেশন কাকে বলে?” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

5/5 - (34 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x