মনোবিজ্ঞান

শিখনঃ ধারণা এবং তত্ত্বাবলি

1 min read

১। শিখন কাকে বলে?

উত্তরঃ শিখন হলো সেই ধরনের সক্রিয়তা যা ব্যক্তির আচরণে পরিবর্তন আনে এবং ব্যক্তির পূর্ববর্তী আচরণ ও অভিজ্ঞতার পরিবর্তন ঘটায়।

২। শিখন প্রক্রিয়া বলতে কী বোঝ?

উত্তরঃ যে প্রক্রিয়া অতীত অভিজ্ঞতার ভিত্তিতে প্রগতিশীল আচরণগত পরিবর্তনের মাধ্যমে ব্যক্তির সার্বিক বিকাশ ঘটিয়ে তাকে পরিবর্তনশীল পরিবেশের সঙ্গে সার্থক অভিযোজনে সাহায্য করে তাই হলো শিখন প্রক্রিয়া।

৩। পরিণমন কী?

উত্তরঃ জন্মগত সম্ভাবনাগুলি স্বাভাবিকভাবে প্রস্ফুটিত হওয়ার ফলে শিশুর আচরণের গুণগত ও পরিমাণগত পরিবর্তনের প্রক্রিয়াই হলো পরিণমন।

৪। শিখনের প্রকৃতি কীরূপ?

উত্তরঃ পরিবেশের সঙ্গে অভিযোজনের জন্য শিখন ঘটে থাকে। এটি একটি মানসিক প্রক্রিয়া। শিখন সংশ্লিষ্ট ব্যক্তিকে আত্মসক্রিয় করে তোলে। শিখনের ক্ষেত্রে ব্যক্তির নির্দিষ্ট প্রেষণা যুক্ত থাকে এবং এটি কোনো না কোনো চাহিদাকে পরিতৃপ্ত করে। এই প্রক্রিয়া অনুশীলননির্ভর।

৫। শিখনের সঙ্গে পরিণমনের পার্থক্য লেখো।

উত্তরঃ শিখন ও পরিণমনের মধ্যে পার্থক্য হলো –

ক) শিখনে ব্যক্তি আত্মসচেতন থাকে, পরিণমনে থাকে না।

খ) শিখন প্রক্রিয়া শর্তসাপেক্ষ, কিন্তু পরিণমন শর্ত-নিরপেক্ষে।

গ) পরিণমন কোনো চাহিদা তাড়িত নয়, শিখন হলো চাহিদা তাড়িত প্রক্রিয়া।

ঘ) পরিণমন জৈবিক প্রক্রিয়া, শিখন মনস্তাত্ত্বিক প্রক্রিয়া।

৬। শিখনের তত্ত্বগুলি কয় প্রকার?

উত্তরঃ সম্প্রতিকালে মনোবিদগণ শিখনের তত্ত্বগুলিকে প্রধানত তিনটি ভাগে বিভক্ত করেছেন। যথাঃ

ক) সংযোগমূলক তত্ত্ব বা আচরণমূলক তত্ত্ব,

খ) সমগ্রতাবাদ বা প্রজ্ঞামূলক তত্ত্ব,

গ) মানবতার তত্ত্ব।

৭। অপারেন্ট অনুবর্তন কী?

উত্তরঃ অপারেন্ট অনুবর্তন হলো শিখন প্রক্রিয়া যেখানে রি-এনফোর্সমেন্টের (শক্তিদায়ী উদ্দীপক) দ্বারা প্রতিক্রিয়া ঘটিয়ে প্রতিক্রিয়ার সম্ভাব্যতা বৃদ্ধি করা বা প্রতিক্রিয়া ঘটানো হয়।

৮। ‘স্কিনার বক্স’ কী?

উত্তরঃ আমেরিকান মনোবিদ বি এফ স্কিনার প্রাণীর শিখন সম্পর্কে পরীক্ষায় যে যান্ত্রিক উপকরণ ব্যবহার করেছিলেন সেই যান্ত্রিক উপকরণকে ‘স্কিনার বক্স’ বলা হয়।

৯। স্কিনারের মতে প্রতিক্রিয়া কী রকমের এবং কী কী?

উত্তরঃ স্কিনারের মতে, প্রতিক্রিয়া দু-প্রকারের। রেসপন্ডেন্ট এবং অপারেন্ট। যেসব প্রক্রিয়ার নির্দিষ্ট উদ্দীপক আছে যেমন লালা নিঃসরণের জন্য খাদ্য তাদেরকে বলা হয় রেসপন্ডেন্ট এবং যেসব প্রতিক্রিয়ার নির্দিষ্ট কোনো উদ্দীপক নেই, যেকোনো উদ্দীপকের সঙ্গে তাদেরকে মুক্ত করা যেতে পারে তাদের বলা হয় অপারেন্ট।

১০। স্কিনারের মতে, রেসপনডেন্ট ও অপারেন্ট প্রতিক্রিয়ার মধ্যে পার্থক্য কী?

উত্তরঃ মনোবিদ স্কিনারের মতে, প্রাণীর রেসপনডেন্ট ধরনের আচরণগুলি নির্দিষ্ট বস্তুধর্মী উদ্দীপকের সঙ্গে যুক্ত, কিন্তু অপারেন্ট ধরনের আচরণগুলিকে যেকোনো বস্তুধর্মী উদ্দীপকের সঙ্গে সংযুক্ত করা যায়।

১১। S-টাইপ অনুবর্তন কী?

উত্তরঃ প্যাভলভের প্রাচীন অনুবর্তন হলো S-টাইপ অনুবর্তন। এখানে উদ্দীপকের অনুবর্তন হয়। প্রতিক্রিয়া এক থাকে।

১২। R-টাইপ অনুবর্তন কী?

উত্তরঃ স্কিনারের সক্রিয় অনুবর্তন হলো R-টাইপ অনুবর্তন, এখানে প্রাণী সক্রিয়ভাবে আচরণ করে। স্কিনারের মতে, কোনো নির্দিষ্ট উদ্দীপকের পরিপ্রেক্ষিতে সৃষ্টি না হয়ে যে আচরণ স্বতঃস্ফূর্তভাবে সৃষ্টি হয় এবং এক্ষেত্রে যে প্রকার অনুবর্তনের সৃষ্টি হয় তা হলো R-টাইপ অনুবর্তন।

১৩। তথ্য প্রক্রিয়াকরণ তত্ত্বের মূল দিকগুলি কী?

উত্তরঃ জ্ঞানবাদী মনোবিদগণের মতে, মানুষের ইনফরমেশন প্রসেসিং তত্ত্বের মূল দুটি দিক রয়েছে। এই দুটি দিক হলো – সাংগঠনিক কাঠামো এবং প্রক্রিয়াগত কাঠামো।

১৪। মানুষের স্মৃতির ত্রিস্তর কী?

উত্তরঃ জ্ঞানবাদী মনোবিদগণের মতে, মানুষের স্মৃতির ৩টি স্তর রয়েছে। এই ৩টি স্তর হলো – সংবেদন স্তর, ক্ষণস্থায়ী স্মৃতি এবং স্থায়ী স্মৃতি।

১৫। শিখনের ইনফরমেশন প্রসেসিং তত্ত্ব কী?

উত্তরঃ এই তত্ত্ব অনুযায়ী মানুষ পরিবেশ থেকে তথ্য গ্রহণ করে সেগুলিকে প্রক্রিয়াকরণের পর ব্যবহার করতে পারে। এইভাবে ব্যবহার করতে পারা হলো শিখন।

১৬। ইনফরমেশন প্রসেসিং তত্ত্ব অনুযায়ী কীভাবে তথ্য প্রক্রিয়াকরণ হয়?

উত্তরঃ Atkinson-এর ইনফরমেশন প্রসেসিং তত্ত্ব অনুযায়ী আমাদের স্মৃতিতে ৩টি পর্যায়ে তথ্য প্রক্রিয়াকরণ ঘটে থাকে। এই ৩টি পর্যায় হলো – সংবেদনমূলক স্মৃতি, ক্ষণস্থায়ী স্মৃতি, দীর্ঘস্থায়ী স্মৃতি।

১৭। ম্যাসলোর মতে প্রাথমিক চাহিদাগুলি কী?

উত্তরঃ ম্যাসলোর মতে, মানুষের প্রাথমিক চাহিদাগুলো হলো –

  • শারীরবৃত্তীয় চাহিদা,
  • নিরাপত্তার চাহিদা,
  • ভালোবাসার চাহিদা,
  • আত্মপ্রতিষ্ঠার চাহিদা এবং
  • আত্মসম্মানের চাহিদা।

১৮। শিখনের জ্ঞানগত তত্ত্ব কী?

উত্তরঃ শিখনের যে তত্ত্বে একক উদ্দীপক ও প্রতিক্রিয়ার সংযোগের উপর গুরুত্ব না দিয়ে পরিস্থিতির সামগ্রিকতা ও আচরণের উপর গুরুত্ব দেওয়া হয় তা হলো শিখনের জ্ঞানমূলক তত্ত্ব।

১৯। শিখনের গেস্টাল্ট তত্ত্বের প্রবক্তা কারা?

উত্তরঃ গেস্টাল্ট মতবাদের প্রবক্তা হলেন – মনোবিদ ওয়ার্দাইমার, কূর্ট কফকা এবং উলফগ্যাং কোহ্লার।

২০। সমগ্রবাদ কী?

উত্তরঃ গেস্টাল্ট হলো একটি জার্মান শব্দ, এর অর্থ হলো গঠন বা কাঠামো বা অবয়ব বা সম্পূর্ণ আকার, যা এই অংশগুলির সমন্বয়ে নয়। একটি ভিন্ন মাত্রা পায় যার উপর ভিত্তি করে মানসিক প্রক্রিয়া বিশেষ করে প্রত্যক্ষ এবং শিখন রূপ প

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x