জীববিজ্ঞান

ইনভিভো জিনব্যাংক কাকে বলে? ইনভিট্রো জিনব্যাংক কাকে বলে?

1 min read

ইনভিভো জিনব্যাংক কাকে বলে?

এই পদ্ধতির ক্ষেত্রে উদ্ভিদের বীজ বা রেণু দীর্ঘ সময়ের জন্য সংরক্ষিত করা হয়। এমনকি সম্পূর্ণ উদ্ভিদকেও সংরক্ষণ করা হয়ে থাকে। এই ধরনের সংরক্ষণের পদ্ধতিকে ইনভিভো জিনব্যাংক বলে। এটি Plant Genetic Resource সংরক্ষণের একটি চিরাচরিত পদ্ধতি, যার মধ্যে উল্লেখযোগ্য হলো Seed Dormancy, Seed Borne Disease, Short-Life of Seeds ইত্যাদি।

ইনভিট্রো জিনব্যাংক কাকে বলে?

বিগত 40 -50 বছর ধরে উদ্ভিদ প্রজাতির সংরক্ষণের জন্য ক্রমবর্ধমানহারে যে পদ্ধতি ব্যবহার করা হচ্ছে তাকে বলে ইনভিট্রো সংরক্ষণ পদ্ধতি। যেখানে অচিরাচরিত পদ্ধতির সাহায্যে উদ্ভিদের কোশ, কলা, অঙ্গপ্রত্যঙ্গ সংরক্ষণ করা হয়। বর্তমানে 47টি দেশে জিন ব্যাংকের উপস্থিতি রয়েছে যেখানে শুধুমাত্র 12টি দেশ ইনভিট্রো জিনব্যাংকের মাধ্যমে উদ্ভিদ গোষ্ঠী বা উদ্ভিদ প্রজাতির অঙ্গপ্রত্যঙ্গ, কোশ ও কলা সংরক্ষণ করা হয়। যেমন – ইনভিট্রো বাসাভা জিনব্যাংক বিশেষ উল্লেখযোগ্য। ব্রাজিল ও আর্জেন্টিনায় বর্তমানে উদ্ভিদের সর্বাধিক ইনভিট্রো সংরক্ষণ করা হয়। আফ্রিকার দেশগুলিতে সর্বনিম্ন ইনভিট্রো জিনব্যাংকের উপস্থিতি দেখা যায়। এই সংরক্ষণ পদ্ধতি যথেষ্ট ব্যয়বহুল। তা ছাড়া অত্যাধুনিক প্রযুক্তির সাহায্য ছাড়া ইনভিট্রো জিনব্যাংক তৈরি করা অসম্ভব। এক্ষেত্রে আধুনিক প্রযুক্তি ও মূলধনের সঙ্গে সঙ্গে আধুনিক যন্ত্রপাতি, দক্ষ কর্মী ও গবেষকেরও প্রয়োজন হয়।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x