ব্যবস্থাপনা

পণ্যের বৈশিষ্ট্য আলোচনা কর।

1 min read

পণ্যের বৈশিষ্ট্য আলোচনা কর।

পণ্যের বিশেষ করে দৃশ্যমান পণ্যের এ সকল বৈশিষ্ট্য সম্পর্কে আলোচনা করা হলো-

১) দৃশ্যমানতাঃ যদিও ধারণাগত দৃষ্টিকোণ হতে  পণ্য বলতে বাহ্যিক পণ্য ও সেবাকে বুঝায়। তারপরও সাধারণ ভাবে বলা যায়, পণ্যের বাহ্যিকতা আছে। অর্থাৎ পণ্য দৃশ্যমান।

২) নির্দিষ্ট আকারঃ প্রতিটি পণ্যের নির্দিষ্ট আকার থাকবে। তবে যে সকল পণ্য তরল আকারের তাদের আকার সুনির্দিষ্ট থাকে না।

৩) স্থানের ব্যবহারঃ প্রতিটি পণ্য স্থান দখল করে। আমরা আমাদের চারপাশে যে সকল দৃশ্যমান পণ্য দেখি, যেমন- চাল, ডাল, বই, কাগজ, গাড়ী, বাড়ী ইত্যাদি প্রতিটি পণ্যই কোন না কোন স্থান দখল করে থাকে।

৪) সংরক্ষণযোগ্যতাঃ পণ্য ভবিষ্যতের জন্য সংরক্ষণ করা যায়। বর্তমানে উৎপাদিত পণ্য প্রয়োজনে ভোগ করা যায় অথবা ভোগ বিরত রেখে ভবিষ্যত ভোগের জন্য তা সংরক্ষণও করা যায়।

 

৫) স্থানান্তরযোগ্যতাঃ ক্রয়-বিক্রয়ের মাধ্যমে একজনের নিকট হতে পণ্য অন্যজনের নিকট হস্তান্তর করা যায়। আবার প্রকৃতিগত কারণে কোন কোন পণ্য বাহ্যিকভাবে হস্তান্তর করা না গেলেও তার মালিকানা হস্তান্তর করা যায়।

৬) পচনশীলতাঃ পচনশীলতা হলো পণ্যের আরেকটি বৈশিষ্ট্য। তবে পণ্য বিশেষে এ বৈশিষ্ট্যটির তারতম্য লক্ষ্য করা যায়। পণ্য বিশেষ করে কৃষি পণ্যের ক্ষেত্রে পচনশীলতা অনেক বেশি।

4/5 - (1 vote)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x