ব্যবস্থাপনা

উৎপাদন মাত্রা কাকে বলে?

1 min read

উৎপাদন মাত্রা কাকে বলে?

উৎপাদন মাত্রা বলতে একটা প্রতিষ্ঠান তার সুবিধা-অসুবিধা বিবেচনায় কতটা পণ্য বা সেবা উৎপাদন করবে তার মাত্রাকে বুঝায়। এর ওপর একটা উৎপাদনকর্মী প্রতিষ্ঠানের আয়তন নির্ভর করে। উৎপাদনের আকার বা মাত্রা বিবেচনায় প্রতিষ্ঠান ছোট, মাঝারি ও বৃহদায়তন তিন ধরনের হয়ে থাকে। এরূপ মাত্রা আবার ব্যবসায়ীর আর্থিক সামর্থ্য, ব্যবস্থাপনার দক্ষতা, বাজার পরিস্থিতি ও অন্যান্য অবস্থার ওপর নির্ভর করে।

সামর্থ্যের অতিরিক্ত উৎপাদন যেমনি প্রতিষ্ঠানের জন্য ক্ষতি বয়ে আনে তেমনি কম উৎপাদনও যন্ত্রপাতিসহ সামর্থ্যের অপর্যাপ্ত ব্যবহারের কারণে ক্ষতির কারণ হয়। অবশ্য এটা ঠিক যে উৎপাদনের পরিমাণ বৃদ্ধি পেলে সাধারণত একক প্রতি উৎপাদন ব্যয় হ্রাস পায় এবং এতে প্রতিযোগিতার ও মুনাফা অর্জনের সামর্থ্য বাড়ে। কিন্তু উৎপাদন করে বিক্রয় করা যাবে কী না বা উৎপাদন বৃদ্ধি বাজার, মূল্য ও ব্যয়ের ওপর কী প্রভাব ফেলবে তাও সতর্কতার সাথে বিবেচনার প্রয়োজন পড়ে।

 

তাই একটা প্রতিষ্ঠানের উৎপাদনের আকার বা মাত্রা কী হবে তা অভ্যন্তরীণ ও বাহ্যিক বিভিন্ন অনুকূল ও প্রতিকূল অবস্থাদির যথাযথ বিশ্লেষণের মধ্য দিয়ে ঠিক করতে হয়।

আরো পড়ুনঃ

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x