Information
1 min read

আদিবাসী কাকে বলে?

Updated On :

আদিবাসী কাকে বলে?

আদিবাসী হলো তারা যারা একটি নির্দিষ্ট রাষ্ট্রে বংশানুক্রমে বসবাস করছে বা অধিকৃত হওয়া ও উপনিবেশ সৃষ্টির শুরু থেকে বসবাস করছে। এবং যারা তাদের কিছু বা সকল নিজস্ব সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক ও আইনগত অধিকার ও প্রতিষ্ঠানসমূহ ধরে রাখে।

 

আদিবাসী যারা যারা তাদের নিজস্ব সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক প্রতিষ্ঠানগুলোর কিছু বা সমস্ত ধারণ করে থাকে তাদের মধ্যে অ-আদিবাসী ধর্ম ও সংস্কৃতির আগমণ বা বর্তমান রাষ্ট্রীয় সীমানা প্রতিষ্ঠার সময়ে তখন দেশটিতে বসবাসকারী জনসংখ্যা থেকে তাদের বংশের ভিত্তিতে আদিবাসীদের অন্তর্ভূক্ত হতে পারে।

স্থান ও কালের সীমানা কিভাবে বেঁধে দেওয়া হচ্ছে, তার উপরই নির্ভর করছে কোন্ প্রেক্ষিতে কাদের আমরা ‘আদিবাসী’ বলতে পারি।

আদিবাসী কি?

সহজ ভাষায় বলতে গেলে, যে সকল যখন নির্দিষ্ট একটি স্থানে বসবাস করবে। এবং তাদের যে ইতিহাস, সংস্কৃতি ও সামাজিকতা থাকবে। মূলত সেই সকল মানুষ গুলো কে বলা হবে, আদিবাসী। আর এটি হলো, আদিবাসীদের মূল সংঙ্গা।

কিন্তুু আমরা অনেকেই আদিবাসী এবং উপজাতী এগুলো কে একই বিষয় মনে করি। তবে আপনি যখন উপজাতি ও আদিবাসী পার্থক্য গুলো দেখবেন।

তখন আপনিও এই বিষয়ে পরিস্কার ধারনা পাবেন। তাই চলুন, এবার উপজাতি ও আদিবাসী পার্থক্য সম্পর্কে জেনে নেওয়া যাক।

উপজাতি ও আদিবাসী পার্থক্য কি?

যারা উপজাতি, তাদের প্রত্যেকের ভাষা, সংস্কৃতি গুলো অন্যান্য জাতির থেকে একবারে ভিন্ন। আর এই ধরনের মানুষদের বলা হয়, উপজাতি। কিন্তুু আদিবাসীর দিক থেকে আপনি ভিন্ন কিছু দেখতে পারবেন।

কারণ, আমরা শুধুমাত্র তাদের কে আদিবাসী বলবো। যারা দীর্ঘ সময় ধরে কোন একটি স্থানে বসবাস করছে। এবং তাদের নিজস্ব সংস্কৃতি, সামাজিকতা কে বলা হবে আদিবাসী।

তো আশা করি, উপজাতি ও আদিবাসী পার্থক্য কি তা আপনি পরিস্কার ভাবে বুঝতে পেরেছেন।

বাংলাদেশের মোট আদিবাসী সংখ্যা কত?

আমাদের বাংলাদেশ এর মোট জনসংখ্যার প্রায় ১,১১ শতাংশ ক্ষুদ্র ও নৃ গোষ্ঠীর মানুষ বসবাস করে। আর জনসংখ্যার দিক থেকে মোট ১৫ লক্ষেরও বেশি আদিবাসী আমাদের বাংলাদেশ এর মধ্যে আছে। যারা বাংলাদেশের চট্টগ্রাম, সিলেট ও ময়মনসিংহ তে বসবাস করে।

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “আদিবাসী কাকে বলে?” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

5/5 - (34 votes)