পৌরনীতি

নগররাষ্ট্র কী?

1 min read

নগররাষ্ট্র কী?

প্রাচীন গ্রিসের এক একটি নগরকে কেন্দ্র করে গড়ে ওঠা একটি রাষ্ট্রই নগররাষ্ট্র।

একটি নগররাষ্ট্র হল একটি সার্বভৌম রাজনৈতিক সত্তা যা একটি নগর বা শহর এবং এর পার্শ্ববর্তী অঞ্চল নিয়ে গঠিত। এটি সরকারের একটি অনন্য রূপ যা ইতিহাস জুড়ে বিদ্যমান ছিল, বিশেষ করে প্রাচীনকালে। নগর-রাষ্ট্রগুলি প্রায়শই বৃহত্তর রাজ্যগুলির থেকে স্বাধীন ছিল এবং তাদের নিজস্ব রাজনৈতিক ব্যবস্থা, আইন এবং সেনাবাহিনী সহ স্ব-শাসিত ছিল।

নগররাষ্ট্রের উৎপত্তি

মেসোপটেমিয়া, গ্রীস এবং ইতালিতে পাওয়া প্রাচীনতম উদাহরণগুলির সাথে নগর-রাষ্ট্রগুলির একটি সমৃদ্ধ ইতিহাস রয়েছে যা প্রাচীন সভ্যতাগুলির সাথে সম্পর্কিত। এই প্রাথমিক সভ্যতায়, নগর-রাষ্ট্রগুলি ছিল বাণিজ্য, সংস্কৃতি এবং ক্ষমতার কেন্দ্র এবং প্রায়ই একে অপরের প্রতিদ্বন্দ্বী ছিল।

উদাহরণস্বরূপ, প্রাচীন গ্রীক নগর-রাষ্ট্রগুলি ছিল স্বাধীন সত্তা যেগুলি প্রত্যেকে তাদের নিজস্ব সরকার দ্বারা শাসিত ছিল। এই নগর-রাষ্ট্রগুলি সক্রেটিস, প্লেটো এবং পেরিক্লিস সহ প্রাচীনকালের সবচেয়ে বিখ্যাত দার্শনিক, শিল্পী এবং নেতাদের আবাসস্থল ছিল।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x