Modal Ad Example
পৌরনীতি

পৌরনীতির বিষয়বস্তু কি?

1 min read

পৌরনীতির বিষয়বস্তু কি?

আধুনিক যুগে পৌরনীতিকে রাষ্ট্রের নাগরিক, নাগরিকতা, রাষ্ট্রীয় ও আন্তর্জাতিক সংস্থার রূপ ও কার্যাদির পূর্ণাঙ্গ বিজ্ঞান হিসেবে চিহ্নিত করা হয়। কেননা নাগরিক হিসেবে মানুষের জীবন যতদূর বিস্তৃত পৌরনীতির বিষয়বস্তুও ততদূর প্রসারিত।

নিম্নে পৌরনীতির বিষয়বস্তু আলোচনা করা হলো-

নাগরিক অধিকার ও কর্তব্যঃ নাগরিকগণ রাষ্ট্র যে সব অধিকার ভোগ করে এবং রাষ্ট্র ও সমাজের প্রতি নাগরিকদের যে কর্তব্যবোধ তা আলোচনা ও বিশ্লেষণ করে থাকে পৌরনীতি।

সামাজিক ও রাজনৈতিক মৌলিক প্রতিষ্ঠানাদি সম্পর্কে ধারণাঃ বর্তমান যুগে নাগরিকের কর্মকাণ্ড কেবলমাত্র রাজনৈতিক কার্যাবলির মধ্যেই সীমিত নয়, বরং নাগরিক জীবনের সকল বিষয়ের সাথে সম্পর্কিত বিভিন্ন প্রতিষ্ঠান সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা দান করে।

সমাজ ও রাষ্ট্র সম্পর্কে ধারণাঃ যে কোনো নাগরিক স্থানীয় এলাকার সদস্য হিসেবে কতকগুলো সুযোগ-সুবিধা যেমন ভোগ করে তেমনি আবার কর্তব্য পালন করে। কর্তব্য পালনরত যে কোনো নাগরিক রাষ্ট্রের অভ্যন্তরে বিভিন্ন কাজ-কর্মের গঠনমূলক সমালোচনা করে।

নাগরিকতার স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক বিষয়ঃ নাগরিক জীবন কেবল স্থানীয় সংস্থাগুলোর সাথে জড়িত নয়, বিশ্বশান্তি প্রতিষ্ঠার লক্ষে মৈত্রীর বন্ধনে আবদ্ধ হওয়ার জন্য উন্মুখ। এই ধারা অব্যাহত রাখার জন বিশ্বাসী একে অপরের সুখে-দুঃখে পাশে দাঁড়ান এবং এই জাতীয় চেতনায় অনুপ্রাণিত হয়ে বিশ্বশান্তি রক্ষা করেন।

নাগরিকতার অতীত, বর্তমান ও ভবিষ্যৎঃ অতীত কার্যকলাপের গঠনমূলক সমালোচনার মাধ্যমে অতীতের সাথে বর্তমানের তুলনা করে, ভবিষ্যৎ নাগরিক জীবনের ইঙ্গিত দান করে। এ প্রসঙ্গে অধ্যাপক ই.এম.হোয়াইট বলেন, পৌরনীতি মানুষের জ্ঞানভান্ডারের সেই মূল্যবোধগত শাখা, যা নাগরিকের অতীত, বর্তমান ও ভবিষ্যৎ এবং স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক মানবতার ব্যাপক আলোচনায় মুখর।

অতএব, বিশ্বের দরবারে নাগরিক জীবনের পরিচিতি প্রদানের আলোচনাও পৌরনীতির বিষয়বস্তু। জন্ম হতে মৃত্যু পর্যন্ত পৌরনীতির বিষয়বস্তু বিস্তৃ

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x