মার্কেটিং

বাজারজাতকরণ কাকে বলে? বাজারজাতকরণের কয়েকটি বৈশিষ্ট্য লিখ।

1 min read

বাজারজাতকরণ কাকে বলে?

ভোক্তার প্রয়োজন ও অভাবের সন্তুটি বিধানের মাধ্যমে প্রাতিষ্ঠানিক উদ্দেশ্য অর্জনের লক্ষ্যে পরিচালিত বিনিময় সম্পর্কিত সকল মানবীয় কার্যাবলির সমষ্টিকে বাজারজাতকরণ বলে। বাজারজাতকরণ একটি সামাজিক ও ব্যবস্থাপকীয় প্রক্রিয়া। বাজারজাতকরণের কাজ হচ্ছে ভোক্তাদের চাহিদা নির্ধারণ ও তা পূরণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা। বাজারজাতকরণের উদ্দেশ্য হচ্ছে ভোক্তার সন্তুষ্টি বিধান করা। বাজারজাতকরণের ক্ষেত্রে পণ্য ও সেবা বিক্রয়ের লক্ষ্যমাত্রা স্থির করা হয়। বাজারজাতকরণের অবদান সামাজিকভাবে স্বীকৃত হয়ে থাকে। বাজারজাতকরণের ক্ষেত্রে কৌশল গ্রহণের সুপারিশ করা হয়।

বাজারজাতকরণের কয়েকটি বৈশিষ্ট্য লিখ।

উত্তরঃ বাজারজাতকরণের কয়েকটি বৈশিষ্ট্য হলো-

১) বাজারজাতকরণ একটি সামাজিক ও ব্যবস্থাপকীয় প্রক্রিয়া।

২) এ প্রক্রিয়ায় কতিপয় ব্যক্তি বা গোষ্ঠী অন্যের জন্য পণ্য বা সেবা সৃষ্টি করেন।

৩) সৃষ্টিকৃত পণ্য ও সেবার মাধ্যমে তারা ক্রেতাদের চাহিদা পূরণ করে।

বাজারজাতকরণের আওতা বা বিষয়বস্তু কী কী?

উত্তরঃ বাজারজাতকরণের আওতা মূলত দশটি এগুলো হলো-

১) দ্রব্য

২) সেবা

৩) অভিজ্ঞতা

৪) ইভেন্টস

৫) ব্যক্তি

৬) স্থান

৭) সম্পত্তি

৮) সংগঠন

৯) তথ্য

১০) ধারণা

ধারণা কি?

উত্তরঃ যে সমস্ত নীতি বাক্য বা উদ্বৃত্তি সমাজের মানুষকে ভাল কাজ করতে উদ্বুদ্ধ ও অনুপ্রাণিত করে তাকে ধারণা বলে। যেমন- গাছ লাগান, পরিবেশ বাঁচান।

ইভেন্টস কি?

উত্তরঃ ইভেন্টস হচ্ছে ঐ ঘটনাগুলো যা লক্ষ্যস্থিত গ্রাহকদের নিকট বার্তা পৌছানোর জন্য ডিজাইন করা হয়। যেমন- কনসার্ট, ট্রেড শো, বৈশাখী উৎসব আয়োজন, শীতের পিঠা উৎসব, লেজার লাইট শো ইত্যাদি।

অভিজ্ঞতা বলতে কি বুঝ?

উত্তরঃ কোন একটি বিষয় বা কাজের মাধ্যমে বাস্তব জ্ঞান অর্জনের প্রক্রিয়াই হচ্ছে অভিজ্ঞতা। যেমন- Fantasy kindom -এর theme park, আশুলিয়ার ওয়াটার স্কিইং এ রকম কিছু উদাহরণ।

প্রয়োজন বলতে কি বুঝ?

উত্তরঃ মানুষকে সন্তুষ্টি দিতে পারে এমন মৌলিক কোনো কিছু হতে নিজেকে বঞ্চিত মনে করার অনুভূতিই হচ্ছে প্রয়োজন।

অভাব কি?

উত্তরঃ স্বাভাবিক জীবনযাপনে মানুষ যেসব দ্রব্য পাওয়ার ইচ্ছা প্রকাশ করে তাকে অভাব বলে। যেমন- অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা ইত্যাদির অভাব।

চাহিদা কি?

উত্তরঃ কোনো পণ্য পাওয়ার আকাঙ্ক্ষা, উক্ত পণ্য ক্রয় করার জন্য প্রয়োজনীয় অর্থ এবং উক্ত ব্যয় করার ইচ্ছা বা ক্ষমতাকে চাহিদা বলে।

অর্পণ কি?

উত্তরঃ পণ্য, সেবা, তথ্য বা অভিজ্ঞতার সমন্বয়ে একটি অস্পর্শনীয় সেবার বাহ্যিক রূপদানকে বাজারজাতকরণ অর্পণ বলে।

ব্র্যান্ড বলতে কি বুঝায়?

উত্তরঃ ব্র্যান্ড হলো একটি নাম, শর্ত, প্রতীক বা নকশা বা এগুলো সংমিশ্রণ যা একজন বিক্রেতার পণ্যকে প্রতিযোগীদের পণ্য হতে পৃথক করে।

ক্রেতা ভ্যালু কি?

উত্তরঃ একজন গ্রাহক কর্তৃক পণ্যের জন্য প্রদত্ত মূল্য এবং পণ্যটি ব্যবহারের মাধ্যমে পাওয়া তৃপ্তি-এ দু’য়ের মধ্যকার পার্থক্যকে ক্রেতা ভ্যালু বলে।

বিনিময় কি?

উত্তরঃ কোন কিছু প্রদানের পরিবর্তে অন্যের কাছ থেকে কাঙ্খিত পণ্য লাভের উপায়কে বিনিময় বলে।

লেনদেনে কয়টি পক্ষ জড়িত থাকে?

উত্তরঃ লেনদেনের জন্য ন্যূনতম দু’টি পক্ষ জড়িত থাকে।

সম্পর্কভিত্তিক বাজারজাতকরণ বলতে কি বুঝ?

উত্তরঃ সম্পর্কভিত্তিক বাজারজাতকরণ হলো এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে ভোক্তা, পরিবেশক, ডিলার, সরকার এবং অন্যান্য পক্ষের সঙ্গে জোরালো সম্পর্ক সৃষ্টি করে বাজারজাতকরণ কার্যক্রম সম্পাদন করা হয়।

কার্য পরিবেশ কি?

উত্তরঃ পণ্যের উৎপাদন, বণ্টন ও পণ্য প্রসারের নিকটবর্তী উপাদানগুলোকে কার্য পরিবেশ বলে।

সামাজিক বাজারজাতকরণ মতবাদ কি?

উত্তরঃ বাজারজাতকরণ ব্যবস্থাপনা দর্শনের আধুনিকতম মতবাদ হচ্ছে সামাজিক বাজারজাতকরণ মতবাদ। এ মতবাদ অনুসারে, বাজারজাতকারীকে ক্রেতা সন্তুষ্টির পাশাপাশি সামাজিক সন্তুষ্টির ব্যাপারটিও বিবেচনা করতে হবে এবং ক্রেতা সন্তুষ্টি সামাজিক সন্তুষ্টির মাধ্যমে মুনাফা অর্জন করতে হবে।

অভ্যন্তরীণ বাজারজাতকরণ কি?

উত্তরঃ প্রতিষ্ঠানের জন্য  নিবেদিত প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কাজের সঙ্গে সম্পর্কিত কর্মীদের প্রণোদিত এবং সন্তুষ্টিকরণের মাধ্যমে বাজারজাতকরণ কার্যক্রম সম্পাদন করা হলে তাকে অভ্যন্তরীণ বাজারজাতকরণ বলে।

সামাজিক দায়িত্বশীল বাজারজাতকরণ কি?

উত্তরঃ বাজারজাতকরণের যে মতবাদে ক্রেতা সন্তুষ্টির পাশাপাশি সামাজিক সন্তুষ্টির বিষয়টি বিবেচনা করা হয় এবং ক্রেতা সন্তুষ্টি ও সামাজিক সন্তুষ্টির মাধ্যমে মুনাফা অর্জনের প্রচেষ্টা চালানো হয় তাকে সামাজিক দায়িত্বশীল বাজারজাতকরণ বলে।

ঋণাত্মক চাহিদা কাকে বলে?

উত্তরঃ চাহিদার যে স্তরে অধিকাংশ ক্রেতা পণ্যটিকে অপছন্দ করে, এটিকে এড়িয়ে চলে, এমনকি এর কাছ থেকে দূরে থাকতে কিছু মূল্য দিতেও রাজি থাকে, তাকে ঋণাত্মক চাহিদা বলে।

অনিয়মিত চাহিদা কি?

উত্তরঃ যখন বাজারে কোনো পণ্যের চাহিদা বছরের সব সময় সমান থাকে না বা পণ্যের চাহিদা অনেকটা মৌসুমি হয় তখন সে অবস্থাকেই পণ্যের অনিয়মিত চাহিদা বলে।

অস্বাস্থ্যকর চাহিদা কি?

উত্তরঃ বাজারে এমন অনেক পণ্য আছে যেগুলোর চাহিদা ভোক্তার দৃষ্টিকোণ থেকে, জনকল্যাণের দিক থেকে এবং সরবরাহকারীর মঙ্গলের দিক থেকে অপ্রয়োজনীয় এবং অস্বাস্থ্যকর। যেমন – বিভিন্ন ধরনের সিগারেট, মাদকদ্রব্য ইত্যাদি। এসব পণ্যের চাহিদাকে Unwholesome demand বা অস্বাস্থ্যকর চাহিদা বলা হয়।

বিক্রয় বলতে কি বুঝ?

উত্তরঃ মুনাফা অর্জনের উদ্দেশ্যে ক্রেতাদের প্ররোচনার মাধ্যমে পণ্যের মালিকানা হস্তান্তরের প্রক্রিয়াকে বিক্রয় বলে।

মার্কেট প্লেস কি?

উত্তরঃ যখন কোন ব্যক্তি দোকান কোন পণ্য ক্রয় করতে যায় তখন ঐ স্থানের বাহ্যিক অবস্থানকে মার্কেট প্লেস বলে।

মার্কেট স্পেস কি?

উত্তরঃ যখন কোন ব্যক্তি ইন্টারনেটের মাধ্যমে পণ্য দ্রব্য ক্রয় করে তখন বাজারের ঐ ডিজিটাল অবস্থানকে মার্কেট স্পেস বলে।

বাজারজাতকরণ ক্ষণদৃষ্টি বলতে কি বুঝায়?

উত্তরঃ ক্রেতার সুবিধার পরিবর্তে পণ্যের প্রতি গুরুত্ব প্রদানের দৃষ্টিভঙ্গীকে বাজারজাতকরণ ক্ষীণদৃষ্টি বলে।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x