রসায়ন

আউফবাউ নীতি কি? আউফবাউ নীতির ব্যাখ্যা

1 min read

আউফবাউ নীতিঃ ইলেকট্রন প্রথমে নিম্ন শক্তির অরবিটালে এবং পরে ক্রমান্বয়ে উচ্চশক্তির অরবিটালে প্রবেশ করে, কারণ নিম্ন শক্তি স্তরে স্থিতিশীলতা বেশি। ধারাবাহিকভাবে ইলেকট্রন দ্বারা অরবিটাল পূর্ণ করার নীতিই হচ্ছে আউফবাউ নীতি ।

যেমন ইলেক্ট্রন প্রথমে 1s পরে 2s, 2p, 3s, 3p, 4s, 3d, 4p এ ভাবে ক্রমান্বয়ে উচ্চ শক্তিস্তরে প্রবেশ করে।এখানে 3d ও 4p এর মধ্যে 4p এর শক্তি কম এবং 3d এর শক্তি বেশি। তাই ইলেকট্রন প্রথমে 4p তে প্রথমে প্রবেশ করবে পরে 3d তে প্রবেশ করবে।

কোন অরবিটালের শক্তি কত তা প্রধান কোয়ান্টাম সংখ্যা n এবং সহকারী কোয়ান্টাম সংখ্যা l এর মান থেকে হিসাব করা হয়। যে অরবিটালের জন্য (n+l) এর মান কম সেটিই হচ্ছে নিম্ন শক্তির অরবিটাল। আর ইলেকট্রন নিম্নশক্তির অরবিটালেই আগে প্রবেশ করে।

যেমন,

3d অরবিটালের ক্ষেত্রে, n=3 এবং l = 2

(এখানে 3s হলে l = 0, 3p হলে হলে l = 1, 3d হলে l=2, 3f হলে l = 3)

সুতরাং, (n+l) = (3+2) =5

একইভাবে, 4s অরবিটালের ক্ষেত্রে, n=4 এবং l = 2

(এখানে 4s হলে l = 0, 3p হলে হলে l = 1, 3d হলে l=2, 3f হলে l = 3)

সুতরাং, (n+l) = (4+0) =4

যেহেতু এখানে 3d এর শক্তি 4s এর তুলনায় কম তাই ইলেকট্রন আগে 4s এ প্রবেশ করার পর 3d তে প্রবেশ করবে।

আশা করি এখন আর l এর মান নিয়ে আপনাদের সমস্যা হবেনা। তবে আরেকটি প্রশ্ন থেকেই যায়। যদি দুটি অরবিটালের (n+l) এর মান সমান হইয়ে যায় সেক্ষেত্রে যে অরবিটালের n এর মান নিম্ন অর্থাৎ প্রধান শক্তিস্তরের মান ছোট সেটিতেই ইলেকট্রন আগে প্রবেশ করে।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x