বাংলা ব্যাকরণ

ভাষার মূল উপাদান কি ? ভাষার ক্ষুদ্রতম একক, মৌলিক রীতি কি?

1 min read

ভাষার মূল উপাদান কি

ভাষার মূল উপাদান হচ্ছে ধ্বনি। মানুষ তার মনের ভাব প্রকাশের জন্য কন্ঠ এবং হাপ, পা, বা অঙ্গের ইশারা ব্যবহার করে থাকে। তবে, সবচেয়ে  বেশি ব্যবহৃত হয় কন্ঠ। কন্ঠ বা কন্ঠধ্বনির মাধ্যমে মানুষ তার মনের ভাব খুব সহজেই ব্যক্ত করতে পারে। কন্ঠধ্বনি দ্বারা নিঃসৃত ও উচ্চারিত অর্থবোধক ধ্বনির সমষ্টি-ই হচ্ছে ভাষা।

ভাষার মূল উপাদান কয়টি ও কি কি

যেকোন ভাষার মূল উপাদান হচ্ছে চারটি যথা ধ্বনি, শব্দ, বাক্য ও অর্থ 

ভাষার ক্ষুদ্রতম একক কি

ভাষার ক্ষুদ্রতম একক হচ্ছে ধ্বনি। কয়েকটি ধ্বনি নিয়ে শব্দ তৈরি হয়। কয়েকটি শব্দ নিয়ে বাক্যের সৃষ্টি হয়। আবার, কয়েকটি বাক্য দিয়ে একটি অর্থের পকাশ পায়। তাহলে, ধ্বনি-ই হচ্ছে ভাব প্রকাশের মূল উৎপত্তি। এজন্যই, ধ্বনিকে ভাষার মূল উপাদান ও ক্ষুদ্রতম একক বলা হয়

ভাষার মৌলিক রীতি কোনটি

ভাষার মৌলিক রীতি হচ্ছে কথ্য রীতি। কথ্য রীতি বলতে কথা বলার রীতিকে বুঝায়। ব্যাকরণে কথ্য রীতি আঞ্চলিক রীতি নামে পরিচিতি। মানুষ তার মনের ভাব সাধু বা চলিত রীতির চেয়ে কথ্য রীতিতে প্রকাশ করতে স্বাচ্ছন্দ্য বোধ করে। কথ্য রীতিতে একটি ভাষার বৈচিত্র্যতা প্রকাশ পায়। জাতি, বর্ণ ও গোষ্ঠীভেদে ভাষার কথ্য রীতির বিভিন্নতা রয়েছে। এই বিভিন্নতা লিখতে বা শব্দ উচ্চারণে বিশেষভাবে পরিলক্ষিত হয়।

বাংলা ভাষার রীতি কয়টি ও কি কি

বাংলা ভাষার রীতি হচ্ছে মোট ৩ টি। তিনটি রীতিগুলো হচ্ছে, সাধু রীতি, চলিত রীতি ও কথ্য রীতি বা আঞ্চলিক কথ্য রীতি

ব্যাকরণের মৌলিক অংশ কয়টি

ব্যাকরণের মৌলিক অংশ কয়টি ৪টি। ব্যাকরণের মৌলিক অংশ সমূহ হচ্ছে ধ্বনিতত্ত্ব, শব্দতত্ত্ব, বাক্যতত্ত্ব, এবং অর্থতত্ত্ব। ব্যাকরণের মৌলিক অংশ দ্বারা একটি ভাষা সম্পূর্ণ হয়।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x