সমাজবিজ্ঞান

সমাজবিজ্ঞানের পাঠের প্রয়োজনীয়তা কি কি, ব্যাখ্যা কর

1 min read

সমাজবিজ্ঞান পাঠের প্রয়োজনীয়তা ব্যাখ্যাসহ

সমাজবিজ্ঞান হচ্ছে এমন এক বিজ্ঞান যা সমাজের সাথে সম্পর্কিত সকল বিষয় নিয়ে আলাপ আলোচনা করে । যেমনঃ সমাজের উৎপত্তি, বিকাশ, ধারা, গতি-প্রকৃতি ইত্যাদি এগুলো সমাজ বিজ্ঞানের আলোচ্য বিষয়। যেহেতু সমাজবিজ্ঞান সমাজের সকল গঠনপ্রণালী নিয়ে আলাপ আলোচনা করে সেহেতু সমাজের সচেতন ব্যক্তি হিসেবে সমাজবিজ্ঞান সম্পর্কে জ্ঞান থাকা আবশ্যক। সমাজবিজ্ঞান পাঠের মাধ্যমে একজন ব্যক্তি সমাজের অতীত ইতিহাস, বর্তমানের গতিধারা এবং সমাজের কার্যাবলী সম্পর্কে জানতে পারে। কোন সমাজকে বুঝতে হলে সমাজবিজ্ঞানের জ্ঞান থাকা অপরিহার্য। সমাজবিজ্ঞান একজন ব্যাক্তিকে শেখায় যে সমাজের সকল মানুষের মতামত কখনও এক হয় না এবং চির সত্য বলে কিছু নেই। সমাজবিজ্ঞান বলে, এক সমাজে যেইটা সত্য অন্য সমাজে হয়তো নয়, এই যে সত্য মিথ্যার এই প্রভেদ এটা মানবসৃষ্ট, মানুষ যেটাকে সত্য বলে গ্রহন করেছে তাই সত্য। যার ফলে এক সমাজের মানুষ আরেক সমাজের মানুষদের উপর শ্রেষ্টত্যের দাবী করতে পারে না, এই সমতার বাণীই সমাজবিজ্ঞান শেখায়। একজন শুদ্ধতম মানুষ হিসেবে গড়ে উঠতে সমাজবিজ্ঞান সাহায্য করে থাকে।সমাজবিজ্ঞান শেখায়, কি করে অন্যের মতামতকে শ্রদ্ধা করতে হয়, কেনই বা করতে হয়। বর্তমান বিশ্বের, এই অসহিষ্ণু সময়ে তাই সমাজবিজ্ঞান পাঠ অতীব জরুরি।

এছাড়াও সমাজ কিভাবে ফাংশন করে, কিভাবে সমাজিক স্থিতিশীলতা বজায় থাকে, কিভাবেই বা সামাজিক পরিবর্তন ঘটে এসব কিছুই জানা যায় সমাজবিজ্ঞান পাঠের মাধ্যমে। সমাজে চালু থাকা Class differentiation বা শ্রেণী বিভাজন বুঝতে, এবং শ্রেণী বিভাজনের ফলে সৃষ্ট জুলুম ও বৈষম্যকে রুখতে সমাজবিজ্ঞান পাঠ অপরিহার্য।

নিজেদের চারদিকে যা কিছু ঘটছে এর mechanism টা যদি বুঝতে চান, যদি বুঝতে চান কি করে মানুষ এবং মানবীয় সংগঠন, সংস্থা, এবং মানব সৃষ্ট সিস্টেমগুলো কি করে পরিচালিত হয়, কারা এসব করে, কারা লাভবান কারাই বা এসব কিছুর যাঁতাকলে পিষ্ট হয় এসব কিছু জানতে হলে, বুঝতে হলে, পরিবর্তনের পথিকৃৎ হতে হলে সমাজবিজ্ঞানে আসতে হবে, সমাজবিজ্ঞান বুঝতে হবে, এবং অবশ্যই হৃদয়ঙ্গম করতে হবে। সমাজবিজ্ঞানের পাঠের প্রয়োজনীয়তা কি কি হতে পারে তা নিচে বর্ণনা করা হল।

  • সমাজবিজ্ঞান পাঠের মাধ্যমে সমাজ সম্পর্কে ভালো ধারণা পাওয়া যায়।
  • সামাজিক, ধর্ম কেন্দিক, প্রতিষ্ঠানিক ইত্যাদি বৈষম্য সম্পর্কে জানার মধ্য দিয়ে সেই বৈষম্যগুলো কীভাবে সমাজ থেকে নিমিষ করা যায়, তা কেবল সমাজবিজ্ঞান শিখায়।
  • একজন ভালো নাগরিক সমাজে গড়ে উঠার পিছনে সমাজবিজ্ঞানের পাঠের প্রয়োজনীয়তা অপরিসীম।
  • মানব সমাজের গঠন প্রকৃতি, নীতিমালা এবং বিবিধ তথ্য সমাজবিজ্ঞান জানায়।
  • সামাজিক জীবনে সমতা প্রতিষ্ঠা এবং সমতা বজায় রাখার জন্য সমাজবিজ্ঞানের জ্ঞান থাকে অপরিহার্য।
Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x