সমাজকর্ম

সামাজিক আইন কি | সামাজিক আইন এর বিভিন্ন সংজ্ঞা

1 min read

সামাজিক আইন কি

সামজিক আইন হল সমাজের সুবিধা বঞ্চিত (যারা সমাজ থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে) মানুষের কল্যাণের লক্ষ্যে প্রণীত উল্লেখযোগ্য পদক্ষেপসমূহ। সামাজিক আইনের কাজ হল সমাজের নানা ধরনের অনাচার, দুর্নীতি ও কুসংস্কার দূর করা এবং সমাজের অবহেলিত জনগণের স্বার্থসংরক্ষণের জন্য আর্থসামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠা করা। সামাজিক আইনের কল্যাণেই ব্যক্তিগত ও দলগত পর্যায়ে মঙ্গলজনক জীবন লাভ করা সম্ভব হয়েছে।

সামাজিক আইন কাকে বলে

সাধারণ অর্থে, সামাজিক আইন হল সমাজের সুবিধাবঞ্চিত মানুষের কল্যাণের লক্ষ্যে প্রণীত উল্লেখযোগ্য পদক্ষেপ। এর সাহায্যে সমাজস্থ বিভিন্ন অনাচার, দুর্নীতি ও কুসংস্কার দূর করা হয়। ব্যাপক অর্থে, কুসংস্কার ও কুপ্রথা এবং সামাজিক সমতা আনয়নের লক্ষ্যে রাষ্ট্রীয়ভাবে সার্বভৌম প্রতিষ্ঠান প্রণীত বিধিবিধান হল সামাজিক আইন (social law)। সামাজিক আইনের কল্যাণেই ব্যক্তিগত এবং দলগত পর্যায়ে মঙ্গলজনক জীবন লাভ করা সম্ভব হয়েছে। সুতরাং, পরিবর্তনশীল সামাজিক অগ্রগতি জটিলতা এবং প্রয়োজনের প্রেক্ষিতে জনগণের চাপের ফলে কিংবা রাষ্ট্রীয়ভাবে বা সরকারের নিজস্ব ইচ্ছায় সরাসরি সমাজের উন্নয়ন এবং কল্যাণকর পরিবেশ সৃষ্টির লক্ষ্যে যেসব আইন প্রণয়ন করা হয়, তাকেই সামাজিক আইন বলে। যেমন- সতীদাহ প্রথা, বাল্যবিবাহ, বিধবাবিবাহ, যৌতুক নিরোধ আইন সামাজিক আইন হিসেবে পরিচিত ।

সামাজিক আইন এর সংজ্ঞা

বিভিন্ন মনীষী বিভিন্নভাবে সামাজিক আইনের সংজ্ঞা প্রদান করেছেন। নিম্নে তাঁদের কয়েকটি সংজ্ঞা উল্লেখ করা হল।
অধ্যাপক হল্যান্ডের মতে, “আইন হল মানুষের বাহ্যিক আচরণ নিয়ন্ত্রণের এমন কতকগুলো সাধারণ নিয়ম, যা সার্বভৌম শক্তি কর্তৃক প্রযুক্ত হয়।
আমেরিকার প্রেসিডেন্ট উইলসন এর মতে, “আইন হল মানুষের প্রতিষ্ঠিত চিন্তাধারা ও আচার অভ্যাসের সে অংশ, যা সাধারণ নিয়মের আকারে আনুষ্ঠানিক স্বীকৃতি লাভ করে এবং যার পিছনে সরকারের কর্তৃত্ব ও সমর্থন থাকে।
স্যার হেনরী মেইন বলেছেন, “কেবল সার্বভৌম শক্তির অনুশাসনই আইন নয়, দেশের প্রচলিত আচার প্রথাও আইন বলে স্বীকৃত, যদিও এগুলো কোন সার্বভৌম আদেশে সৃষ্ট নয়।”

সুতরাং সার্বিকভাবে বলা যায়, সামাজিক আইন হল সে আইন, যার মাধ্যমে সমাজের ক্ষতিকর প্রথা, কুসংস্কার, রীতিনীতি, মূল্যবোধ ও দৃষ্টিভঙ্গির পরিবর্তন, অবহেলিত, শোষিত, অনুন্নত ও অসুবিধাগ্রস্ত মানুষের স্বার্থ সংরক্ষণ ও সামাজিক উন্নয়নের পথে প্রতিবন্ধকতা দূর করে সমাজস্থ মানুষের স্থায়ী আচারব্যবহার ও চিন্তাধারার সে অংশ, যা সাধারণ নিয়মাবলি হিসেবে সমাজে সুস্পষ্ট ও আনুষ্ঠানিক স্বীকৃতি লাভ করেছে এবং যার পশ্চাতে সরকারের বা রাষ্ট্র কর্তৃক ক্ষমতা বর্তমান থাকে।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x