হিসাববিজ্ঞান

নিত্য মজুদের সুবিধা ও অসুবিধাসমূহ

0 min read

অবিরত বা নিত্য মজুতের সুবিধা ও অসুবিধাসমূহ আলোচনা কর

অবিরত বা নিত্য মজুত পদ্ধতি একটি কারবার প্রতিষ্ঠানের মজুত মূল্যায়নের ক্ষেত্রে একটি কার্যকর ভূমিকা পালন করে। এর মাধ্যমে পণ্যের ক্ষতি ঘটতি অবচয় রোধ করে কারবার প্রতিষ্ঠানকে আরও কার্যকর ও গতিশীল করা যায়। নিচে এর সুবিধা ও অসুবিধা আলোচনা করা হলো।

নিত্য মজুতের সুবিধাসমূহ

১. বৈজ্ঞানিক পদ্ধতি : নিত্য মজুত পদ্ধতি একটি আদর্শ ও বৈজ্ঞানিক পদ্ধতি ইহা কারবারের ক্ষেত্রে অধিক কার্যকর ও গ্রহণযোগ্য বলে বিবেচিত।

২. সুষ্ঠু নিয়ন্ত্রণ ক্ষয় ক্ষতি অপচয় রোধ : এ পদ্ধতি অবলম্বনের মাধ্যমে প্রতিষ্ঠানে মজুতের সুষ্ঠু নিয়ন্ত্রণের মাধ্যমে ক্ষয়ক্ষতি ও অপচয় রোধ করা সম্ভব।

৩. সময় সাশ্রয় ও আর্থিক বিবরণী প্রস্তুত : এ পদ্ধতিতে মজুত সংরক্ষণ করা, সময় সাশ্রয় ও আর্থিক বিবরণী সহজে প্রস্তুত করা যায়।

৪. বিমা দাবি, বিক্রীত পণ্যের ব্যয় নির্ণয় : এ পদ্ধতিতে হিসাব রাখলে দ্রুত বিমা দাবি সম্পন্ন করা যায় এবং বিক্রীত পণ্যের ব্যয় নির্ধারণ সহজ হয়।

৫. বিক্রি অব্যাহত ও মজুতের গরমিল উদ্ঘাটন : পণ্যের ন্যূনতম সীমা পূর্ব হতে নির্দিষ্ট করা থাকে বলে বিক্রয় অব্যাহত থাকে। এছাড়া এ পদ্ধতিতে মজুত সংরক্ষণ করলে মজুত পণ্যের পরমিল উদ্ঘাটন করা যায়।

৬. অপ্রচলিত পণ্যে সম্পর্কে ব্যবস্থা গ্রহণ : এ পদ্ধতিতে হিসাব সংরক্ষণ করলে যেসব পণ্যসামগ্রী কম বিক্রয় হয় এমন অপ্রচলিত পণ্যের সম্পর্কে দ্রুত সিদ্ধান্ত নেয়া যায় এবং কারবারকে লোকসানের অনিশ্চয়তা থেকে রক্ষা করা যায়।

নিত্য মজুতের অসুবিধাসমূহ

১. ব্যয়বহুল : যেহেতু এ পদ্ধতিতে সারা বছর হিসাবরক্ষণ করতে হয় তাই এ কাজে অতিরিক্ত কর্মীর প্রয়োজন হয় বলে এ পদ্ধতি অপেক্ষাকৃত ব্যয়বহুল।

২. জটিলতা : প্রতিদিনের মজুত প্রতিদিন মূল্যায়ন করতে হয় বলে ছোট ছোট কারবার প্রতিষ্ঠানে বিভিন্ন প্রকার জটিলতা সৃষ্টি হয়। অনেক ক্ষেত্রের এ পদ্ধতিতে মজুত সংরক্ষণ করা সম্ভব হয় না।

৩. সময় সাপেক্ষ : এ পদ্ধতিতে নিয়মিত পণ্যের দলিলাদির সাথে প্রতিদিনের প্রকৃত মজুত মিলাতে হয় বলে অনেক সময় সাপেক্ষ।

৪. অস্থিতিশীল পণ্য বাজার : যেসব পণ্যের বাজার অস্থিতিশীল সেসব পণ্যের প্রতিদিনকার মজুত নির্ণয় করা বা মূল্যায়ন করা খুবই কষ্টকর।

৫. সর্বক্ষেত্রে উপযোগী নয়: নিত্য বা অবিরত পদ্ধতিতে মজুত সংরক্ষণ করা সকল পণ্যের ক্ষেত্রে উপযোগী নয়। হোটখাট কারবার প্রতিষ্ঠানে এ জাতীয় হিসাবরক্ষণ কিছু কিছু ক্ষেত্রে একেবারেই অসম্ভব।
পরিশেষে বলা যায় যে, অবিব্রত মজুত পদ্ধতিতে মজুতের সঠিক ব্যবহারে সুবিধা ও অসুবিধাসমূহ বিবেচনা করে মজুত করা সরকার। অন্যথায় এ কারবারে সুফল আশা করা নিষ্ফল।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x