Modal Ad Example
হিসাববিজ্ঞান

ব্যাংক সমন্বয় বিবরণী কেন তৈরি করা হয়

1 min read

ব্যাংক সমন্বয় বিবরণী তৈরি করার উদ্দেশ্য

নগদান বহি ও পাস বহির লেনদেনগুলোর সমষ্টির যে অমিল দেখা দেয় তা নির্ণয় ও প্রয়োজনীয় পদক্ষেপের মাধ্যমে মিল করণের জন্য ব্যাংক সমন্বয়বিবরণী তৈরি বা প্রস্তুত করা হয়। নিচে এ সম্পর্কে আলোচনা করা হলো।

১. সঠিক হিসাবরক্ষণ : লেনদেনগুলো সঠিকভাবে লিপিবদ্ধ করা হয়েছে কিনা তা যাচাই বাচাই করার জন্য এবং ভুলভ্রান্তি থাকলে তা সংশোধনের জন্য ব্যাংক সমন্বয় বিবরণী তৈরি করা হয়।

২. নির্ভুলতা প্রমাণ : ব্যক্তি বা প্রতিষ্ঠান ব্যাংক পাস বহি ও নগদান বই-এর লেনদেনের নির্ভুলতা প্রমাণের জন্যেও এটি প্রস্তুত করে থাকে।

৩. ভুল সংশোধন : কোনো লেনদেন হিসাবভুক্ত করতে ভুল হলে এ পদ্ধতিতে তা ধরা পড়ে এবং সহজে সংশোধন করা যায়।

৪. অমিলের কার বের করা : কি কারণে বা কোনো লেনদেনের কারণে পাস বই ও নগদান বই এ অমিল দেখা দিয়েছে তা নির্ধারণ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা ও এর মূল উদ্দেশ্য।

৫. বাদ পড়া লেনদেন লিপিবদ্ধকরণ : কোনো লেনদেন হিসাবভুক্ত করতে ভুল করলে এ পদ্ধতিতে তা ধরা পড়ে এবং তখনি তা লিপিবদ্ধ করা হয় বলে দুর্নীতি রোধ হয়।

৬. নিরীক্ষকের তৃপ্তি লাভ : ব্যাংক সমন্বয় বিবরণী তৈরির মাধ্যমে পার্থক্যের কালণগুলো নিরীক্ষকের নিকট পরিষ্কার হয়ে যায় বলে নিরীক্ষা কার্যক্রম সহ্য হয়।

৭. জালিয়াতি রোধ : প্রতিটি লেনদেনের ক্ষেত্রে পাস বই ও নগদান বহি যাচাই বাচাই করা হয় বলে বিভিন্ন প্রকার লেনদেনের মাধ্যমে আর্থিক জলিয়াতি রোধ করা সহজ হয়।

৮. ব্যক্তি ও প্রতিষ্ঠানের তৃপ্তি লাভ : ব্যক্তি বা প্রতিষ্ঠান তার ব্যাংকের সাথে লেনদেনগুলো পাস বই ও নগদান বই এর সাথে মিলিয়ে ভুলভ্রান্তি সংশোধন করে নিতে পারে। যা ব্যক্তি বা প্রতিষ্ঠানের আত্মতৃপ্তি লাভে সহায়তা করে।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x