হিসাববিজ্ঞান

আর্থিক বিবরণী কি

1 min read

আর্থিক বিবরণী কি

একটি কারবারের আর্থিক সারসংক্ষেপই হচ্ছে আর্থিক বিবরণী। কোনো নির্দিষ্ট সময়ের প্রতিষ্ঠানের সকল আর্থিক রেকর্ড যে বিবরণীতে উপস্থাপন করা হয় তাকে আর্থিক বিবরণী বলে। এতে প্রতিষ্ঠানের নিট বা ক্ষতি সম্পত্তি ও দায়ের বিশদ বিবরণ থাকে।

আর্থিক বিবরণীর সংজ্ঞা

একটি ব্যবসায় প্রতিষ্ঠানের সারা বছরের ব্যবসায়িক কার্যকলাপের সামগ্রিক ফলাফল বা অবস্থা প্রকাশের জন্য প্রতিষ্ঠানে সংরক্ষিত রেকর্ডপত্র হতে নির্দিষ্ট সময় শেষে যে সমস্ত বিবরণী তৈরি করা হয় তাহাদিগকে আর্থিক বিবরণী বলা হয়।

আর্থিক নিয়ে বিবরণীর কিছু জনপ্রিয় সংজ্ঞা তুলে ধরা হলো :

American institute of Certified Public Account- এর মতে, “অর্থিক বিবরণী হলো নথিভুক্ত ঘটনা, হিসাবসংক্রান্ত প্রথা, ব্যক্তিগত বিচার শক্তির এক সমন্বিত বিষয় এবং বিচার শক্তি ও প্রথা যা প্রয়োগ করা হয় তা বস্তুগতভাবে বিবরণীগুলোকে প্রভাবিত করে।”

  1. N Mayer এর মতে, “কোন ব্যবসায় প্রতিষ্ঠানেরসংক্ষিপ্ত হিসাব কোনো নির্দিষ্ট দিনে সম্পত্তি দায় ও মূলধনস্থাপনকারী উদ্বৃত্তপত্র এবং কোনো নির্দিষ্ট সময় ধরে প্রতিষ্ঠানের কার্যনির্বাহের ফলাফল নির্দেশকারী আয় বিবরণী ইত্যাদি সরবরাহ করা হয় তাই হলো আর্থিক বিবরণী।”

LASB-এর মতে, “আর্থিক বিবরণীর উদ্দেশ্য হলো ব্যবসায়ের আর্থিক অবস্থা ফলাফল এবং নগদ প্রবাহ সম্পর্কিত তথা সরবরাহ করা যা বিভিন্নমুখী আর্থিক সিদ্ধান্ত গ্রহণে উপকারী।”

আর্থিক বিবরণীর সংজ্ঞাগত বৈশিষ্ট্য নিম্নরূপ

১. নিট লাভ বা নিট ক্ষতির পরিমাণ জানা যায়।
২. আর্থিক অবস্থা সম্পর্কে অবহিত হওয়া যায়।
৩. নিট মুনাফার বণ্টন সম্পর্কে জানা যায়।
৪. তহবিল প্রবাহ বিবরণীয় মাধ্যমে কার্যকরী মূলধনের পরিবর্তন জানা যায়।
৫. তথা সরবরাহের মাধ্যম হিসাব ভূমিকা রাখে।

পরিশেষে বলা যায় যে, কোনো প্রতিষ্ঠানের আর্থিক বিবরণী বলতে কয়েকটি বিষয়ের সমন্বিত রূপকে বুঝায়। যেমন হিসাব বছরের শেষ দিনের সম্পত্তি ও দায় নিরূপক অবস্থার বিবরণী, নিট আয় বা নিট ক্ষতি নির্ণায়ক যথার্থ বিবরণী।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x