হিসাববিজ্ঞান

উদ্বৃত্তপত্র কি | স্থিতিপত্র কি | ব্যালেন্স শীট কি

1 min read

উদ্বৃত্তপত্র বা স্থিতিপত্র বা ব্যালেন্স শীট কি

হিসাবরক্ষণ প্রক্রিয়ার উদ্বৃত্তপত্র বা ব্যালেন্স শীট একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান। এটি সম্পত্তি ও দায়ের বিস্তারিত বিশেষ। এতে সাধারণত হিসাবকাল শেষে একটি নির্দিষ্ট দিনের সম্পত্তি ও দায় উল্লেখ থাকে। তাই বলা যায়, কোনো নির্দিষ্ট দিনে সাধারণভাবে বছর শেষে কারবার প্রতিষ্ঠানের প্রকৃত আর্থিক অবস্থা জানার জন্য সম্পত্তি ও দায়ের যে বিবরণী প্রস্তুত করা হয়, তাকে উদ্বৃত্তপত্র বা স্থিতিপত্র (Balance Sheet) বলে।

নিচের কয়েকজন জনপ্রিয় লেখকের প্রামাণ্য সংজ্ঞা দেওয়া হলো-
Pyle এবং Learsce-এর মতে, “Balance Sheet is a financial report showing the assets. Labilities and owners’ equity of an enterprise on a specific date.

ACIPA-এর মতে, “উদ্বৃত্তপত্র হলো হিসাববিজ্ঞানের নীতি অনুসারে রক্ষিত হিসাবের বইগুলো স্বাভাবিকভাবে বন্ধ করার পর বিছিন্ন হিসাবখাতের ডেবিট ও ক্রেডিটের জের নিয়ে প্রস্তুত করা একটি সংক্ষিপ্ত স্তর।

হারম্যানসন -এর মতে, “উদ্বৃত্তপত্র হলো একটি প্রতিষ্ঠানের কোনো নির্দিষ্ট দিনের সম্পত্তির দায় এবং মালিকানা স্বত্ত্বের একটি নিয়মতান্ত্রিক বিবরণী।

R.N কার্টাজের -এর মতে, “কোনো আর্থিক হিসাবকাল শেষে ঐ তারিখের সম্পত্তি ও দায়সমূহ নিয়ে যে বিবরণী তৈরি করা হয় তাকে উদ্বৃত্তপত্র বলে।

উদ্বৃত্তপত্র বা স্থিতিপত্র বা ব্যালেন্স শীট কাকে বলে

নির্দিষ্ট হিসাবকাল শেষে তার বিবরণীর ফলাফলসহ যেকোনো নির্দিষ্ট তারিখে পরিবারের সংশ্লিষ্ট হিসাবের জেরগুলো নিয়ে সম্পত্তি এবং দায় মূলধনের অবস্থান প্রতিবন্ধনের জন্য যে বিবরণী তৈরি করা হয় তাকে উদ্বৃত্তপত্র বা স্থিতিপত্র (Balance Sheet) বলে।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.