হিসাববিজ্ঞান

হিসাববিজ্ঞানের নৈতিকতা বলতে কি বুঝায়

1 min read

হিসাববিজ্ঞানের নৈতিকতা বলতে কি বুঝায়

একজন হিসাবরক্ষক আর্থিক তথ্যাদির প্রতিবেদন তৈরী কালে সে তার পূর্ব নির্ধারিত কতগুলো নীতিমালা মান অনুসারে কাজ করার ধারণাকে হিসাববিজ্ঞান নৈতিকতা বলে। প্রসঙ্গ ক্রমে হিসাবরক্ষণের সাথে সংশ্লিষ্ট ব্যক্তি বর্গ আইন ও নিরীক্ষা দ্বারা প্রভাবিত হয় বলে সঙ্গত কারণে নৈতিকমান সম্পন্ন হয়। অন্যভাবে বলা যায়, আচরণের যে মান দ্বারা কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের কোনো কাজ সঠিক বা বেঠিক, সৎ বা অৎ, ন্যায্য বা অন্যায্য ইত্যাদি বিচার করা যায় তাকে নৈতিকতা বলে।

এ নিয়ে হিসাববিজ্ঞানে নৈতিকতার প্রামাণ্য সংজ্ঞা তুলে ধরা হলো-
Weygandt, Kieso এবং Kimmel-এর মতে, “The standard of conduct by which ones actions ones actions are judged as right or wrong honest on dishonest fair or not fair are ethics.”

Eric Louis Kholer-এর মতে, “নৈতিক নীতিমালা এবং আচরণের নির্দিষ্ট সমস্যার ক্ষেত্রে তাদের প্রয়োগের একটি পদ্ধতি, সুনির্দিষ্টভাবে একটি পেশার আচরণ বিধিমালা বা সদস্যদের আচরণ পরিচালনা করার জন্য্য কখনো উক্ত পেশাদার সংস্থা কর্তৃক আনুষ্ঠানিকভাবে প্রকাশিত ও আরোপিত।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x