ব্যবস্থাপনা

ব্যবস্থাপনা কি

1 min read

ব্যবস্থাপনা কি

ব্যবস্থাপনা হল এমন একটি সামাজিক প্রক্রিয়া যার মাধ্যমে প্রতিষ্ঠানে নিয়োজিত মানবীয় ও অমানবীয় উপকরণসমূহ যথাযথভাবে কাজে লাগিয়ে লক্ষ্য ও উদ্দেশ্যসমূহ অর্জন করা যায়। এটি মানবজীবনে একটি অপরিহার্য বিষয় ও বহুল পরিচিত নাম, যা খুব কম সময়ের মধ্যেই ব্যাপক প্রসার লাভ করেছে। মূলত বিংশ শতকেই এ বিষয়ে দ্রুত উৎকর্ষ ঘটেছে।

শব্দগত অর্থে ব্যবস্থাপনা কি : ইংরেজি ‘Management’ শব্দটির ল্যাটিন শব্দ ‘Maneggiare’ শব্দ হতে উদ্ভূত। এর শব্দগত অর্থ ‘To handle’ অর্থাৎ, চালনা করা। উদ্দেশ্য অর্জনের জন্য প্রতিষ্ঠানে নিয়োজিত সব উপায়, উপাদান সংগ্রহ, সুসংহত ও পরিচালনা করাকেই ব্যবস্থাপনা নামে অভিহিত করা হয়।

এল. এ. অ্যালেন (L. A. Allen) বলেছেন, “ব্যবস্থাপক যা করেন তাই ব্যবস্থাপনা।” (Management is what a manager does.)

জে. এফ. এল. মি. (J. F. L. Mee) এর মতে, “ব্যবস্থাপনা হল স্বল্পতম ব্যয়ে সর্বাধিক সুফল অর্জন করে নিয়োগকর্তা ও কর্মী উভয়ের জন্য সর্বাধিক সেবা প্রদান করার কলাকৌশল।

ই. এফ. ব্রিচ (E. F.L. Breech) এর মতে, “ব্যবস্থাপনা হল দক্ষতার সাথে কার্য সম্পাদিত হয়েছে কি না তা পর্যবেক্ষণ করা।

ব্যবস্থাপনার চিত্রগত ধারণা : ব্যবস্থাপনা সম্পর্কে একটি ধারণা চিত্রের মাধ্যমে দেওয়া হল :

ব্যবস্থাপনা সম্পর্কে একটি ধারণা

পরিশেষে বলা যায় যে, ব্যবস্থাপনা হল পূর্বনির্ধারিত লক্ষ্য ও উদ্দেশ্য অর্জনের জন্য প্রতিষ্ঠানে নিয়োজিত উপকরণাদির কার্যকর ব্যবহারের একটি প্রক্রিয়া। এ প্রক্রিয়া পরিকল্পনা, সংগঠন, কর্মীসংস্থান, নির্দেশনা, প্রেষণা, সমন্বয় সাধন ও নিয়ন্ত্রণ কৌশলের আওতাধীন।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x