সমন্বয় কি

সমন্বয় কি

উদ্দেশ্যে অর্জনের নিমিত্তেই প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করা হয়। এরূপ উদ্দেশ্যকে সফলভাবে বাস্তবায়নের জন্য প্রতিষ্ঠানের বিভিন্ন বিভাগ এবং উপবিভাগসমূহ কার্যসম্পাদন করে থাকে। এরূপ কার্যসম্পাদনের ক্ষেত্রে সমন্বয় না করে যদি কর্মীদের স্ব-ইচ্ছায় সম্পাদন করতে দেওয়া হয় তাহলে প্রতিষ্ঠানের পক্ষে সে উদ্দেশ্য বাস্তবায়ন করা সম্ভব হবে না। তাই উদ্দেশ্য অর্জনের জন্য প্রতিষ্ঠানের সমুদয় কার্যসমূহ এবং দলীয় কর্মপ্রচেষ্টার মধ্যে সমন্বয় সাধন করা ব্যবস্থাপনা প্রক্রিয়ার একটি মৌলিক কাজ।

সমন্বয় কি

প্রাতিষ্ঠানিক সাধারণ উদ্দেশ্যকে সামনে রেখে প্রতিষ্ঠানের কর্মীগণ নানা প্রকৃতির বিভিন্ন ধরনের কার্যসম্পাদন করে থাকেন। এসব কাজের মধ্যে শৃঙ্খলা ও সমতা বিধান করাকে সমন্বয় সাধন বলে। সংক্ষেপে বলতে গেলে সমন্বয় সাধন বলতে অসামঞ্জস্যপূর্ণ কার্যের মধ্যে সামঞ্জস্যতা আনয়ন করাকে বুঝায়।

সমন্বয়ের কাকে বলে, তা নিয়ে সংজ্ঞা

ব্যবস্থাপনাবিদগণ সমস্বয়ের অর্থ নির্ধারণ করে মূল্যবান মতামত ব্যক্ত করেছেন। নিম্নে কতিপয় মতামত উল্লেখ করা হল।

মুনী ও রেইলী ‘Principles of organization’ গ্রন্থে বলেছেন, “সমন্বয় হল দলমুখী বা দলগত প্রচেষ্টা এমনই একটি সুষ্ঠু বিন্যাস যে সাধারণ লক্ষ্যের প্রতি ঐক্যতানে চলে থাকে।” (Co-ordination as orderly arrangement of group effort to provide unity of action in pursuit of a common purposes.)

অধ্যাপক নিউম্যান বলেছেন, “একদল লোকের কর্ম প্রচেষ্টাকে সংযুক্ত ও একীভূত করার সাথে সমন্বয় সম্পর্কযুক্ত। সমন্বিত কর্মব্যবস্থা হল এরূপ যেখানে কর্মীদের কষ্ট সাধনে একটি সাধারণ উদ্দেশ্যের প্রতি ঐক্যবদ্ধ বলা হয়, জুড়ে দেওয়া হয় ও সমন্বয় সাধন করা হয়।” (Co-ordination deals with synchronizing and unifying the actions of a group of people. A coordinated operation is are in which the activities of the employees are harmonious dovetailed and integrated toward a common objective.)

অধ্যাপক জি. আর. টেরী (Prof. G. R. Terry) বলেছেন, “সমন্বয় হল একটি প্রতিষ্ঠানের এমনকিছু কাজের সমষ্টি, যা ছন্দ ও ঐক্যবদ্ধভাবে নির্ধারিত উদ্দেশ্য অর্জনের নিমিত্তে অর্থ, সময় এবং সঠিক নির্দেশনার ব্যবস্থা করে।” (The orderly Synchronization of efforts to provide the proper amount timing and direction execution resulting harmonious and unified action attain to a stated objective.)

ডালটন ম্যাকফারল্যান্ড (Dalton E. McFarland) এর মতে, “সাধারণ উদ্দেশ্য অর্জনের জন্য অধীনস্থ কর্মীদের দলীয় প্রচেষ্টার নিয়মতান্ত্রিক ধাঁচের সৃষ্টি করা এবং কার্যসমূহের মধ্যে ভারসাম্য আনয়ন করাকেই সমন্বয় বলে।” (Co-ordination is the process where by an executive develops an orderly pattern of group efforts among his subordinates secures unity of action in the pursuit of common purposes.)

রিকি ডব্লিউ. গ্রিফিন (Ricky W. Girffin) এর মতে, “সমন্বয় হল এমন একটি প্রক্রিয়া যা প্রতিষ্ঠানের বিভিন্ন বিভাগগুলোর কাজের মধ্যে সংযোগ স্থাপন করে থাকে।” (Co-ordination is the process of linking the activities of the various departments of the organization.)

উপসংহার

উপরিউক্ত আলোচনার চূড়ান্ত আমরা বলতে পারি যে, উদ্দেশ্য অর্জনের নিমিত্তে প্রতিষ্ঠানের কর্মীদের দলীয় প্রচেষ্টা ও কার্যাবলির মধ্যে শৃঙ্খলা বিধান করা মিল বজায় রাখা, সামঞ্জস্য বিধান করা এবং ভারসাম্য নিশ্চিত করার প্রক্রিয়াকে সমন্বয় বলে।