অর্থনীতি

চাহিদার সংকোচন এবং চাহিদার সম্প্রসারণ কি | চিত্রসহ ব্যাখ্যা

1 min read

সাধারণত চাহিদা বলতে কোন দ্রব্য পাওয়ার আকাঙ্ক্ষাকে বুঝায়। কিন্তু অর্থনীতিতে চাহিদা শব্দটি বিশেষ অর্থে ব্যবহৃত হয়। অর্থনীতিতে চাহিদা বলতে কোন দ্রব্য পাওয়ার আকাঙ্ক্ষা বা ইচ্ছার পেছনে অর্থ ব্যয় করার সামর্থ্য এবং অর্থ ব্যয় করার ইচ্ছাকে বুঝায়। আর এ চাহিদা নির্ভর করে দামের উপর। দামের পরিবর্তনের ফলে চাহিদার সংকোচন, সম্প্রসারণ এবং হ্রাস বৃদ্ধি ঘটে থাকে।

চাহিদার সংকোচন-সম্প্রসারণ

সাধারণত দামের সাথে চাহিদার বিপরীতমুখী সম্পর্ক বর্তমান। অন্যান্য অবস্থা অপরিবর্তিত থেকে কোন দ্রব্যের দাম বাড়লে তার চাহিদা কমে। দামের সাথে চাহিদার বিপরীতমুখী সম্পর্কটি চাহিদাবিধির মাধ্যমে প্রকাশিত। চাহিদার সংকোচন ও সম্প্রসারণ বিষয় দুটি চাহিদাবিধির সাথে সম্পর্কিত।
অন্যান্য অবস্থা অপরিবর্তিত থেকে কোন দ্রব্যের দাম কমলে চাহিদার পরিমাণ বাড়ে, যাকে চাহিদার সম্প্রসারণ বলে। যেমন- D = f(P) চাহিদা অপেক্ষকে (dD / dP) < 0 বা dD> 0 এবং dp> 0 হল চাহিদার সম্প্রসারণ।

আবার, অন্যান্য অবস্থা অপরিবর্তিত থেকে কোন দ্রব্যের দাম বাড়লে চাহিদার পরিমাণ কমে, যাকে চাহিদার সংকোচন বলে। যেমন- D = f(P) চাহিদা অপেক্ষকে (dD / dP)  < 0 বা dD < 0 এবং dp > 0 হল চাহিদার সংকোচন।

একই চাহিদারেখার বিভিন্ন বিন্দুতে নড়াচড়া দ্বারা চাহিদার সংকোচন ও সম্প্রসারণ বুঝায়। নিচের চিত্রের সাহায্যে চাহিদার সংকোচন ও সম্প্রসারণ দেখানো হল,

চাহিদার সংকোচন-সম্প্রসারণ চিত্রসহ ব্যাখ্যা

চিত্রে, OQ অক্ষে চাহিদার পরিমাণ এবং OP অক্ষে দাম দেখানো হয়েছে। দ্রব্যের দাম যখন OP4 তখন চাহিদার পরিমাণ OQ1 আবার দাম কমে যথাক্রমে OP3, OP2 ও OP1, হলে চাহিদার পরিমাণ বেড়ে যথাক্রমে OQ2, OQ3 ও OQ4 হয়। এভাবে দামের হ্রাস পাওয়ায় চাহিদার পরিমাণ বৃদ্ধি পাওয়াকে চাহিদার সম্প্রসারণ বলে।

পক্ষান্তরে, দাম OP1 হতে বৃদ্ধি পেয়ে যথাক্রমে OP2, OP3 ও OP4 হলে চাহিদার পরিমাণ OQ4 হতে হ্রাস পেয়ে যথাক্রমে OQ3, OQ2 ও OQ1 হয়। এভাবে দামের বৃদ্ধিতে চাহিদার পরিমাণ হ্রাস পাওয়াকে চাহিদার সংকোচন বলে।

চাহিদার সম্প্রসারণের ফলে ক্রেতার চাহিদারেখার নিচের বিন্দুতে এবং চাহিদার সংকোচনের ফলে চাহিদারেখার উপরের বিন্দুতে ভারসাম্য লাভ করে।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x