অর্থনীতি

সংখ্যাগত উপযোগ কি | উদাহরণসহ ব্যাখ্যা

1 min read

কোন দ্রব্যের উপযোগ বলতে এর ভোক্তার অভাব মিটানোর ক্ষমতাকে বুঝায়। প্রকৃতপক্ষে উপযোগ একটি মনস্তাত্ত্বিক ধারণা। উপযোগের পরিমাপ নিয়ে অর্থনীতিবিদগণের মধ্যে প্রচণ্ড মতবিরোধ পরিলক্ষিত হয়। উপযোগের পরিমাপ নিয়ে অর্থনীতিবিদরা দু’ভাগে বিভক্ত হয়েছেন, যা সংখ্যাগত পরিমাপ পদ্ধতি ও পর্যায়গত পরিমাপ পদ্ধতি হিসেবে পরিচিত।

সংখ্যাগত উপযোগ (Cardinal utility)

উপযোগ তত্ত্বের প্রাথমিক প্রবক্তা Gossen, Jevons এবং Walras. পরবর্তীতে অধ্যাপক আলফ্রেড মার্শাল উপযোগ সম্পর্কে উন্নত ধারণা ব্যক্ত করেন। এসব অর্থনীতিবিদরা উপযোগ সংখ্যার মাধ্যমে পরিমাপ যোগ্য বলে মতামত দেন। ভোক্তা যখন কোন দ্রব্য ভোগ করে তখন সে সেই দ্রব্য থেকে কিছু উপযোগ লাভ করে। ভোক্তা ভোগের মাধ্যমে কি পরিমাণ উপযোগ লাভ করে তা হিসাব করার জন্য অধ্যাপক মার্শাল সংখ্যাগত উপযোগ ধারণাটি প্রদান করেন। তাহলে আমরা বলতে পারি, ভোক্তা তার ভোগের প্রয়োজনে যে পরিমাণ উপযোগ অর্জন করে এবং তা সংখ্যা দিয়ে প্রকাশ করা হলে, তাকে সংখ্যাগত উপযোগ বলে। মার্শালের মতে, ভোক্তা কোন দ্রব্যের জন্য যে পরিমাণ দাম দেয়, সেই দ্ৰব্য থেকে সে দামের সমপরিমাণ উপযোগ লাভ করে। অর্থাৎ ভোক্তার প্রাপ্ত উপযোগকে সংখ্যা দ্বারা পরিমাপ করা যায়।

উপযোগ পরিমাপের একক হল ইউটিল (Util)। সাধারণত 1, 2, 3 ইত্যাদি সংখ্যাগত বা cardinal সংখ্যা। এ সংখ্যার অন্যতম বৈশিষ্ট্য হল এদের যে কোন একটিকে অন্যটির অনুপাত হিসেবে প্রকাশ করা যায়। আবার একটি সংখ্যা অন্যটির কতগুণ সেভাবেও প্রকাশ করা যায়। যেমন- 2 সংখ্যা 1 সংখ্যার দ্বিগুণ আবার 3 সংখ্যা 2 সংখ্যার দেড়গুণ। সংখ্যাগত উপযোগ ধারণার ক্ষেত্রে উপযোগ পরিমাপে ব্যবহৃত সংখ্যার বিশেষ তাৎপর্য লক্ষ্য করা যায়। যেমন- মনে করি এক ব্যক্তি একটি আপেল থেকে যে উপযোগ পায় তা আমরা 2 দ্বারা প্রকাশ করি এবং সে একটি কমলা থেকে সে উপযোগ পায় তা 1 দ্বারা প্রকাশ করি। এখানে বলা যায় ঐ ব্যক্তি কমলার তুলনায় আপেল থেকে দ্বিগুণ উপযোগ পায়। অর্থাৎ কমলার তুলনায় আপেলের উপযোগ 1 ইউটিল বেশি। সুতরাং, সংখ্যাগত উপযোগ ধারণার বেলায় সংখ্যাগুলো শুধু বেশি বা কম উপযোগ প্রকাশের জন্য ব্যবহার করা হয় না, বরং বিভিন্ন পণ্যের উপযোগের মধ্যে তুলনা করার জন্যও এটি ব্যবহার করা হয়। বিষয়টি চিত্রের সাহায্যে নিম্নে প্রকাশ করা হল।

সংখ্যাগত উপযোগ এর উদাহরণ চিত্র

চিত্রে ভূমি অক্ষে x দ্রব্যের একক এবং লম্ব অক্ষে উপযোগ পরিমাপ করা হয়েছে। লম্ব অক্ষে দু’টি স্কেল ব্যবহার করা হয়েছে। একটি হল U এবং অপরটি হল µ.U স্কেলে (0) থেকে শুরু করে 4 পর্যন্ত পরিমাপ করা হয়েছে এবং স্কেলে 2 থেকে শুরু করে 10 পর্যন্ত পরিমাপ করা হয়েছে। U স্কেলে সংখ্যাগুলোর মধ্যে ব্যবধান হল 1 এবং µ স্কেলে সংখ্যাগুলোর ব্যবধান হল 2। লক্ষণীয় যে U ও µ স্কেলে ব্যবহৃত সংখ্যাগুলোর পারস্পরিক ব্যবধানের অনুপাত 2.

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x