অর্থনীতি

দাম ভোগ রেখা কী | চিত্রসহ ব্যাখ্যা

1 min read

চাহিদা রেখা একটি দ্রব্যের বিভিন্ন মূল্যে তার চাহিদার পরিমাণ নির্দেশ করে থাকে। ভোক্তার আয়, রুচি ও অন্যান্য মূল্য অপরিবর্তিত থাকলে কোন দ্রব্যের মূল্য হ্রাস বৃদ্ধির ফলে চাহিদার পরিমাণ বৃদ্ধি বা হ্রাস হয়ে থাকে। দাম ভোগ রেখা চাহিদা রেখা অঙ্কনে সাহায্য করে থাকে। তাই দাম ভোগ রেখা সম্পর্কে ধারণা থাকা একান্ত প্রয়োজন। নিম্নে দাম ভোগ রেখা সম্পর্কে আলোচনা করে তা থেকে চাহিদা রেখা অঙ্কন করা হল।

দাম ভোগ রেখা (Price consumption curve)

ভোক্তার আর্থিক আয় স্থির অবস্থায় দ্রব্যমূল্য পরিবর্তিত হলে ভোক্তার প্রকৃত আয় পরিবর্তিত হয়। নিরপেক্ষ রেখা বিশ্লেষণে দু’টি দ্রব্যের মধ্যে একটি দ্রব্যের দামের পরিবর্তনের বিন্দুর পরিবর্তন ঘটায়। এই পরিবর্তিত ভারসাম্য ফলে ভোক্তার ভারসাম্যের উপর প্রভাব পড়ে। ফলে ভোক্তা ভারসাম্য বিন্দুগুলোর সঞ্চার পথকে দাম ভোগ রেখা বলে। অর্থাৎ, নিরপেক্ষ রেখা দ্বারা বিশ্লেষিত দ্রব্যের পরিবর্তিত ভারসাম্য অবস্থায় ভোক্তার ভারসাম্য কর্তৃক বিন্দুদ্বয়ের যে সঞ্চারপথ তৈরি হয়, তাকে দাম ভোগ রেখা বলে। নিম্নে চিত্রের সাহায্যে দাম ভোগ রেখা বা PCC দেখানো হল।

দাম ভোগ রেখা চিত্র

উপরের চিত্রে ভূমি অক্ষে X দ্রব্য এবং উলম্ব অক্ষে, Y দ্রব্য দেখানো হয়েছে। X ও Y দ্রব্যের দাম অনুযায়ী প্রথমে বাজেট রেখা ছিল AB কিন্তু Y দ্রব্যের দাম স্থির রেখে X দ্রব্যের দাম কমার ফলে নতুন বাজেট রেখা হয়েছে AC। প্রথমে P বিন্দুতে নিরপেক্ষ রেখা IC, বাজেট রেখা AB তে স্পর্শক হওয়ায় ভারসাম্য অর্জিত হয়েছিল কিন্তু পরবর্তীতে P, বিন্দুতে নিরপেক্ষ রেখা IC, বাজেট রেখা AC এর স্পর্শক হওয়ায় ভারসাম্য অর্জিত হয়। P এবং P বিন্দু দু’টি যোগ করে যে রেখা পাওয়া যায় সেটিই দাম ভোগ রেখা। চিত্রে PCC রেখাটিই নির্ণেয় দাম ভোগ রেখা যা বাম দিক থেকে ডান দিকে নিম্নগামী। PCC রেখার বৈশিষ্ট্য হচ্ছে X দ্রব্যের দাম কমাতে Y দ্রব্যের ভোগ কমিয়ে ক্রেতা X দ্রব্য বেশি ক্রয় করছে। এভাবে X দ্রব্যের দাম যতই কমবে Y দ্রব্যের ভোগ কমিয়ে ক্রেতা X দ্রব্য অধিকতর ভোগ করবে।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x