অর্থনীতি

পরিবর্তক প্রভাব কি | পরিবর্তক প্রভাবের চিত্রসহ ব্যাখ্যা

1 min read

পরিবর্তক প্রভাব (Substitution effect)

দুটি দ্রব্যের দামের আপেক্ষিক পরিবর্তনের ফলে ভোক্তার প্রকৃত আয়ের পরিবর্তন ঘটে। ব্যয় পার্থক্যের মাধ্যমে অথবা ক্ষতিপূরণমূলক পরিবর্তনের মাধ্যমে ভোক্তার প্রকৃত আয়ের স্থিরতা বিবেচনা করা যায়। প্রকৃত আয়ের স্থিরতা সাপেক্ষে ভোক্তার ভারসাম্য ক্ষেত্রে পরিবর্তন তথা দ্রব্য সংমিশ্রণ ক্রয়ের পরিবর্তন সংক্রান্ত প্রভাবকে পরিবর্তক বা বিকল্প প্রভাব (Substitution effect) বলে। সহজভাবে বলা যায়, প্রকৃত আয় স্থির থেকে দুইটি দ্রব্যের দামের আপেক্ষিক পরিবর্তনের ফলে দ্রব্য সংমিশ্রণ ক্রয়ের মধ্যে যে পরিবর্তন দেখা দেয়, তাকে পরিবর্তক প্রভাব বলে। দ্রব্যের দামের পরিবর্তনের সাথে প্রকৃত আয়ের পরিবর্তন ঘটে বলে ভোক্তার ক্রয়ক্ষমতারও পরিবর্তন ঘটে। আপেক্ষিকভাবে যে দ্রব্যের দাম কমে তা ভোক্তা বেশি পরিমাণে এবং যে দ্রব্যের দাম বাড়ে তা কম পরিমাণে ক্রয় করে। নিম্নে চিত্রের মাধ্যমে পরিবর্তক প্রভাব দেখানো হল।

চিত্রের মাধ্যমে পরিবর্তক প্রভাব

উপরের চিত্রের ‘ক’ অংশে প্রাথমিক বাজেট রেখা AB এবং প্রাথমিক ভারসাম্য বিন্দু f। এক্ষেত্রে ভোক্তা X দ্রব্যের OX1 পরিমাণ এবং Y দ্রব্যের OY1 পরিমাণ ক্রয় করে। X দ্রব্যের দাম কমে যাওয়ায় নতুন বাজেট রেখা হয় AC . AC রেখার ঢাল নতুন দাম নির্দেশ করে। এখন X দ্রব্যের দাম কমার ফলে ভোক্তার প্রকৃত আয় বেড়েছে। এখন যদি প্রকৃত আয়ের বৃদ্ধি সরিয়ে নেয়া যায় তবে শুধু দামের পরিবর্তনের প্রভাব বের করা যাবে। এজন্য চিত্রের (খ) অংশ AC রেখার সমান্তরাল করে IC নিরপেক্ষ রেখার সাথে স্পর্শক করে EF রেখা অঙ্কন করা হল। EF, AC রেখার সমান্তরাল হওয়ায় EF রেখার ঢাল নতুন দাম নির্দেশ করছে। আবার EF ভোক্তার প্রাথমিক নিরপেক্ষ রেখার সাথে স্পর্শক বিধায় ভোক্তা EF  রেখাতে ভোক্তা পূর্বের/প্রাথমিক তৃপ্তি স্তর বা প্রাথমিক প্রকৃত আয় ভোগ করবে। EF এবং IC নিরপেক্ষ রেখার স্পর্শ বিন্দু e. e বিন্দুতে নতুন ভারসাম্য অর্জিত হয়েছে। e বিন্দুতে ভোক্তা X দ্রব্যের OX2 পরিমাণ এবং Y দ্রব্যের OY2 পরিমাণ ভোগ করে। এখানে লক্ষ্যণীয় যে, ভোক্তা X দ্রব্যের ভোগ X1X2 পরিমাণ বৃদ্ধি করেছে এবং Y দ্রব্যের ভোগ Y1Y2 পরিমাণ হ্রাস করেছে। এই Y1Y2 পরিমাণ Y দ্রব্যের পরিবর্তে X1X2 পরিমাণ X দ্রব্যের ভোগের বৃদ্ধিকেই পরিবর্তক প্রভাব বলে।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x