সমাজকর্ম

ইয়েটস রিপোর্ট কি

1 min read

আমেরিকার পূর্বাঞ্চলের রাজ্যগুলোতে দরিদ্রাগার (Poor houses) স্থাপন করা হয় এবং এগুলোকে দরিদ্রদের দেখাশুনার সর্বাধিক অর্থনৈতিক ও কার্যকরী উপায় হিসেবে বিবেচনা করা হয়। ১৮২১ সালে ম্যাসাচুসেটস এর সাধারণ আদালত (Generalcourt of Massachusetts) দরিদ্র আইন এবং সাহায্য ব্যবস্থা তদন্তের জন্য একটি কমিটি গঠন করে। উক্ত কমিটির সুপারিশ পেশের পর জে. ভি. এন. ইয়েটস এর উপর দরিদ্রদের সম্পর্কে তথ্য সংগ্রহের নির্দেশ দেয়া হয়।

ইয়েটস রিপোর্ট কি

ইয়েস রিপোর্ট কি

১৮২৩ সালে ‘নিউইয়র্ক আইনসভা’ (The New York legislature) স্টেট সেক্রেটারি জে. ভি. এন. ইয়েটস (J. V. N. Yates) কে দরিদ্র আইনের কার্যকারিতা ও ব্যয় সম্পর্কিত তথ্য সংগ্রহের নির্দেশ প্রদান করেন। এক বছর পর ১৮২৪ সালে তিনি দরিদ্র আইনের কার্যকারিতা ও ব্যয় সম্পর্কিত এবং দরিদ্রদের অবস্থা সম্পর্কিত যে রিপোর্ট পেশ করেন তা ইয়েস রিপোর্ট (Yates report) নামে পরিচিত। এ রিপোর্টে দরিদ্রদের দু’টি শ্রেণীতে বিভাজন করে দেখানো হয় । যথা :

  • ক. স্থায়ী দরিদ্র (Permanent poor) ও
  • খ. অস্থায়ী দরিদ্র (Temporary poor)

ইয়েটস রিপোর্টের সুপারিশ

ইয়েটস রিপোর্ট (Yates Report) এর সুপারিশগুলো নিম্নরূপ।

১. প্রত্যেক কাউন্ট্রিতে ‘কর্মসংস্থান কেন্দ্ৰ’ প্রতিষ্ঠা করা যা কৃষিকাজের জন্য একটি খামার ও শিশুদের শিক্ষারব্যবস্থা করবে।

২. শ্রমাগার ব্যবস্থার প্রবর্তন করে জোরপূর্বক ভিক্ষুক ও ভবঘুরেদের কঠোর পরিশ্রমে বাধ্য করা হবে।

৩. দরিদ্রদের জন্য ত্রাণ সাহায্য তহবিল বৃদ্ধিকল্পে হুইস্কি তৈরির কারখানায় অতিরিক্ত আবগারি শুল্ক ধার্য করা হবে।

৪. আইনগতভাবে বসতি স্থাপনের জন্য নিউইয়র্কের যে কোন কাউন্ট্রিতে ১ বছর বসবাসের বিধান প্রবর্তন করা হবে।

৫. দরিদ্র আইন মকদ্দমায় বহিষ্কার আদেশ ও আপিল পদ্ধতির বিলোপ সাধন করা হবে।

৬. আঠারো থেকে ৫০ বছর বয়সী কোন স্বাস্থ্যবান পুরুষকে দরিদ্র তালিকা থেকে বাদ দিতে হবে।

৭. রাস্তায় ভিক্ষা করা ও রাজ্যে দরিদ্রতা সৃষ্টিকারীদের শাস্তি প্রদানের ব্যবস্থা করতে হবে।

পরিশেষে বলা যায় যে, ইয়েটস রিপোর্ট অনুযায়ী স্থায়ীভাবে যারা দরিদ্র সাহায্যের উপর নির্ভরশীল তাদের মধ্যে শতকরা ৩৫ ভাগ বার্ধক্য, অন্ধত্ব এবং দৈহিক ও মানসিকভাবে প্রতিবন্ধীত্বের কারণে কর্মে অক্ষম এবং শতকরা ৩৮ ভাগ চৌদ্দ বছর বয়সের কম বয়সী শিশু। বাকি শতকরা ২৭ ভাগ দরিদ্রকে উপার্জনে সক্ষম হিসেবে বিবেচনা করা হয়; যদি তাদের জন্য যথাযথ ব্যবস্থা নেয়া হয়।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.