অর্থনীতি

পরিবর্তনশীল ব্যয় কি এবং এর উদাহরণ

1 min read

পরিবর্তনশীল ব্যয়  কি

উৎপাদনের পরিমাণ পরিবর্তন হওয়ার সাথে যে ব্যয়ের পরিবর্তন হয় তাকে পরিবর্তনশীল ব্যয় (Variable cost) বলে। উৎপাদনের পরিমাণ বাড়লে পরিবর্তনশীল ব্যয় বাড়ে এবং উৎপাদনের পরিমাণ কমলে এ ধরনের ব্যয় কমে।

যেমন- অস্থায়ী শ্রমিকের মজুরি, কাঁচামালের দাম, পরিবহন ব্যয় প্রভৃতি পরিবর্তনশীল ব্যয় মূলত দীর্ঘকালীন ব্যয়। দীর্ঘকালে ব্যয় অপেক্ষকে একটি অংশ থাকে যা পরিবর্তনশীল ব্যয় নির্দেশ করে। যেমন- C = Co+C (Q) অপেক্ষকে Co = স্থির ব্যয় এবং C(Q) = পরিবর্তনশীল ব্যয়। এখানে C(Q) উৎপাদনের উপর নির্ভরশীল। অর্থাৎ, উৎপাদন বেশি হলে পরিবর্তনশীল ব্যয় C(Q) বেশি হয়, উৎপাদন কম হলে C(Q) কম হয় এবং উৎপাদন শূন্য হলে C(Q) শূন্য হয়। ফলে পরিবর্তনশীল ব্যয় রেখাটি মূল বিন্দু থেকে উপরের দিকে উঠে যায়।

পরিবর্তনশীল ব্যয় এর উদাহরণ

চিত্রে TVC হচ্ছে পরিবর্তনশীল ব্যয় রেখা। এই রেখাটি মূল বিন্দু থেকে উত্থিত যার অর্থ হল উৎপাদন শূন্য হলে মোট পরিবর্তনশীল ব্যয়ও শূন্য হবে। রেখাটির ঢাল ধনাত্মক কারণ উৎপাদন বৃদ্ধির সাথে মোট পরিবর্তনশীল ব্যয়ও বৃদ্ধি পায়।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x