অর্থনীতি

অর্থনৈতিক মুনাফা ও হিসাবগত মুনাফা বলতে কি বুঝ

1 min read

সাধারণত মুনাফা বলতে কোন ফার্মের বিক্রয়জনিত আয় এবং বিভিন্ন উপকরণ ক্রয়ের জন্য এর যে ব্যয় হয় এ দুয়ের পার্থক্য বুঝায়। হিসাব রক্ষকরা মুনাফা সংজ্ঞা বিভিন্নভাবে প্রদান করেছেন। এজন্য তাদের মুনাফার সংজ্ঞার সাথে অর্থনীতিবিদের সংজ্ঞার পার্থক্য রয়েছে। নিম্নে হিসাবগত মুনাফা ও অর্থনৈতিক মুনাফার সংজ্ঞা প্রদান করা হল।

অর্থনৈতিক মুনাফা কি

অর্থনৈতিক মুনাফা ধারণাটি আরও বিস্তৃত। অর্থনৈতিক মুনাফা গণনার ক্ষেত্রে বার্ষিক উদ্বৃত্তের পাশাপাশি সুযোগ ব্যয়ের ধারণাটি ব্যবহার করা হয়। যেমন- একটি ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠানের হিসাবগত মুনাফা ৫০ হাজার টাকা কিন্তু ঐ প্রতিষ্ঠানের মালিক যদি ব্যবসায়ে নিয়োজিত না থেকে অন্য কোন প্রতিষ্ঠানের চাকরি করতে তাহলে তার বার্ষিক আয় হত ৩০ হাজার টাকা। এক্ষেত্রে অর্থনৈতিক দৃষ্টিকোণ হতে ঐ ব্যক্তির নীট মুনাফা হবে (৫০,০০০ – ৩০,০০০ = ২০,০০০ টাকা) ২০,০০০ টাকা। আবার যদি চাকরি হতে তার ৬০,০০০ টাকা আয় হত তবে অর্থনৈতিক দৃষ্টিকোণ হতে তার নীট লোকসান হবে (৫০,০০০-৬০,০০০ = ১০,০০০) ১০,০০০ টাকা।

হিসাবগত মুনাফা কি

হিসাবগত মুনাফা মূলত হিসাব বিজ্ঞানের ধারণা। কোন একটি ব্যক্তি মালিকানাধীন ফার্মের বার্ষিক হিসাবের সময় মোট আয় হতে মোট মুনাফা। এক্ষেত্রে মূলত মোট আয়ের মধ্যে হিসাবের অন্তর্ভুক্ত সকল বিষয় আসবে এবং ব্যয়ের ক্ষেত্রে সকল ব্যয় উপকরণের সমষ্টিকে বুঝাবে। এখানে ব্যয়ের ক্ষেত্রে অন্যান্য ব্যয়ের ঝুঁকি ব্যয়, মুনাফা ব্যয় যুক্ত হবে। উদাহরণস্বরূপ বলা যায়, একটি ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানের বার্ষিক হিসাব শেষে দেখা গেল যে, ঐ প্রতিষ্ঠানের মোট আয় হতে মোট ব্যয় বাদ দেওয়ার পর ৫০ হাজার টাকা উদ্বৃত্ত হয়েছে। এটিই হবে হিসাবরক্ষকের দৃষ্টিতে প্রতিষ্ঠানের বার্ষিক মুনাফা।

অতএব, হিসাবগত মুনাফা মূলত হিসাবগত ধারণার সাথে সম্পর্কিত বিষয় যার মধ্যে অন্তর্নিহিত কোন হিসাব বিকাশ নেই। কিন্তু ব্যয় হিসাবের অনেক উপাদান অর্থনৈতিক মুনাফার মধ্যে অন্তর্ভুক্ত হয়। এখানে উপকরণ ব্যয়সহ সংস্থাপন ব্যয় অন্তর্ভুক্ত করে মোট ব্যয় হিসাব করে তারপর অর্থনৈতিক মুনাফা পরিমাপ করা হয়। সুতরাং হিসাবগত মুনাফা ও অর্থনৈতিক মুনাফার মধ্যে একটি মৌলিক পার্থক্য হচ্ছে হিসাবগত মুনাফা শুধুমাত্র আয় ব্যয়ের গাণিতিক হিসাব করে নির্ধারণ করা হয়, কিন্তু অর্থনৈতিক মুনাফায় সুযোগ ব্যয়ের ধারণা ব্যবহার করা হয়।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x