ভাব সম্প্রসারণ

ভাব সম্প্রসারণঃ “গতিই জীবন স্থিতিতে মৃত্যু” । গতিই জীবন স্থিতিতে মৃত্যু ভাবসম্প্রসারণ

1 min read

ভাব সম্প্রসারণঃ “গতিই জীবন স্থিতিতে মৃত্যু” । গতিই জীবন স্থিতিতে মৃত্যু ভাবসম্প্রসারণ

ভাব-সম্প্রসারণ করার নিয়ম

ক. যে উক্তি বা অংশের ভাব-সম্প্রসারণ করতে হবে, তা ভালোভাবে পড়ে মূল ভাবটি উদ্ঘাটন করতে হবে। খ. যুক্তিতর্কের মাধ্যমে ভাবটিকে বিশ্লেষণ করতে হব।।

গ. প্রাসঙ্গিক দৃষ্টান্ত বা উপমা দেওয়া যাবে।

ঘ. এক কথার পুনরাবৃত্তি যাতে না ঘটে সেদিকে খেয়াল রাখতে হবে । রচনা সহজ, সরল ও সহজবোধ্য হতে হবে ।

উত্তরের কলেবর বা আয়তনের কোনো মাপকাঠি নেই। ভাবটি সম্প্রসারিত হওয়া মাত্রই উত্তর শেষ করতে হবে।

ভাব-সম্প্রসারণ করার ক্ষেত্রে মূলভাব এবং সারকথা লেখার প্রয়োজন নেই। ভাব হলো কোনো নিগূঢ় চিন্তা যা সংক্ষেপে গদ্যে বা পদ্যে নিহিত থাকে । সুতরাং ভাব সম্প্রসারণের জন্য প্রশ্নোল্লিখিত বক্তব্যটিই একটি মূলভাব বা একটি সারকথা। তার আবার মূলভাব, সারকথা কেন? আধুনিক রীতিতে ভাব-সম্প্রসারণ লেখার একটি নমুনা নিচে দেওয়া হলো—

যদি পরিক্ষার প্রশ্নে থাকেঃ 

“গতিই জীবন স্থিতিতে মৃত্যু”

গতিই জীবন স্থিতিতে মৃত্যু

ভাব-সম্প্রসারণ : জন্ম-মৃত্যু চিরন্তন দুটি বিষয়। জীবনসংগ্রামে টিকে থাকাই বেঁচে থাকা আর জীবনসংগ্রামে ব্যর্থ হয়ে থেমে যাওয়াই মৃত্যু । যতক্ষণ মানুষের জীবন আছে ততক্ষণ মানুষ গতিশীল। জীবের জীবন ও আত্মপ্রকাশের মধ্যেই রয়েছে গতি। একটি গাছ যখন বীজ থেকে অঙ্কুরিত হয় তখন সেই গাছটি ধীরে ধীরে বৃদ্ধি পায়। তার ডালপালা ছড়াতে থাকে। গাছের সেই গতিশীলতা দেখে বোঝা যায় গাছটির জীবন আছে। তারপর ফুল ফোটে, ফল ধরে। ধীরে ধীরে বৃদ্ধ হয়। যখন বৃদ্ধি থেমে যায় তখন গাছটি মারা যেতে থাকে। অর্থাৎ গাছটির গতি স্থিতি হয়েছে। জগতে প্রতিটি জীবের ক্ষেত্রে এটি সত্য। তার বিকাশ আছে। যতক্ষণ বিকাশ আছে ততক্ষণ গতি আছে, আর যতক্ষণ গতি আছে ততক্ষণ জীবন আছে। গতি হারানোর অর্থই মৃত্যু। গতি আছে বলেই পৃথিবী বৈচিত্র্যময়। গতি আছে বলেই পৃথিবী পরিবর্তনশীল। যখন পৃথিবীর গতি স্তব্ধ হয়ে যাবে তখন পৃথিবী নীরব-নিথর হয়ে পড়বে। পৃথিবীর মৃত্যু হবে। জীবনের গতি আছে বলেই মানুষ কাজ করে । গতি না থাকলে মানুষ কাজ করতে পারত না। সবকিছু মৃত নিশ্চল হয়ে যেত। এ জন্যই ডারউইন বলেন— ‘এ পৃথিবী সক্ষমের, সংগ্রামীর।’ পৃথিবীতে নিরন্তর সংগ্রাম চলছে বলেই জীবন টিকে রয়েছে। যেদিন সংগ্রাম শেষ হবে সেদিন সব স্তব্ধ হয়ে যাবে। সবকিছুর মৃত্যু ঘটবে।

শেষ কথাঃ

আশা করি আজকের এই ভাব সম্প্রসারণঃ “গতিই জীবন স্থিতিতে মৃত্যু” পোস্টটি আপনার অনেক উপকারে এসেছে । যদি এই পোস্টি আপনাদের ভালো লাগে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে ভুলবেন না । এতক্ষণ সাথে থাকার জন্য ধন্যবাদ । আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ ।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x