অনুচ্ছেদ

ডিজিটাল বাংলাদেশ অনুচ্ছেদ

1 min read

 ডিজিটাল বাংলাদেশ অনুচ্ছেদ

ডিজিটাল বাংলাদেশ বলতে বোঝায় সারা দেশে যাবতীয় কর্মকাণ্ডকে আধুনিক কম্পিউটার নেটওয়ার্ক ও ইন্টারনেটের পদ্ধতির মাধ্যমে অর্থাৎ আধুনিক তথ্য প্রযুক্তি সহায় গতিশীল সর্বাধিক কার্যকর করা । ডিজিটাল বাংলাদেশ একটি উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ার বহুল আলোচিত সুস্পষ্ট প্রত্যয় ।

ডিজিটাল বাংলাদেশ হচ্ছে সুখী, সমৃদ্ধ দারিদ্র ও ক্ষুধামুক্ত বৈষম্যহীন জনগণের রাষ্ট্র এবং যা প্রকৃতপক্ষে সম্পূর্ণভাবে জনগণের রাষ্ট্র, যার মুখ্য চালিকাশক্তি ডিজিটাল প্রযুক্তি । ডিজিটাল বাংলাদেশ মূলত উন্নত দেশসমূহের সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য একটি পদক্ষেপ। ডিজিটাল বাংলাদেশ পরিবর্তন অর্থাৎ দেশটির শাসন ব্যবস্থা, শিক্ষা, বাণিজ্য, চিকিৎসা, কৃষি, ইত্যাদি পরিচালনায় কম্পিউটার এবং ইন্টারনেটের ব্যবহার নিশ্চিত করা । ডিজিটাল প্রযুক্তির অন্যতম অবদান হলো ইন্টারনেট । দেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলাকে তথ্যপ্রযুক্তির মহাপ্রবাহের সঙ্গে যুক্ত করতে হবে । ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার লক্ষ্য হচ্ছে এটি  প্রতিষ্ঠার মাধ্যমে স্তরে স্তরে এর অনুন্নত জীবনধারাকে বদলে দিয়ে বাংলাদেশের সমাজকে একটি জ্ঞানভিত্তিক সমাজের রূপান্তর করা ।

ডিজিটাল বাংলাদেশ সেই লক্ষ্য বিদ্যুতের ঘাটতি সমাধান, কম্পিউটার নেটওয়ার্ক কাঠামো উন্নয়ন, ইন্টারনেটের ব্যাপারে প্রশিক্ষণ, ইংরেজি শিক্ষার উন্নয়ন, সমুদ্রতল দেশে সাবমেরিন  কেবল উন্নয়ন সহ বিভিন্ন  পদক্ষেপ নিতে হবে । ডিজিটাল বাংলাদেশ নিশ্চয়তা পেতে দ্রুত কার্যকর তথ্য প্রযুক্তি ব্যবহারের একটি সুশাসিত সমাজ ব্যবস্থা গড়ে তুলতে হবে ।ডিজিটাল  বাংলাদেশ তৈরি করতে গেলে আমাদের উন্নয়নের একটি বিজ্ঞানসম্মত নকশা তৈরি করতে হবে । সরকারি, আধা সরকারি, বেসরকারি কাজে ইন্টারনেটের ব্যবহার করে স্বচ্ছতা আনা ইত্যাদি বাংলাদেশকে ডিজিটাল পরিবেশ নির্মাণের সহযোগিতা করবে। ডিজিটাল বাংলাদেশ বাংলাদেশ সরকারের একটি বহুল আলোচিত স্লোগান । ডিজিটাল বাংলাদেশ মানে প্রযুক্তি নির্ভর সমৃদ্ধ দেশ যেখানে কম্পিউটারের ব্যাপক ব্যবহার হবে  । বাংলাদেশকে ডিজিটাল করার মাধ্যমে কৃষি, স্বাস্থ্য, শিক্ষা, বাণিজ্য তে ব্যাপকভাবে উপকৃত হবে । সারা দেশে কম্পিউটার নেটওয়ার্ক  অবকাঠামো  গড়ে তুলতে হবে । আমাদের দক্ষতা অর্জনের জন্য লোকদেরকে প্রশিক্ষণ দিতে হবে । দেশের সকল অর্থনৈতিক কর্মকান্ডের ইন্টারনেটের মাধ্যমে কম্পিউটারের মাধ্যমে পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রিত হবে।

ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার লক্ষ্য হচ্ছে ধাপে ধাপে অত্যন্ত জীবনধারা পরিবর্তন করে বাংলাদেশের সমাজকে জ্ঞানভিত্তিক সমাজের রূপান্তর করা । বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৮ সালের তা নির্বাচনী তে ডিজিটাল করণের অঙ্গীকার ব্যক্ত করেন । ডিজিটাল পাসপোর্ট, জাতীয় ভোটার আইডি কার্ড প্রণয়নের ক্ষেত্রে তথ্য প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে বাংলাদেশ ডিজিটাল করণের ক্ষেত্রে অনেক অগ্রসর হয়েছে । সারাদেশের যাবতীয় কার্যক্রম ডিজিটাল নেটওয়ার্কের হাতে চলে আসবে  নির্মিত হবে গতিশীল, ও উন্নত সমৃদ্ধ বাংলাদেশ । ভালোভাবে বলতে গেলে বিশ্বব্যাপী তথ্য প্রযুক্তির দ্রুত প্রচারের ফলে বিশ্বায়ন সম্পর্কে বাংলাদেশ ইতিমধ্যে বহি বিশ্বের  সাথে তাল মিলিয়ে ডিজিটাল উন্নয়নের চলমান প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ যোগাযোগ স্থাপন করেছে । ডিজিটাল বাংলাদেশ হল একটি জাতীয় উদ্যোগ যা বাংলাদেশ সরকার দেশকে আধুনিককরণ এবং ডিজিটালভাবে উন্নত জাতি হিসেবে গড়ে তোলার জন্য চালু করেছে । প্রাথমিক উদ্দেশ্য হলো প্রযুক্তি ব্যবহার করে নাগরিকদের জীবন পরিবর্তন করা অর্থনীতি উন্নত করা এবং সরকারি পরিষেবার দক্ষতা বৃদ্ধি করা। সরকার ডিজিটাল বাস্তব উদ্যোগ এবং ই-লার্নিং প্লাটফর্ম চালু করেছে যা শিক্ষার্থীদের শেখার পদ্ধতিতে বিপ্লবিক পরিবর্তন এনেছে । বাংলাদেশ ডিজিটাল যুগে একটি   উন্নত রাষ্ট্রে পরিণত হবে ।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x