Beauty Tips

রং ছাড়াই পাকা চুল কালো করুন

1 min read

রং ছাড়াই পাকা চুল কালো করুন

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক আজ আমরা আপনাদের সাথে রং ছাড়াই পাকা চুল কালো করুন এই উপায় নিয়ে আলোচনা করব। চুল পাকা একটি সবার কাছে সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে। কারণ চুল পাকা বয়স মানে না। তাই আমরা আপনাদের কাছে রং ছাড়াই পাকা চুল কালো করুন এই বিষয় নিয়ে হাজির হয়েছি।

মানুষের সৌন্দর্য গুরুত্বপূর্ণ একটি অংশ হলো তার চুল। ঘন কালো চুল ছেলে-মেয়ে উভয়ের পছন্দ। কিন্তু বয়সের আগে যদি চুল সাদা  হওয়া শুরু করে তবে কেমন লাগে, বলুন তো ? ছেলেরা কাঁচাপাকা চুল নিয়ে বয়সের তুলনায় ভারিক্কি একটা ভাব নিয়ে ঘুরে বেড়ায়। মেয়েদের জন্য এটা বিড়ম্বনা ছাড়া আর কিছুনা।

আর এই পাকা চুলের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য অনেকে চুলে কলোভ ব্যবহার করেন। আবার কেউ কেউ চুল কালার করে পাকা চুল ঢাকার চেষ্টা করেন। একটা বয়সে এসে চুল সাদা হবে, এটাই স্বাভাবিক। কিন্তু বয়সে আগে চুল পেকে গেলে বা সাদা হয়ে গেলে তখন একটি চিন্তার কারণ হয়ে দাঁড়ায় সবার কাছে। আমরা রং ছাড়াই পাকা চুল কালো করুন এই বিষয় নিয়ে আপনাদের সাথে আলোচনা করব।

চুল পাকার কারণ

চুলের রঙ নির্ভর করে মেলানিনের উপর। বয়স বাড়ার সাথে সাথে  চুলের  ফলিকেলস মেলানিন তৈরীর ক্ষমতা কমে আসে, তাই ধীরে ধীরে চুল সাদা কিংবা ধূসর হতে শুরু করে। কিন্তু অল্প বয়সে চুল পাকার ভিন্ন কিছু কারণ রয়েছে। সেগুলো হলো:-

১. বংশগতির প্রভাব বা জিন।

২. স্ট্রেস।

৩. ভিটামিন বি 12  অপর্যাপ্ততা।

৪. থাইরয়েড সমস্যা।

৫. অতিরিক্ত স্মোকিং ইত্যাদি।

চুল যে কারণে সাদা হোক না কেন, আমাদের চেষ্টা থাকে তা কিভাবে কালো করা যায়। আর রং ছাড়াই পাকা চুল কালো করুন শুধুমাত্র ঘরোয়া কিছু উপায় এটা সম্ভব হয়। এমন কিছু জাদুকরী ঘরোয়া উপায় নিয়ে আজকের আর্টিকেলটি। কার্যকারী কিছু হেয়ার প্যাক, যা আপনার রং ছাড়াই পাকা চুল কালো করুন এটাতে সাহায্য করবে।

আমলকি এবং মেথি

আমলকিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। আর মেথি গুঁড়া তে  রয়েছে প্রচুর এন্টিঅক্সিডেন্ট  এবং পুষ্টি। মেথি গুঁড়া এবং ভিটামিন সি একসাথে মিলে চুল পাকা রোধ করে। এছাড়া এই প্যাকটি আপনার চুলের গোড়া মজবুত করতে সাহায্য করবে এবং চুলকে করবে হেলদি।

যা যা লাগবে

* 6 থেকে 7  টুকরো  আমলকি।

* 1 টেবিল চামচ মেথি।

* 3 টেবিল চামচ তেল(  অলিভ অয়েল অথবা নারিকেল তেল)।

যেভাবে তৈরি করবেন

চুলায় একটি পাত্রে তেল গরম করুন। তেল ভালোভাবে গরম হলে এতে আমলকি দিয়ে নাড়ুন। কিছুক্ষণ পর এতে মেথি গুড়া দিয়ে দিন। সবগুলো উপাদান ভালোভাবে মিশে গেলে নামিয়ে ফেলুন। এবার একটি বোতলে বা জারে তেল সংরক্ষণ করুন। এবং ঠাণ্ডা হলে চুলে ব্যবহার করুন। চেষ্টা করবেন, সারারাত প্যাকটি মাথায় রাখতে। সকালে শ্যাম্পু করে ফেলুন।

আলুর খোসা

রং ড়াই পাকা চুল কালো করুন এটাতে আলু বেশ কার্যকরী একটি উপাদান। আলুর খোসা গুলো তে  স্টার  থাকে, যা চুলের রঙিন রঞ্জক ধরে রাখে এবং চুলকে সাদা রোধ করে।

যা যা লাগবে

* 5 থেকে 6 টা আলুর খোসা।

* 2 কাপ পানি।

যেভাবে তৈরি করবেন

চুলায় একটি পাত্রে 2 কাপ পানিতে আলুর খোসা গুলো দিয়ে দিন। এবারপানি না ফুটিয়ে আসা পর্যন্ত অপেক্ষা করুন। জাল  হয়ে গেলে নামিয়ে ফেলুন। চুলে শ্যাম্পু করার পর আলুর খোসা আর পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। আলুর খোসা পানি ব্যবহারের পর আর পানি ব্যবহার করবেন না। এটি সপ্তাহে দুইবার চুলে ব্যবহার করুন। তাহলে  রং ছাড়াই পাকা চুল কালো করুন এই পদ্ধতিতে আলু  খোসা বেশ উপকারী একটি উপাদান।

নারকেলের তেল এবং লেবুর রস

চুলের যত্নে নারকেল এর জুড়ি নেই। এটি চুলের ময়েশ্চার ধরে রাখে, চুলের গ্রোথ বৃদ্ধি করে এবং চুল  কে  দেয় তার দরকারি পুষ্টি। আর লেবুতে ভিটামিন সি আছে। রং ছাড়াই পাকা চুল কালো করুন এই প্যাকটি নিয়মিত ব্যবহার করলে বেশ উপকারী হবে।

 যা যা লাগবে

* লাগবেঃ 3 চা চামচ লেবুর রস।

* পরিমাণমতো নারকেল তেল।

যেভাবে তৈরি করবেন

নারকেল তেলের সাথে 3 চা চামচ( চুল অনুযায়ী পরিমাণ নেবেন) লেবুর রস মিশিয়ে নিন। এই মিশ্রণটি মাথার তালু সহ সম্পূর্ণ চুলে ব্যবহার করুন। এক বা দুই ঘণ্টা রাখুন এই প্যাকটি চুলের মধ্যে। তারপর শ্যাম্পু করে ফেলুন। এটি সপ্তাহে একবার ব্যবহার করুন।

মেহেদি এবং কপি পেস্ট

মেহেদী চুলের জন্য অনেক ভালো ।এটি প্রাকৃতিক ভাবে চুলকে লাল করে। অপরদিকে, কফি তে  রয়েছে টিফিনের অ্যান্টিঅক্সিডেন্ট, চুল মজবুত করে এবং সাইন করে। এই প্যাকটি চুলে চুলের গোড়া মজবুত করতেও বেশ কার্যকর।

যা যা লাগবে

*  মেহেদির পেস্ট।

* 1 টেবিল-চামচ কফি।

যেভাবে তৈরি করবেন

ফুটন্ত পানিতে 1 টেবিল চামচ গুঁড়ো মিশিয়ে দিন। এবার  জাল হয়ে গেলে নামিয়ে ফেলুন। হেনা পাউডার  অথবা পেস্ট এর সাথে কফি মেশিন। ঘণ্টাখানেক রেখে দিন প্যাকেজটি। এরপর চুলে ব্যবহার করুন। একঘণ্টা পর শ্যাম্পু করে ফেলুন। আপনি চাইলে এই মিশ্রণে নারিকেল অথবা অলিভ অয়েল মিশিয়ে নিতে পারেন।

কারি পাতা

সব সময় রান্নার কাজে কারি পাতা ব্যবহার করলেও চুলের যত্নে এর ব্যবহার সম্পর্কে অনেকেই জানেনা। জানে না এতে আছে ফলিক এসিড, বিটা ক্যারোটিন, প্রোটিন, আয়রনসহ আর ও  অনেক ভিটামিন, চুলকে সাদা হওয়া থেকে দূরে রাখে এবং চুল কালো করতে সাহায্য করে। নারিকেল তেলের সাথে মিশিয়ে এর কার্যকারিতা বৃদ্ধি পায় আরো।

যা যা লাগবে

* একমুঠো কারি পাতা।

* এক টেবিল চামচ নারকেল তেল।

যেভাবে তৈরি করবেন

এক টেবিল-চামচ নারকেল তেলের সাথে একমুঠো  কারি পাতা দিয়ে জ্বাল দিন। জাল হয়ে এলে নামিয়ে ফেলুন। ঠান্ডা হয়ে গেলে এই তেলটি একটু চুলে ম্যাসাজ করুন। 30 থেকে 45 মিনিট অপেক্ষা করুন। তারপর শ্যাম্পু করে ফেলুন। এই প্যাকটি শপ্তাহে 1 থেকে 2 বার ব্যবহার করুন। তাহলে   রং ছাড়াই পাকা চুল কালো করুন এই বিপদ থেকে মুক্ত পাবেন। সহজেই রং ছাড়াই পাকা চুল কালো করুন এই পদ্ধতিতে আপনি জানতে পেয়ে যাবেন।

বিশেষজ্ঞদের মতে, বয়স জনিত কারণ ছাড়া, কম বয়স  চুল পাকার চিন্তার বিষয়। শরীর  রয়েছে লাখ লাখ চুলের ফলিকল। এটি  চুল তৈরি এবং চুলের রঙ ঠিক রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।  পিগমেন্ট মেলানিন নামক এক ধরনের উপাদান থাকে। এটি চুলের রঙ ঠিক রাখতে কাজ করে। বয়সের সঙ্গে সঙ্গে পিক গুলো নষ্ট হয়ে গেলে তুলে ধরতে শুরু করে।

পরিশেষে বলা যায় যে রং ছাড়াই পাকা চুল কালো করুন এই বিষয়ে আমরা আপনাদের সাথে আলোচনা করলাম। আপনারা যদি রং ছাড়াই পাকা চুল কালো করুন  এই বিষয়ে জানতে  এই বিষয়ে জানার জন্য আপনার আগ্রহ আছে তাহলে অবশ্যই আমাদের এই আর্টিকেলটি মনোযোগ দিয়ে প্রথম থেকে শেষ পর্যন্ত পড়বেন। তাহলে আপনারা বুঝতে পারবেন এটির উপকারিতা এবং কোন কোন উপাদান গুলো ব্যবহার করা লাগবে বিষয়।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x