Modal Ad Example
Health

সুস্থ থাকতে হলে সকালে কোন খাবারগুলো এড়িয়ে চলা উচিত

0 min read

সুস্থ থাকতে হলে সকালে কোন খাবারগুলো এড়িয়ে চলা উচিত

আজকের পোষ্টে থাকবে সুস্থ থাকতে হলে সকালে কোন খাবারগুলো এড়িয়ে চলা খুবই প্রয়োজন আমাদের জন্য।

প্রথমে আপনাকে মনে রাখতে হবে সকালে কোন খাবার খেয়ে দিন শুরু করছেন । তার ওপর নির্ভর করবে অনেকটাই আপনার দিনের বাকি অংশ কিভাবে কাটবে। সেই হিসাব করে সকালের খাবার খেতে হবে। দিনের শুরুতে কি খাচ্ছেন সে ব্যাপারে কিছুটা বাড়তি নজর আমাদেরকে দিতে হবে। সকালে স্বাস্থ্যকর খাদ্য। বাস সারাদিনের জন্য মানসিক শারীরিক শক্তি জোগাতে খুবই কার্যকরী । তাই সকালের খাবার পুষ্টিকর খাবার গুলো খেতে হবে এবং কোন খাবারগুলো এড়িয়ে চলতে হবে সেদিকে আমাদের সর্তকতা অবলম্বন করতে হবে ।

সব সময় আমরা খাবার নির্বাচনের সাথে সাথে সঠিক সময়ে খাবার খাওয়াও গুরুত্ব দিতে হবে। কেননা এমন কিছু খাবার রয়েছে যে খাবারগুলো খালি পেটে খেলে অনেক সমস্যা দেখা দেয়। আবার এমন কিছু খাবার রয়েছে যে খাবারগুলো ভরা পেটে খেলো সমস্যা দেয় সেদিকে ভালভাবে লক্ষ লক্ষ রেখে আমাদেরকে খাবার খেতে হবে।

আবার এমন কিছু খাবার রয়েছে যে খাবার আপনার শরীরের বাড়তি ওজন বাড়াতে সাহায্য করে। সেই খাবারগুলো আমাদের শরীর সুস্থ রাখতে কোনভাবেই সক্ষম নয়। তাই বুঝে শুনে আমাদের কখন কোন খাবার খেতে হবে কোন সময় কোন খাবার খেতে হবে সেদিকে নজর রেখে তারপরে খাবার খেতে হবে। আজকের আলোচনা রয়েছে সুস্থ থাকতে যদি চাই তাহলে সকালের কোন খাবারগুলো খাওয়া একদমই উচিত নয় সেই বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করব। সকলে আমাদের পোস্ট এর সঙ্গে থাকুন এবং জেনে নিন সুস্থ থাকতে হলে সকালে কোন খাবারগুলো এড়িয়ে চলা উচিত

চলুন জেনে নেই সুস্থ থাকতে হলে সকালে কোন খাবারগুলো এড়িয়ে চলা উচিত

ঝাল জাতীয় খাবারঃ

আমাদের মধ্যে এমন কিছু লোক রয়েছেন যারা ঝাল খেতে প্রচন্ড ভালোবাসে। কিন্তু এই ঝাল আপনার শরীরের জন্য খুবই মারাত্মক। প্রথমত গ্যাস্টিকের সমস্যা দেখা দেবে, তারপর আরও বিভিন্ন ধরনের সমস্যা আপনার শরীরের মধ্যে দেখা দিবে। শুধু একমাত্র অতিরিক্ত ঝাল খাওয়ার কারণে, এখানে আর একটি কথা মনে রাখতে হবে কখনো খালি পেটে অতিরিক্ত ঝাল বা অতিরিক্ত মসলাজাতীয় খাবার খেতে যাবেন না। যার ফলে আপনার মারাত্মক বিপদ হতে পারে । তাই ঝাল খাওয়া একদম কমিয়ে দিতে হবে।

বেকারির খাবারঃ

আমরা সবাই বেকারির খাবারগুলো খুবই পছন্দ করে থাকি আর বাহিরের খাবারগুলো খুবই পছন্দ করে থাকি কিন্তু এই বেকারি খাবার ও বাহিরের খাবার গুলো আমাদের স্বাস্থ্যের জন্য খুবই মারাত্মক। এ খাবারগুলোতে প্রচুর পরিমাণে গ্যাস্টিকের উপন্ত থাকে এবং অতিরিক্ত মসলাজাতীয় এবং অতিরিক্ত তেলযুক্ত খাবার গুলো তৈরি করা হয় যার কারণে আমাদের স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি হয়।

এজন্য খাবারগুলো অতিরিক্ত খেতে যাবেন না। অল্প খাওয়ার চেষ্টা করবেন সবসময়। তবে এই খাবারগুলোর যদি দিনের যেকোনো অন্য সময় খেতে চান সেটা অন্য ব্যাপার কিন্তু সকালে খাবারগুলো খেতে যাবেনা । যার কারণে আপনার অনেক সমস্যা দেখা দিতে পারে বেকারি খাবার যেমনঃ বার্গার, পিজ্জা, স্যান্ডউইচ,  কেক, পরোটা, পাউরুটি, খাবারগুলো যদি সকালে খালি পেটে খাওয়া হয় সে ক্ষেত্রে আপনার পাকস্থলীতে মারাত্মক ক্ষতি হতে পারে।  তাই এই খাবারগুলো কখনো সকালে খেতে যাবে না বরঞ্চ অন্য কোন সময় খাওয়ার চেষ্টা করুন।

আবার অনেকে রয়েছেন সকালে ঘুম থেকে উঠে এই খাবারগুলো নাস্তা হিসেবে তারা পরিবেশন করে থাকেন। কিন্তু এই খাবারগুলো আপনার স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকারক সকালে এ খাবারগুলো না খাওয়াই উত্তম । তবে আপনি সকালে রসালো যুক্ত খাবার গুলো খাওয়ার চেষ্টা করুন।

চকলেটঃ

ছোট থেকে শুরু করে তরুণ বয়সেই সব লোকেরাই চকলেট খেতে খুবই পছন্দ করে থাকেন। কিন্তু এই চকলেট মজা অনেক রয়েছে এজন্য তারা এই খাবারগুলো পছন্দ করেন আবার অনেকের চকলেট খুবই পছন্দের একটি খাবার আমাদের অতিরিক্ত পছন্দের খাবারগুলো স্বাস্থ্যের জন্য খুবই ঝুঁকিপূর্ণ হয়ে দাঁড়ায়। তাই চকলেট খাবার খুবই খারাপ একটি খাবার চকলেট না খাওয়াই উত্তম। যদি খেতে হয় বা খেতে মনে চায় তবে পরিমাণের চেয়ে কম খেতে পারেন এবং চকলেট কখনো খালি পেটে খাওয়া যাবে না ।

খালি পেটে খাওয়ার কারণে আপনি মহা বিপদে পড়তে পারেন। চকলেট খালি পেটে খাওয়ার কারণে শর্করা জাতীয় খাবার একেবারে উপযুক্ত হতে পারে না।  আমাদের মধ্যে এমন কিছু লোক রয়েছেন যারা ব্রেকফাস্টে প্রোটিন  খেয়ে দিন শুরু করেন কিন্তু বিশেষজ্ঞদের মতে অ্যাসিড ক্ষতিকারক ভাইরাস নষ্ট করতে সাহায্য করে।

কাঁচা সবজিঃ

সবজি খাওয়া শরীরের জন্য এবং স্বাস্থ্যের জন্য খুবই ভালো কিন্তু সবজি আপনার স্বাস্থ্যের উপকারে আসবে তখনই যখনই আপনি খুদা না করে খাবেন। খালি পেটে ক্ষুধা করে যখন সবজি কাঁচা সবজি খেতে যাবেন তখনই আপনার বিপদ হবে কারণ।  তাই কাঁচা সবজি খেতে হলে অবশ্যই খালি পেটে খাওয়া যাবেনা । শাক সবজিতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার পুষ্টিগুণ যা হজম করে কঠিন করে তোলে। ফলে সহজেই হজমের সমস্যার কারণে আপনি সারাদিন অস্থিরতা অনুভব করতে পারেন সেইসাথে পেট ফাঁপা পেট ব্যথা ইত্যাদি নানান রকমের সমস্যা দেখা দিতে পারে।

আবার সবুজ শাক সবজিতে রয়েছে প্রচুর পরিমাণে এসিড। এসিড শরীরের জন্য ভালো হলো অ্যাসিড যুক্ত বা যে কোন খাবারে খালি পেটে হঠাৎ করে খাওয়া উচিত নয়। অতিরিক্ত  ক্ষুধা  পেটে  নিয়ে বা খালি পেটে কোন কিছু খাওয়ার কারণে  আমাদের পেটে মারাত্মক গ্যাস্ট্রিকের সমস্যা দেখা দেয়। তাই অবশ্যই নিয়মমতো আমাদের খাবার খেতে হবে ক্ষুধা লাগার আগে খাবার খাওয়া উত্তম। নিয়মিত সালাত খাওয়ার অভ্যাস করতে হবে। তাহলে আপনার গ্যাস্টিকের সমস্যা কম দেখা দেবে।  প্রচুর পরিমাণে পানি পান করতে হবে গ্যাস্টিকের মুক্ত রাখার জন্য।

এখন জেনে নিন যে খাবারগুলো খালি পেটে খাওয়া যাবেঃ

তরমুজঃ

তরমুজে প্রচুর পরিমাণে ভিটামিন রয়েছে এবং  তরমুজ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।  তাই সকালে ঘুম থেকে উঠে খালি পেটে তরমুজ খেতে পারেন। কোন সমস্যা হবে না অতএব তরমুজ খাওয়ার কারণে শরীরকে সারাদিনের জন্য হাইড্রেন্ট রাখতে পরিপাক কার্য ভাবে স্বাভাবিক রাখতে সাহায্য করবে তাই সকালে খালি পেটে তরমুজ খাওয়া কোন ক্ষতিকারক নয় বরঞ্চ আরো ভালো হবে তরমুজে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ আপনার দৃষ্টিশক্তি ভালো রাখতে সাহায্য করবে। ফুসফুস সুস্থ রাখতে সাহায্য করবে । তরমুজ ত্বক সুন্দর রাখতে সাহায্য করবে।  সকালে খালি পেটে শুধু তরমুজের সঙ্গে আপনি বেদেনা, কলা, আপেল ইত্যাদি এই খাবারগুলো খেতে পারেন কোন সমস্যা নেই।

খেজুর ও বাদাম ভিজিয়ে রাখাঃ

খেজুর বাদাম সারা রাতের জন্য ভিজিয়ে রাখুন অথবা এক থেকে দুই ঘণ্টা ভিজিয়ে রেখে তারপর খালি পেটে খেজুর, বাদাম খেতে পারেন। বাদাম হজম প্রক্রিয়া সহজ হয় এবং খেজুর হজমশক্তি বাড়ায় আমাদের পাকস্থলী ভালো রাখতে সাহায্য করে। খেজুরে কোন প্রকার বাড়তি ক্যালোরি বা চর্বি থাকে না।  অল্প কয়েকটি খেজুর আপনার শরীরের প্রয়োজনীয় শতকরা ঘাটতি পূরণ করতে সাহায্য করবে। খেজুর ও বাদাম সকালের ক্ষুধা মেটানোর জন্য এবং ওজন কমাতে খুবই কার্যকরী।  তাই সকালে খালি পেটে আপনি খেজুর ও বাদাম খেতে পারেন।

কিসমিসঃ

বেশ কিছু লোক রয়েছেন যারা কিসমিস কাঁচা খেতে পছন্দ করেন।  তবে কিসমিস কিনে সারা রাতের জন্য ভিজিয়ে রেখে পরের দিন সকালে খালি পেটে খাওয়ার জন্য বলা হয়েছে।  কিসমিস খালি পেটে খাওয়া খুবই উপকারী রয়েছে । তাই কিসমিস সারারাত ভিজিয়ে খালি পেটে খাওয়ার চেষ্টা করুন। সকালে কিসমিসের রয়েছে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন, ফাইবার, ক্যালসিয়াম ইত্যাদি।  কিসমিস শরীরের জন্য খুবই উপকারী শরীর সুস্থ রাখার জন্য এবং সকালে কিসমিস খেতে পারেন।

চিয়া সিডঃ

সাম্প্রতিক সময়গুলোতে হেলদি ডায়েট আর লাইফস্টাইলের কল্যাণে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে চিয়া সিড। দৈনন্দিন খাদ্য তালিকায় চিয়া সিড অন্তর্ভুক্ত করা খুবই গুরুত্বপূর্ণ। এতে থাকা ফাইবার, ক্যালসিয়াম, প্রোটিন, স্বাস্থ্যকর চর্বি ও ম্যাগনেসিয়াম মেজাজ প্রফুল্ল রাখে এবং হজমে সাহায্য করে। ক্যান্সার প্রতিরোধেও এটি ভূমিকা রাখে। এছাড়াও আপনি যদি ত্বককে উজ্জ্বল এবং চুল ও নখ সুন্দর রাখতে চান, তবে আপনার খাদ্য তালিকায় চিয়া সিড রাখতে পারেন।

পেঁপেঃ

আমরা অনেকেই হয়তো জানিনা যে, সকালে খালি পেটে পেঁপে খাওয়ার উপকারিতা কত পরিমাণ। তবে জেনে নিন সকালে খালি পেটে পেঁপে খাওয়ার উপকারী খাবার গুলোর মধ্যে অন্যতম মানের তাই সকালে খালি পেটে পেঁপে খাওয়ার চেষ্টা করবেন। কারণ পেঁপেতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার । পেঁপে আপনার শরীর স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে।  এতে রয়েছে ক্যালরি তবে যাদের ডায়াবেটিস রয়েছে তারা পেঁপে একটু এড়িয়ে চলার চেষ্টা করুন চিকিৎসকের পরামর্শ দিয়েছে যে মিষ্টি স্বাদের কারণে সুগারের রোগীদের পেঁপে খাওয়া একদমই উচিত নয়  খালি পেটে পেঁপে খাওয়ার কারণে আপনার শরীরের দুর্বলতা দূর হতে সাহায্য করবেন অবশ্যই খালি পেটে পেঁপে খাওয়ার চেষ্টা করবেন

ইতিমধ্যে উপরে উল্লেখিত আলোচনা করা হয়েছে  সুস্থ থাকতে হলে সকালে কোন খাবারগুলো এড়িয়ে চলা উচিত সে বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি সকলে মনোযোগ দিয়ে আমাদের পোস্টের সঙ্গে থেকে জেনে নিন আপনি কিভাবে সুস্থ থাকবেন এবং কোন কোন খাবার গুলো খেয়ে সুস্থ থাকবেন এবং সকালে কোন খাবারগুলো খাওয়া যাবেনা এবং কোন খাবারগুলো খাওয়া যাবে এবং সকালে কোন খাবারগুলো খালি পেটে খাওয়া যাবে এবং খাওয়া যাবেনা ইত্যাদি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে সকালে খাবারের নিয়ম গুলো জেনে প্রতিদিন নিয়মিত খাওয়ার চেষ্টা করব

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x