Health

ডায়াবেটিস কমানোর উপায়, ডায়াবেটিস আসলে কি, ডায়াবেটিসের কিছু লক্ষণ, ডায়াবেটিস কত প্রকার ও কি কি, ডায়াবেটিস কমানোর উপায়, ডায়াবেটিস রোগীদের খাদ্য

1 min read

ডায়াবেটিস কমানোর উপায়

আমাদের আজকের আর্টিকেল এ বিষয়টি হলো ডায়াবেটিস কমানোর উপায়।  তবে চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক আমাদের আজকের আর্টিকেল ডায়াবেটিস কমানোর উপায় সম্পর্কে।

আমরা  সাধারনত যে সকল রোগের নাম শুনে থাকি তার মধ্যে ডায়াবেটিস অন্যতম।  বর্তমানে প্রায় সকলেরই এই সমস্যা রয়েছে । ডায়াবেটিস রোগ একবার যদি মানবদেহে জায়গা করে নেয় তাহলে সেটি আর কখনোই সারেনা।  ধীরে ধীরে আরও বাড়তে থাকে এবং কষ্ট দিতে থাকে। অনেক সময় দেখা যায় যারা ডায়াবেটিস রোগে আক্রান্ত হন তারা ইন্টারনেটে সার্চ করেন কিভাবে ডায়াবেটিস কমানো যায়  বা ডায়াবেটিস কমানোর উপায়  সম্পর্কে।  ওষুধ খাওয়াতে অধৈর্য হয়ে পড়ে ডায়াবেটিস কমানোর উপায় সম্পর্কে জানতে চাই।   আমাদের আজকের আর্টিকেল ডায়াবেটিস কমানোর উপায় তাদের জন্য। 

ডায়াবেটিস আসলে কি

ডায়াবেটিস কমানোর উপায় সম্পর্কে জানার আগে আমাদের জানতে হবে ডায়াবেটিস আসলে কি। এর অন্যতম একটি কারন হল আমরা যদি ডায়াবেটিস নামক রোগটি না চিনি তাহলে এই রোগটি প্রতিকার করা সম্ভব না বা প্রতিরোধ করা সহজ না।  সাধারণত ডায়াবেটিস এমন একটি রোগ যা রক্তের গ্লুকোজের পরিমাণ বৃদ্ধি করে দেয়।  আমরা  বিভিন্ন ধরনের খাবার খেয়ে শরীরে গ্লুকোজের মাত্রা ঠিক রাখি। আমাদের শরীরে ইনসুলিন নামক একটি হরমোন রয়েছে।  যখন এই ইনসুলিন নামক হরমোন কমে যায় তখন আমাদের ডায়াবেটিস ধরা পড়ে।  এবং তখন যদি ডায়াবেটিস অতিরিক্ত পরিমাণে হয় তাহলে আমাদের ইনসুলিন ব্যবহার করতে হয়। ইনসুলিন নামক হরমোনের কাজ হলো শরীরে কার্বোহাইড্রেট ফ্যাট এর বিপাক ক্রিয়া নিয়ন্ত্রণ করা।

ডায়াবেটিসের কিছু লক্ষণ

ডায়াবেটিস কমানোর উপায় জানার আগে আমাদের জানতে হবে ডায়াবেটিস হওয়ার লক্ষণ সম্পর্কে।  কেননা আমরা যদি কোন রোগের লক্ষণ দেখে কি রোগ হয়েছে তা যদি শনাক্ত না করতে পারি তাহলে কিভাবে বুঝবো কোন রোগ হয়েছে।  তাই আগে আমাদের ডায়াবেটিস রোগের লক্ষণ সম্পর্কে আলোচনা করা দরকার।

  • ডায়াবেটিস হলে অতিরিক্ত ক্ষুধা লাগে
  • ঘনঘন তৃষ্ণা পায়
  • অতিরিক্ত মলত্যাগ হয়
  • কোথাও কেটে গেলে তা শুকাতে সময় লাগে
  • ডায়াবেটিস হলে অসময় চামড়া ফেটে যায়
  • ডায়াবেটিস হলে শরীরের ওজন হ্রাস পায়
  • ত্বকের সংক্রমণ হওয়া
  • ক্লান্ত ও দুর্বল লাগা

 

আপনি যদি আপনার মধ্যে এসকল লক্ষণ গুলো দেখতে পারেন।  তাহলে বুঝতে পারবেন আপনি ডায়াবেটিস রোগে আক্রান্ত হয়েছেন।

ডায়াবেটিস কত প্রকার ও কি কি

ডায়াবেটিস কমানোর উপায় সম্পর্কে জানার আগে আপনাকে জানতে হবে ডায়াবেটিস কত প্রকার এবং কি কি।

কেননা আপনি যদি আপনার রোগের প্রকারভেদ সম্পর্কে না জানেন তাহলে সমস্যায় পড়তে পারেন।  তাই আমরা ডায়াবেটিস কমানোর উপায় সম্পর্কে জানার আগে ডায়াবেটিস কত প্রকার ও কি কি এই সম্পর্কে জানব।

ডায়াবেটিস সাধারণত দুই প্রকার।   যেমন

  • ডায়াবেটিস টাইপ 1 ও
  • ডায়াবেটিস টাইপ 2

 

ডায়াবেটিস টাইপ 1 কি

ডায়াবেটিস টাইপ 1 বলতে সাধারণত কম বয়সী বা বিশ বছরের কম বয়সী ছেলেমেয়েদের যে ধরনের ডায়াবেটিস হয় তাকে ডায়াবেটিস টাইপ 1 বলে।   এবং ডায়াবেটিস টাইপ 1 ইনসুলিন শরীরে তৈরি হয় না।

ডায়াবেটিস টাইপ 2 কি

ডায়াবেটিস বেশিরভাগ ব্যক্তিদের হয়ে থাকে।  আর ডায়াবেটিস টাইপ 2 ইনসুলিন তৈরি হয়।  তবে এটি শরীরের সঠিক ভাবে কাজ করে না যার কারণে ডায়াবেটিস ধরা পড়ে।

ডায়াবেটিস কমানোর উপায়

এখন আমরা জানবো ডায়াবেটিস কমানোর উপায় সম্পর্কে।  আমাদের মধ্যে যাদের ডায়াবেটিস হয়েছে তারা খুব সহজেই ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে পারেন।  আপনি যদি নিয়মমাফিক চলাফেরা করেন এবং নিয়মমাফিক খাবার-দাবার খান তাহলে ইনশাল্লাহ আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে। ডায়াবেটিস কমানোর উপায় নিচে দেওয়া হল,

  • ডায়াবেটিস কমানোর অন্যতম একটি উপায় হলো নিয়মিত ব্যায়াম করা
  • ডায়াবেটিস রোগ হলে আপনাকে অবশ্যই মিষ্টি এবং শর্করা জাতীয় খাবার পরিহার করতে হবে।  এ ধরনের খাবার খেলে আপনার ডায়াবেটিসের মাত্রা বেড়ে যেতে পারে।  তাই এই খাবারগুলো নিয়ম মেনে খেতে হবে।
  • ডায়াবেটিস হলে আপনাকে পর্যাপ্ত পরিমাণে পানি খেতে হবে।
  • ডায়াবেটিস রোগ হলে আপনি যদি ধূমপান করেন তাহলে অবশ্যই আপনাকে ধূমপান পরিহার করতে হবে।
  • ডায়াবেটিস রোগ হলে অবশ্যই আপনাকে ওজনের দিকে খেয়াল রাখতে হবে।  যাতে আপনার ওজন বেড়ে যায়।  সব সময় ওজন নিয়ন্ত্রণ রাখতে হবে।
  • যখন আপনি জানতে পারবেন আপনার ডায়াবেটিস হয়েছে, তখন থেকে প্রতিদিন 30 থেকে 60 মিনিট হাটবেন।  এটি আপনার ডায়াবেটিস কমানোর জন্য সহায়তা করবে।
  • শাকসবজি প্রচুর পরিমাণে খেতে হবে।  আমাদের সুস্থ সবল মানুষের ক্ষেত্রেই শাকসবজি বেশি খাওয়া ভালো।  তাই ডায়াবেটিস হলে আপনাকে অবশ্যই প্রচুর পরিমাণে শাকসবজি খেতে হবে।
  • ডায়াবেটিস হলে অবশ্যই আপনাকে শস্য জাতীয় খাবার খেতে হবে।  আর শস্য বলতে বুঝায় পূর্ণ শস্য জাতীয় খাবার।

 

ডায়াবেটিস রোগ হলে আপনি অবশ্যই আপনার খাদ্যের একটি তালিকা তৈরি করবেন।  কেননা ডায়াবেটিস কমানোর জন্য ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা তৈরি করা খুবই গুরুত্বপূর্ণ।  এখন আমরা জানবো ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা সম্পর্কে।

ডায়াবেটিস রোগীদের খাদ্য তালিকা

আপনি যখন জানতে পারবেন আপনি ডায়াবেটিস রোগে আক্রান্ত হয়েছেন।  তখন থেকেই আপনার খাবার দাবারের সচেতন হতে হবে।  কেননা যে যাদের ডায়াবেটিস হয়েছে তারা সব ধরনের খাবার খেতে পারে না।  তাই এ সকল রোগীদের খাদ্য তালিকা তৈরি করা খুবই গুরুত্বপূর্ণ।

ডায়াবেটিস  রোগীদের সকালের খাবার

ডায়াবেটিস রোগীরা সকালে যে ধরনের খাবার গ্রহণ করবেন।  রুটি খাবেন 1  টি।  দুধ খাবেন এক গ্লাস  ফ্যাট ছাড়া।  ডিম খাবেন একটি।  এবং শাকসবজি খাবেন এক কাপ পরিমাণ। এবং খাবার খাওয়ার সময় হলো সকাল 7 টা থেকে 8 টা

ডায়াবেটিস রোগীদের দুপুরের খাবার

ডায়াবেটিস রোগীরা দুপুরে ভাত খাবেন এক থেকে দেড় কাপ।  শাকসবজি খাবেন এক থেকে দেড় কাপ। ডাল খাবেন এক কাপ।  এবং মাছ মাংস খাবেন 60 গ্রাম ফ্যাট ছাড়া।  এবং সময় হল  একটা থেকে দুইটা।

ডায়াবেটিস রোগীদের বিকালের নাস্তা

ডায়াবেটিস রোগীরা বিকালে যেকোনো একটি ফল খাবেন।  যে কোন বাদাম খাবেন এক কাপের চার ভাগের এক ভাগ।  চা খাবেন এক কাপ পরিমাণ অবশ্যই চিনি ছাড়া।  এবং সময় হল পাঁচটা থেকে ছয়টা।

ডায়াবেটিস রোগীদের রাতের খাবার

ডায়াবেটিস রোগীরা ভাত কিংবা রুটি খাবেন।  ভাতের পরিমাণ হল এক থেকে দেড় কাপ।  আর রুটির পরিমাণ হল একটি।  কিন্তু রাতের বেলায় রুটি খাওয়াটাই ভাল।  মাছ-মাংস 60 গ্রাম ফ্যাট ছাড়া।  আর যেকোনো ধরনের ফল একটি।  এবং সময় হল 9 টা থেকে দশটা।

আমরা ডায়াবেটিস কমানোর  উপায় সম্পর্কে জানলাম।  ডায়াবেটিস কয় ধরনের হয় সেই সম্পর্কে জানলাম।  ডায়াবেটিস রোগীদের খাবারের তালিকা সম্পর্কে জানলাম। এখন জানবো ডায়াবেটিসের পরিমাণ সম্পর্কে।

ডায়াবেটিসের পরিমাণ সম্পর্কে

আমাদের মধ্যে অনেক মানুষ আছেন যাদের ডায়াবেটিস হয়েছে।  এবং এর মধ্যে অনেক মানুষ আছেন যারা ডায়াবেটিস হয়েছে বলে ভয়ে আতঙ্কিত হয়ে পড়েন।  কিন্তু আপনারা ভয় পাবেন না অবশ্যই আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখতে চেষ্টা করবেন।  আপনি যদি দেখেন আপনার ডায়াবেটিস এর পরিমাণ 5  দশমিক 7  এর নিচে থাকে তখন আপনি বুঝবেন আপনার রক্তের সুগার লেভেল স্বাভাবিক আছে।  আর যদি দেখেন 6 দশমিক 5 এর বেশী থাকে তাহলে বুঝে নিতে হবে যে আপনার ডায়াবেটিস আছে।  কিন্তু যাদের 5 দশমিক 7 এবং 6 দশমিক 5 এর মধ্যে রয়েছে তারা বুঝে নিবেন আপনার প্রিডায়াবেটিস হয়েছে।  এর মানে হচ্ছে ডায়াবেটিস হওয়ার পূর্ব অবস্থা।  তার মানে আপনাকে অবশ্যই সাবধানতা অবলম্বন করতে হবে এবং আপনার খাবার-দাবার নিয়মমাফিক খেতে হবে।

আমাদের আজকের আর্টিকেল এ বিষয়টি ছিল ডায়াবেটিস কমানোর উপায় সম্পর্কে।  আশা করি আপনারা সবাই বিস্তারিতভাবে জানতে পেরেছেন ডায়াবেটিস কমানোর উপায় সম্পর্কে।  ডায়াবেটিস কমানোর উপায় সম্পর্কে যে সকল তথ্য এই আর্টিকেল দেওয়া হয়েছে সেই সকল তথ্য ইন্টারনেট থেকে সংগ্রহ করা হয়েছে।  আপনি যদি দেখেন আপনার ডায়াবেটিসের মাত্রা দিন দিন বেড়েই চলছে তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x